সাম্প্রতিক....
Home / জাতীয় / ফেসবুক এক ধরনের ফেকবুক: জয়

ফেসবুক এক ধরনের ফেকবুক: জয়

বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুককে ফেকবুক হিসেবে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

১৫ এপ্রিল, রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিজনেস প্রসেসিং আউটসোর্সিং (বিপিও) সম্মেলনের উদ্বোধনকালে জয় এ কথা বলেন।

‘ফেসবুক এক ধরনের ফেকবুক। আমি এটিকে ফেকবুক হিসেবে বিবেচনা করি’, বলেন জয়।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা বলেন, বর্তমান সরকার তরুণদের প্রশিক্ষণের দিকে বেশি নজর দিচ্ছে। বিগত পাঁচ বছরে তথ্যপ্রযুক্তি (আইটি) খাতে নানা প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়া দেশের প্রায় সব স্থানে ট্রেনিং সেন্টার স্থাপন করা হয়েছে।

তরুণদের চাকরির জন্য অপেক্ষায় না থেকে আইটি খাতে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে জয় বলেন, ‘চাকরির জন্য আর সরকারের দিকে তাকিয়ে থাকতে হবে না। তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থানের অবারিত সুযোগ সৃষ্টি হয়েছে। প্রশিক্ষণ নিন এবং ইন্টারনেটকে কাজে লাগিয়ে আইটি সেক্টরে নিজের কর্মসংস্থান করে নিন।’

বর্তমান সরকার প্রাথমিক স্তর থেকে আইটি শিক্ষা দিতে কাজ করছে মন্তব্য করে সজীব ওয়াজেদ বলেন, ‘আমি এমন অনেক প্রতিষ্ঠানের সিইওকে (প্রধান নির্বাহী কর্মকর্তা) খুঁজে পেয়েছি, যারা জানেন না কীভাবে ইমেইল ব্যবহার করতে হয়। তারা ইমেইল ব্যবহারের ক্ষেত্রে তাদের অ্যাসিস্ট্যান্টের সাহায্য নিয়ে থাকে। আমি চাই দেশের তরুণরা, শিশুরা আগে থেকেই জানবে কীভাবে কম্পিউটার ব্যবহার করতে হয়। তারা কম্পিউটারের ভাষা বুঝবে।’

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার সভাপতিত্ব করেন। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সভাপতি ওয়াহিদ শরীফ প্রমুখ।

এবারের দুই দিনের বিপিও সামিটে দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, সরকারের নীতিনির্ধারক, গবেষক, শিক্ষার্থী ও বিপিও খাতের সঙ্গে যুক্তরা অংশ নেবেন। এই আয়োজনে ৪০ জন স্থানীয় ও ২০ জন আন্তর্জাতিক বক্তা বক্তৃতা করবেন। এতে ১০টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

সূত্র:রাকিবুল হাসান-priyo.com;ডেস্ক।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/