সাম্প্রতিক....
Home / জাতীয় / বিশ্ব ম্যালেরিয়া দিবস মঙ্গলবার

বিশ্ব ম্যালেরিয়া দিবস মঙ্গলবার

ফাইল ছবি

আজ ২৫ এপ্রিল মঙ্গলবার, বিশ্ব ম্যালেরিয়া দিবস। ‘চিরতরে ম্যালেরিয়া হোক অবসান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার দিবসটি পালিত হচ্ছে।

অন্যান্য বছরের মতো এবারও দশমবারের মতো বাংলাদেশে দিবসটি যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে। এ উপলক্ষে সরকারি-বেসরকারি উদ্যোগে ম্যালেরিয়াপ্রবণ ১৩ জেলা এবং ৭১ উপজেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এবারই প্রথম রাজধানীর বাইরে জাতীয়ভাবে বান্দরবান পার্বত্য জেলায় অনুষ্ঠিত হচ্ছে। বিশেষত দেশে সীমান্তবর্তী পাহাড় ও বনাঞ্চলবেষ্টিত হওয়ায় দেশের বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এই তিনটি জেলায় ম্যালেরিয়ার ঝুঁকি এখনো অনেক বেশি। দেশে ম্যালেরিয়া আক্রান্ত রোগীর মধ্যে এ তিনটি জেলায় ৯৩ শতাংশ।

২০১৬ সালের ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা ২৭ হাজার ৭৩৭ জন। ম্যালেরিয়া বাংলাদেশের অন্যতম প্রধান জনস্বাস্থ্য সমস্যা। দেশের ৬৪টি জেলার মধ্যে ১৩টি জেলার ৭১টি উপজেলায় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব রয়েছে। প্রতি বছর দেশের ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুর মধ্যে প্রায় ৯৮ শতাংশ সংঘটিত হয় ওই ১৩টি জেলায়। জেলাগুলো হচ্ছে- রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার, চট্টগ্রাম, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, শেরপুর এবং কুড়িগ্রাম।

গত রোববার ২৩ এপ্রিল স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে গত তিন বছরে ম্যালেরিয়া আক্রান্তের হার ক্রমান্বয়ে কমেছে। ২০১৪ সালে ম্যালেরিয়া আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫৭ হাজার ৪৮০ জন। ২০১৫ সালে তা কমে দাঁড়িয়েছে ৩৯ হাজার ৭১৯ জনে এবং ২০১৬ সালে আরো কমে ২৭ হাজার ৭৩৭ জনে দাঁড়ায়। তবে ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ম্যালেরিয়ায় মৃত্যুর হার ৮ জন বেড়েছে।

২০১৫ সালে যেখানে এ রোগে মৃত্যু হয়েছিল ৯ জনের, সেখানে ২০১৬ সালে তা বেড়ে দাঁড়ায় ১৭ জনে। তবে জনসেচতনতা, সরকারের কার্যকর উদ্যোগ এবং ব্র্যাকসহ অন্যান্য বেসরকারি সংস্থার যৌথ প্রয়াসে ম্যালেরিয়ায় মৃত্যু ২০১৪ সালে ৪৫ জন থেকে ব্যাপকভাবে কমে ৯ জনে নেমে এসেছিল বলে জানা যায়।

সূত্র:priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/