সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / নিশো- মম’র ‘তপস্বিনী’

নিশো- মম’র ‘তপস্বিনী’

ছবি: সংগৃহীত

রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী গল্প ‘তপস্বিনী’ অবলম্বনে নিমিৃত হয়েছে নাটক ‘তপস্বিনী’। নাটকটি নাট্যরুপ ও পরিচালনা করেছেন সুমন আনোয়ার। এতে বরদানন্দ চরিত্রে আফরান নিশো, ষোড়শী চরিত্রে জাকিয়া বারী মম। এছাড়াও অন্যান্য চরিত্রে রয়েছেন দিলার জামান,জিয়াউল হাসান কিসলু,হেলাল, হান্নান শেলী প্রমুখ । নাটকটি রবীন্দ্র জন্মজয়ন্তীতে আরটিভিতে প্রচার হবে ৮ মে রাত ৮টা ১০ মিনিটে।

গল্পে দেখা দেখা যাবে, মাখন লালের ছেলে বরনান্দ। নামের সঙ্গে মাখন লালের স্বভাবের কোনো মিল নেই। তার মন গলানো খুব কঠিন। তার অভিপ্রায় যতদিন তার ছেলে বরদানন্দ বি.এ পাশ না করে ততোদিন তার বৌমা ষোড়শীর কাছ থেকে দূরে থাকবে। কিন্তু পড়াশোনার ধাত ছিল না শৌখিন বরদানন্দের মধ্যে। তার বড় স্বাদ ছিল বিয়ের পর তামাক খাবে আর বউ নিয়ে আরামে এদিক সেদিক ঘোরাফেরা করবে। অন্তত পড়াশোনাটা করতে হবে না। কিন্তু বরদার বিবাহোত্তর পর্বে তার বাবা মাখন আরো কঠোর হয়ে উঠলেন বরদানন্দকে বি.এ পাশ করতেই হবে।

আর তারপরেই সে ষোড়শীর সাক্ষাৎ পাবে। বরদার বিধবা পিসিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য। আর শহরের যাবতীয় শিক্ষকমণ্ডলী নিয়োগ দিলেন ছেলেকে বি.এ পাশ করাতে। পড়াশোনা বিমুখ বরদানন্দ প্রতিবারই অকৃতকার্য হতে লাগলো।

সূত্র:কুদরত উল্লাহ/priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/