সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বকেয়া বিদ্যুৎ বিল সোয়া ৪ কোটি টাকা : লোকবল সংকট মারাত্মক : নানা সমস্যায় জর্জরিত কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড

বকেয়া বিদ্যুৎ বিল সোয়া ৪ কোটি টাকা : লোকবল সংকট মারাত্মক : নানা সমস্যায় জর্জরিত কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড

Electricity - 3 (a)রাশেদ রিপন; কক্সভিউ :

মানুষের সামাজিক চাহিদার মধ্যে বিদ্যুৎ অন্যতম গুরুত্বপূর্ণ। বিদ্যুৎ সংক্রান্ত যাবতীয় দেখভাল করার দায়িত্বে থাকা বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বর্তমানে নানা ধরণের সমস্যায় জর্জরিত। তবে মাত্রাতিরিক্ত বকেয়া, অবৈধ সংযোগ ও লোকবল সংকট থাকার পরও গ্রাহক সেবায় নিরলস কাজ করে যাচ্ছে বিউবো।

সূত্রে দেয়া তথ্য মতে, কক্সবাজার জেলায় মোট বিদ্যুৎ এর চাহিদা রয়েছে ৩২ মেগাওয়াট। এর বিপরীতে সরবরাহ রয়েছে ৩২ মেগাওয়াট। তবে জেলায় উপকেন্দ্রের স্থাপিত ক্ষমতা ৫০ মেগাওয়াট। এর মধ্যে জেলায় অবৈধ বিদ্যুৎ সংযোগের পরিমাণ নির্ণয় করা না গেলেও পর্যাপ্ত তথ্য প্রমাণের ভিত্তিতে নিয়মিত ভ্রাম্যমাণ আদালতসহ বিভাগীয় অভিযান পরিচালনা করা হয়। অবৈধ সংযোগ নির্ধারণ, বিচ্ছিন্ন ও জরিমানা আদায়ের লক্ষ্যেই এই অভিযান পরিচালনা করা হয়।

অক্টোবর মাসে দুইবার মোবাইল কোর্টসহ ১০টি বিভাগীয় অভিযান পরিচালনা করা হয় এবং ৩৫টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন ও ১৫০ জন বকেয়াধারী গ্রাহক চিহ্নিত করা হয়।

বিউবোতে বর্তমান বকেয়ার পরিমাণ ৪ কোটি ২৫ লক্ষ টাকা। এর মধ্যে সরকারী বকেয়ার সংখ্যাই বেশি। এদের মধ্যে কক্সবাজার সরকারী মেডিকেল কলেজ ও হাসপাতালের বকেয়ার পরিমাণ ৪১ লক্ষ ১৫ হাজার ৩১৭ টাকা, পৌরসভার ৪০ লক্ষ ১৭ হাজার ৪৯৯ টাকা, পুলিশ সুপার কার্যালয় ১৯ লক্ষ ৬৮ হাজার ৭০১ টাকা, জেলা প্রশাসন ১৬ লক্ষ ৩৮ হাজার ৯০৪ টাকা, অফিসার্স ক্লাব ১৩ লক্ষ ৪২ হাজার ৩২০ টাকা এবং টেলি যোগাযোগ অফিস ৮ লক্ষ ৩৩ হাজার ৫৬৪ টাকা। এদের মধ্যে সকলের সহযোগিতা পাওয়া গেলেও অফিসার্স ক্লাবের কাছ থেকে সহযোগিতা না পাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

অবৈধ ও বকেয়াধারীদের বিরুদ্ধে বর্তমানে বিউবো ১২৩০টি মামলা করেছে। এদের মধ্যে ২১০টি মামলার গ্রেফতারী পরোয়ানা রয়েছে।

এতসব সমস্যার পরেও সবচেয়ে বড় যে সমস্যা তা হল লোকবল সংকট। বিউবো কক্সবাজার জেলায় মোট পদবির সংখ্যা ১৫২টি। কিন্তু আশ্চর্য হলেও সত্য যে বিগত দুই বছর থেকে এই ১৫২টি পদের বিপরীতে মাত্র ৫১ জন কর্মচারী কর্মরত আছেন। যার কারণে গ্রাহক সেবা সম্পূর্ণ নিশ্চিত করতে রীতিমত হিমশিম খাচ্ছে বিউবো। তাই উন্নয়নের প্রধান অন্তরায় হিসেবে লোকবল সংকটকেই দোষছেন বিউবোর উর্ধ্বতন কর্মকর্তারা।

এ ব্যাপারে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-এর কক্সবাজার নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, আমরা অনেকদিন থেকেই লোকবল সংকটে ভুগছি। শতভাগ গ্রাহক সেবা নিশ্চিত করতে এই সংকট উত্তরণ করতে হবে। বিদ্যুৎ বিভাগ থেকে গ্রাহক সেবা পেতে টাকার প্রয়োজন হয় না। লেনদেন হবে ব্যাংকে। এছাড়া কোন নগদ টাকার লেনদেন না করার জন্য সকলের কাছে অনুরোধ জানান তিনি।

এছাড়া কেউ বিদ্যুৎ বিভাগের সুবিধা নিশ্চিত করণে কোন প্রকার সুবিধা গ্রহণ বা নগদ টাকা চাইলে সরাসরি নির্বাহী প্রকৌশলীর সাথে যোগাযোগ করার জন্যও গ্রাহকদের কাছে অনুরোধ করা হয়েছে। তিনি বলেন শতভাগ দুর্নীতিমুক্ত গ্রাহক সেবা নিশ্চিতকল্পে বিউবো বদ্ধপরিকর।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/