সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পেকুয়ার বলিপাড়া ছড়াখাল খনন সম্পন্ন : চলতি মৌসুমে বোরো চাষাবাদ নিশ্চিতে তিন হাজার কৃষক পরিবারে হাসির ঝিলিক

পেকুয়ার বলিপাড়া ছড়াখাল খনন সম্পন্ন : চলতি মৌসুমে বোরো চাষাবাদ নিশ্চিতে তিন হাজার কৃষক পরিবারে হাসির ঝিলিক

Shagir   23-11-2015 (news & 2pic) f1.মুকুল কান্তি দাশ; চকরিয়া:

কক্সবাজারের পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের মেহেরনামাস্থ বলিপাড়া ছড়াখাল খনন সম্পন্ন হয়েছে। এই ছড়াখাল খননের ফলে ওই এলাকার প্রায় এক হাজার একর জমিতে চলতি মৌসুমে বোরো চাষাবাদ নিশ্চিত হয়েছে। ফলে এই ইউনিয়নসহ আশপাশ এলাকার প্রায় তিনহাজার কৃষক পরিবারের মাঝে ফুঁটেছে হাসির ঝিলিক।

স্থানীয় কৃষকরা জানিয়েছেন, বলিপাড়া ছড়াখালটি খননের ফলে চলতি মৌসুমে এক হাজার একর জমিতে বোরো চাষ হবে। এতে প্রায় তিনহাজার কৃষক পরিবারের চাষাবাদ নিশ্চিত হয়েছে। সম্প্রতি কয়েক দফা বন্যায় মাতামুহুরী নদীতে পানির স্্েরাতে ভেসে আসা পলি পড়ে ছড়াখালটি ভরাট হয়ে গিয়েছিল। এর ফলে গত বর্ষা মৌসুমে ওই ছড়াখালের সাথে লাগোয়া প্রায় এক হাজার একরের মতো জমিতে চাষাবাদ করা সম্ভব হয়নি। অনিশ্চিত ছিল বোরো চাষও। বিষয়টি স্থানীয় প্রশাসনের কাছে আবেদনের মাধ্যমে জানালে প্রশাসনের পাশাপাশি স্থানীয় কৃষক ও স্কীম পরিচালকরা ছড়াখাল খননের মাধ্যমে শুষ্ক মৌসুমে চাষাবাদ নিশ্চিত করে।

স্থানীয় কৃষকদের দাবীর প্রেক্ষিতে চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোহাম্মদ ইলিয়াছ ও পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মারুফুর রশিদ খানের প্রচেষ্টায় ভরাট হয়ে যাওয়া বলিরপাড়া ছড়াখাল খনন করা হয়। এতে কৃষক ছাড়াও সাধারণ মানুষ খনন কাজে অংশ নেন।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মারুফুর রশিদ খান জানান, দীর্ঘদিন ধরে বলিপাড়া ছড়াখালটি খননের জন্য স্থানীয় কৃষকরা আবেদন করেন। ব্যাপারটি স্থানীয় সংসদ্য সদস্যকে জানালে তিনি খাল খননের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেন। এরপর গত ১০ দিন পূর্বে স্থানীয় কৃষক ও সাধারণ মানুষের সহযোগীতায় ছড়াখাল খনন শুরু করা হয়। গত সোমবার ২৩ নভেম্বর বিকালে বলিপাড়া ছড়াখালের খনন সম্পন্ন হয়। এর ফলে চলতি শুষ্ক মৌসুমে প্রায় এক হাজার একর জমিতে বোরো চাষাবাদ নিশ্চিত হয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/