সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ধর্ষকদের বিতর্কিত শাস্তির বিল উত্থাপন

ধর্ষকদের বিতর্কিত শাস্তির বিল উত্থাপন

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে সম্প্রতি বিতর্কিত একটি বিল উত্থাপন করা হয়েছে। এই বিল পাস হলে ধর্ষকদের কেমিকেল ক্যাসট্রেশন অর্থাৎ ওষুধ প্রয়োগের মাধ্যমে খোজাকরণ বৈধ হবে।

৪ ফেব্রুয়ারি, রোববার বার্তা সংস্থা এপিকে ওকলাহোমা হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকান সদস্য রিক ওয়েস্ট এই তথ্য জানান।

এপি জানায়, রিক ওয়েস্ট এই বিলটিকে সমর্থন দিচ্ছেন। এই বিল পাস হলে যৌন অপরাধে অভিযুক্ত পুরুষদের মুক্তির শর্ত হিসেবে তাদেরকে এমন ওষুধ দেওয়া হবে যা তাদের যৌন ক্ষমতা খর্ব করে। এতে মূলত তার শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেওয়া হয়।

তবে এ সংক্রান্ত কোনও মামলায় যদি আদালত বলে দেয় যে এই সাজা প্রযোজ্য হবে না, তাহলেই কেবল এই ওষুধ প্রয়োগ হতে বিরত থাকা হবে। এর বদলে অভিযুক্ত ব্যক্তি সার্জিক্যাল ক্যাসট্রেশনের পথও বেছে নিতে পারে, যা যুক্তরাজ্যের বিভিন্ন রাজ্যে ইতোমধ্যেই প্রচলিত একটি সাজা।

এই বিল পাস হতে বেশ বেগ পেতে হবে, কারণ এমন সাজা অভিনব এবং অপ্রচলিত। ২০০২ সালেও ওকলাহোমায় এমন এক বিল উত্থাপিত হয়েছিল, কিন্তু তা সমর্থন পায়নি।

আমেরিকার কিছু রাজ্য- ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, লুইজিয়ানা, জর্জিয়ানা, মন্টানা, অরিগন এবং উইসকনসিনে ইতোমধ্যে এই ধরনের সাজার আইন আছে। কিন্তু আইন থাকলেও তার প্রয়োগ হয় খুবই কম।        সূত্র:কে এন দেয়া-priyo.com;ডেস্ক।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/