সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / টেকনাফে পাহাড় গুলোতে রোহিঙ্গাদের ঝুঁকিপূর্ণ বসবাস : বারীবর্ষণে পাহাড় ধসের আশংকা

টেকনাফে পাহাড় গুলোতে রোহিঙ্গাদের ঝুঁকিপূর্ণ বসবাস : বারীবর্ষণে পাহাড় ধসের আশংকা

গিয়াস উদ্দিন ভুলু; টেকনাফ :
টেকনাফে গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাত, বারীবর্ষণ, অব্যাহত রয়েছে। যে কোন মুহুর্তে ঘটতে পারে পাহাড় ধসের ঘটনা।

এতে অনেক মানুষের প্রাণহানি হওয়ার আশংকা রয়েছে। এর একমাত্র কারণ প্রাকৃতিক দৃশ্যঘেরা টেকনাফের পাহাড় গুলো এখন রোহিঙ্গাদের দখলে!

অনুসন্ধানে দেখা যায়, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা কোন নিয়মনীতি না মেনে পাহাড়ী গাছপালা গুলো কেটে বিলীন করার পর নিজের ইচ্ছামত বসতি স্থাপন করে যাচ্ছে। বর্তমানে টেকনাফ উপজেলার বিভিন্ন পাহাড়ে প্রায় এক লক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠী চরম ঝুঁকির মধ্যে বসবাস করছে। এই রোহিঙ্গারা যে কোন সময় পাহাড়-ধসের কবলে পড়ে প্রাণহানি হওয়ার আশংকা রয়েছে। আবার এই রোহিঙ্গাদের পাশাপাশি প্রায় অর্ধলক্ষাধিক স্থানীয় বাসিন্দা ভূমিধসের শিকার হওয়ার আশংকায় রয়েছে। কারণ হতদরিদ্র স্থানীয় জনগোষ্ঠিদের মধ্যে অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ে বসবাস করে আসছে।

এদিকে টেকনাফে গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাত ও বারীবর্ষণ হচ্ছে, এতে পাহাড়ের পাদদেশে বসবাস করা সাধারন মানুষ গুলোর জীবন আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

এব্যাপারে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান বলেন, বিগত বছর তুলনায় টেকনাফে পাহাড় ধসের আশংকা খুবেই কম। কারণ আগে পানি জমে থাকতো, এখন পানি সরে যাওয়ার প্রর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। তারপরও পাহাড়ী এলাকায় যারা ঝুঁকিপূর্ণ ভাবে বসবাস করছে তাদেরকে সরে যাওয়ার জন্য মাইকিং করে সতর্ক করা হবে বলেও জানান তিনি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও-ঈদগড় সড়কে রাতের আঁধারে শতবর্ষি মাদারট্রি কর্তন

কামাল শিশির / এম আবুহেনা সাগর : কক্সবাজার উত্তর বন বিভাগের ঈদগাঁও রেঞ্জের ভোমরিয়াঘোনা বিটের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/