সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বাংলাদেশে বহু মানুষই জানেনা তারা ডায়াবেটিসে আক্রান্ত

বাংলাদেশে বহু মানুষই জানেনা তারা ডায়াবেটিসে আক্রান্ত

বাংলাদেশে বহু মানুষই জানেনা তারা ডায়াবেটিসে আক্রান্ত

বাংলাদেশে আগামী ২০ বছরে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ১ কোটি ২০ লাখে। বেসরকারি একটি সংস্থা হেলেন কেলার ইন্টারন্যাশনাল এমনই তথ্য দিচ্ছে।

সংস্থাটির একজন কর্মকর্তা ডা: বিল্লাল হোসেন বিবিসি বাংলাকে বলেন, “ধারণা করা হয় বাংলাদেশে ষাট লাখ রোগী আছে। এর মধ্যে ত্রিশ লাখ লোক বর্তমানে চিকিত্সার আওতায় আসতে পেরেছেন। বাকী ত্রিশ লাখ লোক জানে না যে তারা ডায়াবেটিসে আক্রান্ত”।

বর্তমানে দেশে ডায়াবেটিস আক্রান্ত মানুষদের মধ্যে একটি বড় অংশ চোখের সমস্যায় ভুগছেন । ধারণা করা হয়, প্রায় ১৮ লাখ মানুষ ডায়াবেটিসের কারণে চোখের সমস্যায় ভুগছেন ।

সেইসাথে সময়মত চিকিত্সা না নেয়ার কারণে তাদের অনেকেই অন্ধত্বের দিকে এগিয়ে যাচ্ছেন বলেও জানাচ্ছেন চিকিত্সকরা।

এমনই প্রেক্ষাপটে হেলেন কেলার ইন্টারন্যাশনালের উদ্যোগে আজ বুধবার ঢাকায় একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

চিকিত্সকরা বলছেন, একসময় ধারণা করা হতো বয়স্কদের মাঝে এই রোগটি দেখা যায়। কিন্তু দেখা যাচ্ছে, আস্তে আস্তে কমবয়সীরা এই রোগে আক্রান্ত হচ্ছেন।

বাংলাদেশে ২০ থেকে ৬৫ বছর বয়সের লোকজন এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন বলেও জানান ডা: বিল্লাল হোসেন। তবে অনেককেই চলমান প্রক্রিয়ায় শনাক্ত করা সম্ভব হচ্ছে না। এজন্য মানুষের মাঝে সচেতনতা এবং এ সংক্রান্ত সেবার আওতা বাড়ানোর ওপর গুরুত্ব দিচ্ছেন চিকিত্সকরা।

ডা: হোসেন বলেন, সামনের দিনগুলোতে এই রোগে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। কারণ দ্রুতগতিতে নগরায়ন ঘটছে। মানুষের জীবনযাপন বা লাইফ স্টাইল পরিবর্তন হচ্ছে। খাবারের অভ্যাস পরিবর্তন হচ্ছে। এসব কারণে বিশ্বের অন্যান্য অনেক এলাকার মত বাংলাদেশেও ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

বাংলাদেশবাণীডটকম,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/