সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঝুকিঁপূর্ণ গোমাতলীর সাইক্লোন শেল্টার : নতুন নির্মাণের দাবী

ঝুকিঁপূর্ণ গোমাতলীর সাইক্লোন শেল্টার : নতুন নির্মাণের দাবী

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার উপকূলীয় ইউনিয়ন পোকখালীর গোমাতলীর অর্ধ লাখ মানুষের জীবন রয়েছে ভয়াবহ প্রাকৃতিক দূর্যোগ ঝুঁকিতে। তৎমধ্যে বেশি ঝুঁকিপূর্ণ এলাকা ইউনিয়নের ৭নং ওয়ার্ডস্থ উত্তর গোমাতলী গাইট্যাখালী, আজিম পাড়া ও রাজঘাট। এসব এলাকায় আট হাজার মানুষের বসবাস। বিগত সময়ে স্মরণকালের কয়েকটি ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ভয়াবহ আঘাতে নিহত হয়েছে এখানকার প্রায় শতাধিক লোকজন। বিভিন্ন সূত্রে এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

পর্যাপ্ত সাইক্লোন সেল্টার, স্লুইচ গেইট অরক্ষিত, বেড়িবাঁধ ও সচেতনতা সৃষ্টি না হওয়ায় এ হতাহতের কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, ১৯৬৩ সালের ঘূর্ণিঝড়ে নিহত হয়েছে অনেক লোক। ১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে কেড়ে নেয় আরো বহু লোকের জীবন। এ সময় উপকূলের সবকিছু লণ্ড ভণ্ড করে দেয়। যোগাযোগ ছিল বিচ্ছিন্ন। ১৯৯১ সালের স্মরণকালের প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ে মৃত্যু হয় এখানকার অনেক লোকের। বিধ্বস্ত হয় হাজার হাজার ঘর বাড়ী, গাছপালা ও ফসলী জমি। গৃহহীন হয়েছে কয়েক হাজার পরিবার। ইউনিয়নে পর্যাপ্ত সাইক্লোন শেল্টার, বেড়িবাঁধ না থাকায় এবং দুর্যোগ সময়ে সরকারী প্রচারণার অপ্রতুলতার কারণে বিগত বছর গুলোতে ঘূর্ণিঝড়ে এসব লোকের প্রাণহানি ঘটেছে।

ইউনিয়নের ৭নং ওয়ার্ড রাজঘাট পাড়ার মানুষ এখন প্রাকৃতিক দূর্যোগের মারাত্মক ঝুঁকির মধ্যে বসবাস করছে। এলাকাবাসী দ্রুত এসব এলাকার চার পাশে বিধ্বস্ত বেড়িবাঁধ সংষ্কার পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতির এক নেতার মতে, প্রাকৃতিক দূর্যোগের সাথে মোকাবেলা করে বেঁচে আছে এখানকার মানুষ। বেড়িবাঁধ সংস্কার কিছুটা করা হলেও অদৃশ্য কারণে এখন বন্ধ রয়েছে।

তবে পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ উপকূলের বিধ্বস্ত বেড়িবাঁধ সহসাই মেরামত করে লাখ লাখ মানুষের জীবন রক্ষা করবে এমনটাই দাবী তার।

পোকখালী আ,লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার কক্সভিউ ডট কম’কে জানান, এই সাইক্লোন শেন্টারটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। নতুন করে ঐ এলাকায় একটি সাইক্লোন শেন্টার নির্মাণের জোর দাবী তার।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/