সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শিক্ষা-দিক্ষা / টেকনাফে তৃতীয় বারের মতো সম্পন্ন হয়েছে’মেয়র শিক্ষাবৃত্তি’

টেকনাফে তৃতীয় বারের মতো সম্পন্ন হয়েছে’মেয়র শিক্ষাবৃত্তি’


গিয়াস উদ্দিন ভুলু; টেকনাফ :
টেকনাফের শিক্ষা উন্নয়নের ধারাকে সামনের দিকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মেয়র শিক্ষাবৃত্তি পালন করে যাচ্ছে অগ্রণী ভূমিকা। তারই ধারাবাহিকতায় প্রতিবছরের ন্যায় তৃতীয় বারের মত টেকনাফ পৌরসভার আয়োজনে ’মেয়র শিক্ষাবৃত্তি’ সম্পন্ন করা হয়েছে।

১৭ ডিসেম্বর (মঙ্গলবার) সকাল ১০টার দিকে টেকনাফ উপজেলা আদর্শ কমপ্লেক্স কেজি স্কুলে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে টেকনাফ পৌরসভার অন্তর্গত প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে ৯১জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করেন।

শিক্ষা কেন্দ্রে মেয়র হাজী মোঃ ইসলাম উপস্থিত থেকে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষাটি শেষ করার জন্য সার্বক্ষণিকভাবে তদারকি করেন। পরীক্ষা শেষ হওয়ার পর সকল শিক্ষার্থীদের হাতে ফুল দিয়ে শুভেচ্ছা ও নাস্তার প্যাকেট তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র (১) মৌলভী মুজিবুর রহমান, (২) সাংবাদিক আব্দুল্লাহ মনির, কাউন্সিলার আবু হারেছ, হোসন আহাম্মদ, এহেতেশামুল হক বাহাদুর, মহিলা কাউন্সিলার কহিনুর আক্তার, নাজমা আলম, দিলরুবা বেগম, পৌর সচিব মোঃ মহিউদ্দিন ফয়েজী, উপসহকারী মোর্শেদুল ইসলাম, ওসমানুল কবির, শিক্ষানুরাগী ও যুবলীগ নেতা মোঃ আব্দুল্লাহ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষক-শিক্ষিকা ও অভিবাবকবৃন্দ।

তথ্য সুত্রে দেখা যায়, দীর্ঘদিন ধরে শিক্ষায় দীক্ষায় পিছিয়ে থাকা অত্র এলাকার শিক্ষার উন্নয়নকে আরো বেগবান করা এবং শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে টেকনাফ পৌরসভার নিজস্ব তহবিল হতে বিগত ২০১৭-২০১৮ অর্থবছর বাজেট বরাদ্দের আওতায় প্রতিবছর ‘মেয়র শিক্ষা বৃত্তি’ চালু করার সিদ্ধান্ত গ্রহন করা হয়। তারই ধারাবাহিকতায় প্রতি বছরের ১৭ ডিসেম্বর (মঙ্গলবার) তৃতীয় বারের মত পৌরসভা আওতাধীন প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৪র্থ শ্রেণী ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৭ম শ্রেনীর শিক্ষার্থীদের অংশ গ্রহণে মেয়র শিক্ষা বৃত্তি অনুষ্টিত হয়েছে।

এবারের পরীক্ষায় ৪র্থ ও ৭ম শ্রেনীর ৯৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করার কথা থাকলেও ৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেনি।

এর মধ্যে ৪র্থ শ্রেনীর ৫জন, ৭ম শ্রেনীর ৩জন। সন্ধা ৬টার দিকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল ঘোষণা করা হয়েছে।

তথ্য সুত্রে দেখা যায়, পৌরসভার অন্তর্গত প্রাথমিক ও কেজি স্কুল গুলো থেকে ৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করেছে। এর মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তিলাভ করেছে ৪জন, সাধারণ বৃত্তিলাভ করেছে ১০জন। আর মাধ্যমিক বিদ্যালয় গুলো থেকে আসা ৭ম শ্রেনীর ২৮জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে টেলেন্টপুলে বৃত্তিলাভ করেছে মাত্র ২জন, সাধারণ বৃত্তি পেয়েছে ৬জন।

ফলাফল ঘোষণা করার সময় উপস্থিত ছিলেন টেকনাফ একাডেমিক সুপারইভাইজার নরুল আফসার, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এমদাদ হোসেন, সহকারী কর্মকর্তা আশিষ বোষ, পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর অভিমত প্রকাশ করে পৌর মেয়র হাজী মোঃ ইসলাম বলেন, শিক্ষার মান উন্নয়নকে আরো বেগবান করার লক্ষ্যে নিয়ে মেয়র শিক্ষাবৃত্তি চালু করা হয়েছে। এতে দিন দিন শিক্ষার্থীদের অংশগ্রহনও বাড়ছে।

তিনি আরো বলেন, টেকনাফ পৌরসভার এ উদ্দ্যেগ শিক্ষার্থীদের মেধা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে। পাশাপাশি টেকনাফে শিক্ষার হার বাড়ানোর জন্য অত্র এলাকার অভিভাবকদের আরো বেশী সচেতন হওয়ার আহ্বান জানিয়ে পৌরবাসীর কাছে সহযোগিতা কামনা করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/02/Eidgong-Madrasha-24-2-2024.jpg

ঈদগাঁওতে বায়তুল মোকাদ্দেস জামে মসজিদ ও নূরানী মাদ্রাসার পুরস্কার বিতরণ

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁওতে বায়তুল মোকাদ্দেস জামে মসজিদ ও নূরানী ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/