সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ক্রীড়া / বিশ্ব ফুটবলে বাংলাদেশকে বহিষ্কারের হুমকি ফিফার

বিশ্ব ফুটবলে বাংলাদেশকে বহিষ্কারের হুমকি ফিফার

ফিফা ও বাফুফের লোগো। ছবি: সংগৃহীত

সাবেক কোচ এমেকা ইউজিগোর বকেয়া বেতন পরিশোধের জন্য আগেই মোহামেডান স্পোর্টিং ক্লাবকে আদেশ দিয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তাতে সাড়া দেয়নি ঢাকার ঐতিহ্যবাহী ক্লাবটি। পরবর্তীতে বাংলাদেশ ফুটবল ফেডারশনকে (বাফুফে) মোহামেডানের তিন পয়েন্ট কেটে নেওয়ার জন্য নির্দেশ দেয়। একই সঙ্গে জরিমানাও করে।

কিন্তু ফিফার দেওয়া সেই নির্দেশ পালন করেনি বাফুফেও। ফলে আবারও ফিফার দারস্থ হয়েছেন মোহামেডানের সাবেক নাইজেরিয়ান কোচ এমেকা ইউজিগো। ফলাফল, বিশ্ব ফুটবল থেকে বাংলাদেশকেই বহিষ্কারের হুমকি দিয়ে চিঠি পাঠাল ফিফা। নাইজেরিয়ান সংবাদমাধ্যম পাপিলো নিউজের পক্ষ থেকে এমনটাই দাবি করা হয়েছে।

সংবাদ মাধ্যমটির দাবি, গত ২৮ নভেম্বর বাফুফেকে চিঠি পাঠিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সেই চিঠিতে ফিফার ডিসিপ্লিনারি কমিটির ডেপুটি সেক্রেটারি অ্যালেকজান্ডার জ্যাকবস লিখেছেন, ‘যদি এবারও বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ব্যর্থ হয়, সেক্ষেত্রে বাফুফের বিপক্ষে কঠিন সিদ্ধান্ত নেবে ফিফা। এমনকি বিশ্ব ফুটবল থেকেই বাংলাদেশকে বহিষ্কারও করা হতে পারে।’

মোহামেডানের সাবেক নাইজেরিয়ান কোচ এমেকা ইউজিগো। ছবি: সংগৃহীত

২০১৫ সালে কোচের প্রাপ্য ২০ হাজার ডলার দিয়ে দেওয়ার জন্য মোহামেডানকে নির্দেশ দিয়েছিল ফিফা। প্রতিশ্রুতি দিয়েও সেটা রাখতে পারেনি ক্লাবটি। পরবর্তীতে নতুন করে মোহামেডানের ওপর দণ্ড আরোপ করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। চলতি লিগ থেকে ক্লাবটির তিনি পয়েন্ট কেটে নিতে বলা হয়েছে। পাশাপাশি ২০ হাজার ডলারের সঙ্গে পাঁচ শতাংশ সুদে দুই হাজার ডলার জরিমানাও দিতে হবে মোহামেডানকে।

২০১২-১৩ মৌসুমে মোহামেডানের কোচের দায়িত্ব পান নাইজেরিয়ার সাবেক তারকা এমেকা ইউজিগো। কিন্তু কোচ হিসেবে খুব বেশিদিন টিকতে পারেননি একসময় সাদা-কালো জার্সির হয়ে খেলে যাওয়া সাবেক এই ফুটবলার। মৌসুমের মাঝপথে মোহামেডান ছেড়ে চলে গেলেও বুঝে পাননি পারশ্রমিকের টাকা। বাধ্য হয়েই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) শরণাপন্ন হলেও বকেয়া পারিশ্রমিকের ২০ হাজার ডলার বুঝে পাননি। শেষ পর্যন্ত ফিফার কাছে নালিশ করেন তিনি।

 

সূত্র:সৌরভ মাহমুদ-priyo.com;ডেস্ক।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ কারাগারে

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নের নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান রফিক আহমদকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/