সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / পুলিশ বক্সে বোমা হামলা: জিজ্ঞাসাবাদে বেরোলো চাঞ্চল্যকর তথ্য

পুলিশ বক্সে বোমা হামলা: জিজ্ঞাসাবাদে বেরোলো চাঞ্চল্যকর তথ্য

কারো নেতৃত্বে নয়, শুধু মতাদর্শ নিয়েই স্বতন্ত্রভাবে সংগঠিত হওয়ার চেষ্টা করছে জঙ্গি সংগঠন নব্য জেএমবি। আর হামলার জন্য প্রধান টার্গেট করেছে পুলিশকেই। সদস্যদের যোগাযোগের জন্য ব্যবহার করছে ‘থ্রিমা’ ‘টেলিগ্রাম’ এবং ‘রায়ট’ নামের অপ্রচলিত মোবাইল অ্যাপস।

চট্টগ্রামে পুলিশ বক্সে বোমা হামলার ঘটনায় গ্রেফতার তিন জঙ্গি পুলিশের জিজ্ঞাসাবাদ এবং আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জানিয়েছে চাঞ্চল্যকর এসব তথ্য। আরও একটি বড় হামলার পরিকল্পনা করলেও লকডাউনের কারণে তা ভেস্তে যায় বলে স্বীকার করেছেন তারা।

বোমা হামলাস্থল ষোলশহর ২ নম্বর গেট পুলিশ বক্স থেকে হামলাকারী জঙ্গিদের আস্তানার দূরত্ব ছিল মাত্র কয়েকশ’ গজ। বোমা তৈরি এবং হামলার পরিকল্পনা হয় নাসিরাবাদ গিরি নিবাসের বাসায় বসে। জঙ্গিদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে সময় লেগে যায় তিন মাসের বেশি। এর মূল কারণ জঙ্গিদের ভিন্ন কৌশল।

পুলিশি তদন্তে বের হয়ে আসে, নব্য জেএমবির মূল নেতৃত্বের বাইরে গিয়ে স্বতন্ত্র হিসাবে গড়ে উঠছিল চট্টগ্রামের গ্রুপটি। এখন পর্যন্ত এ গ্রুপে যোগ দিয়েছে ১২ জন। যার মধ্যে পুলিশ বক্সে বোমা হামলায় সরাসরি সম্পৃক্ত ছিল ৭ জন।

সিএমপি কাউন্টার টেররিজম ইউনিটের উপ কমিশনার হাসান মোহাম্মদ শওকত আলী বলেন, যেহেতু পুলিশ এখন অগ্রণী ভূমিকা পালন করছে। সে কারণেই তারা পুলিশকে টার্গেট করছে।

এ সংগঠনের প্রধান তিন সদস্য এমরান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কের্টিং বিভাগ, আবু ছালেহ ন্যাশনাল পলিটেকনিক টেক্সটাইল ইনিস্টিউট এবং সাইফুল্লাহ সাতকানিয়া কলেজের ছাত্র। বাকি সদস্য নোমান, মহিউদ্দিন, হাবিব, মাইনুল, কায়সার এবং শাহেদ বিভিন্ন পেশায় সম্পৃক্ত। আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়াতে মোবাইল অ্যাপস থ্রিমা-টেলিগ্রাম এবং রায়ট ব্যবহার করতো জঙ্গি সংগঠনের সদস্যরা।

এমনকি ষোলশহর ২ নম্বর গেট পুলিশ বক্সে হামলার পর আরও একটি বড় হামলার প্রস্তুতি হিসেবে রিমোট নিয়ন্ত্রিত বোমা তৈরি করেছিল তারা। কিন্তু লকডাউনের কারণে তারা সফল হতে পারেনি বলে দাবি কাউন্টার টেররিজম ইউনিটের।

সিএমপি কাউন্টার টেররিজম ইউনিট অতিরিক্ত উপ কমিশনার পলাশ কুমার নাথ বলেন, কারো ছত্রছায়া থেকে এ কাজ না। এটি সম্পূর্ণ নিজেদের মধ্যে ঐক্যবদ্ধ হয়ে তারা গ্রুপটি তৈরি করে কাজটি করেছে।

গত ২৮ ফেব্রুয়ারি রাতে নগরীর ষোলশহরের পুলিশ বক্সে রিমোট নিয়ন্ত্রিত বোমার বিস্ফোরণে এক পথচারী শিশু এবং দুই পুলিশ গুরুতর আহত হয়। জঙ্গি সংগঠন আইএস এ ঘটনার দায় স্বীকারের দাবি করলেও গ্রেফতার ৩ জঙ্গি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে স্বতন্ত্রভাবে হামলার কথা জানান।

 

সূত্র: somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় পাহাড় কাটার বিরুদ্ধে গভীররাতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, স্কেভেটর ধ্বংস

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :বান্দরবানের লামায় গভীর রাতে পাহাড় কাটায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/