সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / নৈতিক অবক্ষয়ে নষ্ট জীবন-৫ : অপরাধের ধরন পাল্টাচ্ছে

নৈতিক অবক্ষয়ে নষ্ট জীবন-৫ : অপরাধের ধরন পাল্টাচ্ছে

প্রতিকী ফটো

হুমায়ুন কবির জুশান; উখিয়া :
কক্সবাজার জেলার উখিয়া উপজেলার উখিয়া প্রেস ক্লাবের সভাপতি রফিকুল ইসলাম বলেছেন, মানুষের মাঝে অপরাধ প্রবণতা বাড়ছে। এখন শিশু- কিশোর এবং উঠতি বয়সী ছেলেমেয়েরা অপরাধে জড়িয়ে পড়ছে। অপরাধের ধরনে পরিবর্তন এসেছে। আমাদের সামাজিক এবং নৈতিকতা শিক্ষার প্রয়োগে পরিবর্তন এসেছে। বড় পরিবার ভেঙ্গে ছোট পরিবার হওয়ায় শিশুরা আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে। তাই তাদের মধ্যে শেয়ার করা বা কেয়ার করার চর্চাগুলো নেই। তাই বন্ধনগুলো শিথিল হয়ে পড়ায় বাড়ছে অপরাধে জড়িয়ে পড়ার প্রবণতা।

বিশিষ্ট এই সাংবাদিক বলেন, ধর্মের যে নৈতিক শিক্ষা সেগুলো মানুষ আর গ্রহণ করে না। এখন ধর্ম আর ধারণের বিষয় নেই খালি লোক দেখানো পোষাকে পরিণত হয়েছে। তার মানে পরিস্কার বোঝা যায় মানুষ ধর্মের প্রকৃত শিক্ষায় শিক্ষিত হচ্ছে না। এখন সব কিছু করে এক্সিবিশনের জন্য। মানুষের আদর্শের জায়গাগুলো নষ্ট হয়ে যাচ্ছে। উঠতি বয়সী ছেলেমেয়েরা মাদকে জড়িয়ে পড়ছে।

উখিয়া-টেকনাফ এলাকায় ছেলে এবং মেয়েদের মাদকে জড়িয়ে পড়া নিয়ে যে ঘটনাগুলো উঠে আসছে সেটা পুরো সমাজেরই দৃশ্য। পরিবারের অভিভাবক যদি সৎ না হয় তাহলে সন্তানরা তাদের শ্রদ্ধা করবে কি এর আর তাদের কাছে কি শেখার আছে। বাবা যখন ছেলের খারাপ কাজকে প্রশ্রয় দেয় তখন ঐ ছেলে বেপরোয়া হয়ে উঠে। আর চাকরির নামে মেয়েরা যখন ঘর থেকে বের হয় তখন ছেলেদের পাশাপাশি মেয়েরাও জড়িয়ে পড়ছে অপরাধমুলক কাজে। নিজের নিরাপত্তা সমাজের নিরাপত্তার কথা চিন্তা না করে তারা জড়িয়ে পড়ছে বিভিন্ন অনৈতিক আর অপরাধমুলক কাজে। তাদের এই অবক্ষয়ের হাত থেকে বাঁচতে পারিবারিক বন্ধনকে মজবুত করতে হবে। শুধু সন্তানদের নৈতিকতা শেখলে হবে না নিজেদের কাজ-কর্মেও মূল্যবোধ এবং নৈতিকতা চর্চা করতে হবে। কারণ ছেলেমেয়েদের প্রাথমিক শিক্ষা হয় পরিবারে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/workshop-Kamal-15-5-2024.jpeg

রামুতে সিডিডি প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

কামাল শিশির; রামু : ১৪ মে, বুধবার সকাল ১১ টায় রামু উপজেলা পরিষদ হিমছড়ি হল ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/