সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / ব্যবহার করা পাসওয়ার্ডের ৯৮ শতাংশই দুর্বল

ব্যবহার করা পাসওয়ার্ডের ৯৮ শতাংশই দুর্বল

ছবি: সংগৃহীত

বর্তমান সময়ে প্রতিটা কাজেই পাসওয়ার্ড ব্যবহারের প্রয়োজন পরে। বিভিন্ন অ্যাকাউন্টে বিভিন্ন পাসওয়ার্ড দেয়া যেমনটাই জটিল তেমনটাই স্মরণ রাখা কষ্টকর। আর এই পাসওয়ার্ডের জন্য প্রতিবছরের মে মাসের প্রথম বৃহস্পতিবার পালিত হয় বিশ্ব পাসওয়ার্ড দিবস। সে হিসাবে ৪ মে বৃহস্পতিবার পালিত হয়েছে বিশ্ব পাসওয়ার্ড দিবস ২০১৭।

এই দিবসের মূল প্রতিপাদ্য হলো- উন্নত পাসওয়ার্ড দেওয়ার অভ্যাস গড়ে তোলা। ব্যবসা বাণিজ্য বিষয়ক সাইট বিজনেস ইনসাইডার একটি গবেষণা চালিয়ে দেখেছে মানুষের ব্যবহার করা পাসওয়ার্ডগুলো কতটা দুর্বল। এই গবেষণায় দেখা গেছে, ১০ হাজার সাধারণ পাসওয়ার্ড দিয়ে প্রায় ৯৮ শতাংশ অ্যাকাউন্টে এক্সেস করা গেছে। এই গবেষণা প্রমাণ করে আমাদের অ্যাকাউন্টগুলো কতটা দুর্বল এবং ভীতিকর অবস্থায় রয়েছে।

মাইক্রোসফট, তোশিবা এবং ডেলসহ ১৭০টি সংস্থা এই বিশ্ব পাসওয়ার্ড দিবস সমর্থন করে থাকে। তারা তাদের ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে নানা পরামর্শও দিয়ে থাকে।

২০০৫ সালে নিরাপত্তা গবেষক মার্ক বার্নেট ‘পারফেক্ট পাসওয়ার্ডস’ নামের একটি বই লেখেন এবং পাসওয়ার্ড দিবস পালনের জন্য উৎসাহ জোগান। তার ধারণা থেকেই ২০১৩ সাল থেকে ইনটেল সিকিউরিটি প্রতিবছরের মে মাসের প্রথম বৃহস্পতিবার বিশ্ব পাসওয়ার্ড দিবস পালনের সিদ্ধান্ত নেয়।

সূত্র:ফারজানা/আশরাফ/priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/