সাম্প্রতিক....
Home / জাতীয় / তফসিল ঘোষণা, গাজীপুর খুলনা সিটিতে ভোট ১৫ মে

তফসিল ঘোষণা, গাজীপুর খুলনা সিটিতে ভোট ১৫ মে

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১২ এপ্রিল।

নির্বাচন ভবন। ফাইল ছবি

গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ১৫ মে দুই সিটিতে ভোট গ্রহণ করা হবে।

৩১ মার্চ, শনিবার দুপুর ২টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মলনে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

সিইসি জানান, মাধ্যমিক পরীক্ষা, রমজান মাস ও ঈদ বিবেচনায় ১৫ মে দুই সিটিতে ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গাজীপুরের নির্বাচন পরিচালনার জন্য ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিনকে রিটার্নিং কর্মকর্তা এবং খুলনার ইউনুস আলীকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছু ভোট কেন্দ্রে ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ব্যবহার করা হবে। এই দুটি সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চেষ্টা থাকবে।

কে এম নুরুল হুদা জানান, আগামী সেপ্টেম্বরের মধ্যে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের বর্তমান মেয়রদের মেয়াদ শেষ হচ্ছে। আইন আনুযায়ী, মেয়াদোত্তীর্ণ হওয়ার আগে নির্বাচন করতে হয়। সে অনুযায়ী গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন ৮ মার্চ থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে। আর খুলনা সিটি করপোরেশনে ৩০ মার্চ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন শেষ করতে হবে।

আইন অনুযায়ী সিটি করপোরেশন নির্বাচন শেষ করতেই এই তফসিল ঘোষণা করা হয় বলে সংবাদ সম্মেলনে জানান সিইসি। তিনি বলেন, ‘উল্লিখিত নির্বাচন ছাড়াও আগামী অক্টোবরের মধ্যে সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশনের মেয়াদোত্তীর্ণ হবে। রমজান মাসের পর এসব সিটি করপোরেশন নির্বাচন করা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১২ এপ্রিল। ১৫ ও ১৬ এপ্রিল মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ এপ্রিল। আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৪ এপ্রিল।

সূত্র:প্রদীপ দাস-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে ১ জনকে কুপিয়ে খুন, আহত ৭

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :জমি নিয়ে বিরোধের জের ধরে বান্দরবানের লামা উপজেলায় দুপক্ষের সংঘর্ষের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/