সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বাইপাস সড়কের পাশে ঝুঁকিপূর্ণ পাহাড় কাটা : প্রাণহানির শংকা

বাইপাস সড়কের পাশে ঝুঁকিপূর্ণ পাহাড় কাটা : প্রাণহানির শংকা

Baipash - Dipu 21-11-2015 (1)দীপক শর্মা দীপু; কক্সভিউ:

কক্সবাজার শহরের কলাতলী বাইপাস সড়কের পাশে আড়াআড়িভাবে বিশাল পাহাড় কাটায় এলাকা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। যে কোন মুহুর্তে কাটা পাহাড় ধসে প্রাণহানির আশংকা দেখা দিয়েছে।

সরেজমিনে দেখা যায়, বাইপাস সড়কের পাল্স স্কুলের পাশে বিশাল পাহাড় কেটে রাস্তা নির্মাণ করে বেসরকারী সংস্থা ব্র্যাক। পাহাড়টি আড়াআড়িভাবে কাটার কারণে অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। প্রায় ১০০ ফুট উঁচু পাহাড়টির কিছু অংশ কেটে সরু রাস্তা নির্মাণ করায় এটি মৃত্যু গুহায় পরিণত হয়েছে।

জানা যায়, প্রথমে এ্যাডভেঞ্চার আইল্যান্ড পার্ক নির্মাণের জন্য প্রস্তুতি নেয়। এ সময় তারা পাহাড়ের কিছু অংশ কেটে ফেলে। এতে পরিবেশবাদী সংগঠন কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদ পাহাড় কাটার বিরুদ্ধে অবস্থান নেয়। পরিবেশবাদীদের তোপের মুখে পাহাড় কাটতে না পেরে পাহাড়ি জায়গাটি বিক্রি করে দেয় ব্র্যাককে। গত এক বছর আগে ব্র্যাক পাহাড় কাটলে পরিবেশবাদীদের বাঁধার সম্মুখীন হলে পাহাড় কাটা বন্ধ রাখে। গত ১০দিন আগে ব্র্যাক পাহাড়টি এমনভাবে কাটা হয়েছে যে কোন মূহুর্তে ধসে পড়তে পারে।

স্থানীয় জাফর আলম, সুলতান আহমদ প্রকাশ্যে প্রভাব খাটিয়ে পাহাড় কাটছে। আর এতে যোগান দিচ্ছে কক্সবাজারের ব্র্যাক কর্মকর্তা অজিত নন্দি।

এ ব্যাপারে কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের আহবায়ক মোহাম্মদ-উর রহমান মাসুদ জানান, মামলা হলেও পাহাড় কাটা বন্ধ হয়না কক্সবাজারে। তাদের বিরুদ্ধে পরিবেশবাদীসহ সচেতন নাগরিকদের আন্দোলন করতে হবে। তবে পুলিশ পাহাড়কর্তনকারীদের বিরুদ্ধে এ্যাকশন নিলে পাহাড় কাটা অনেকটা হ্রাস পারে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/