সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের নির্দেশ : চকরিয়ায় উন্মক্ত খাল দখল করে মৎস্যচাষ : প্রতিবাদে বিক্ষোভ

ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের নির্দেশ : চকরিয়ায় উন্মক্ত খাল দখল করে মৎস্যচাষ : প্রতিবাদে বিক্ষোভ

প্রতিকী ছবি

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

কক্সবাজারের চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর কোণাখালী ইউনিয়নের ছয়টি উন্মুক্ত শাখা খাল জবরদখল করে প্রভাবশালী মহল নিজেরাই বাণিজ্যিক মাছ চাষ করছে বলে অভিযোগ উঠেছে। বেদখল খাল উন্মুক্ত করে দিতে এবং জবর দখলের প্রতিবাদে এলাকার কৃষক, ক্ষুদ্র মৎস্যজীবিরা বিক্ষোভ মিছিল করেছে। পাশাপাশি খালগুলো উন্মুক্ত করার আবেদন জানিয়ে কক্সবাজার জেলা প্রশাসকের কাছে এলাকাবাসির পক্ষে ৩৫০জন স্থানীয় বাসিন্দা লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগের প্রেক্ষিতে গত সোমবার বিষয়টির আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসক মো.আলী হোসেন তাৎক্ষণিকভাবে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামকে নির্দেশ দিয়েছেন।

অভিযোগে জানা গেছে, উপজেলার কোনাখালী ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ডের পন্ডিতপাতা ও চিকনফাড়ি নামের দুটি শাখা খাল দখল করে প্রভাবশালী একটি চক্র মৎস্য চাষ শুরু করেছে। এ অবস্থার কারনে এলাকার ক্ষুদ্র মৎস্যজীবি পরিবার রুটি-রুজির পথ হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। অপরদিকে শাখা খালে বাঁধ দিয়ে মৎস্য চাষ করার কারনে এলাকার কৃষকরা চলতি মৌসুমে চাষের সেচ সুবিধা নিয়েও চরম বিপাকে পড়ে। পাশাপাশি ইউনিয়নের চেপ্টাখালী খাল, তালেব খাঁন খাল, সুরমা খাল, ঘরপুড়া জোরা ও ঢেমুশিয়া খালটি একই ভাবে দখলে নিয়ে প্রভাবশালী লোকজন মৎস্য চাষ শুরু করেছে।

এদিকে খাল জবরদখল করে মৎস্যচাষ করার প্রতিবাদে সোমবার কোনাখালী ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ডের পুর্ব কোনাখালী স্টেশনে বিক্ষোভ মিছিল করেছে এলাকার কৃষক, মৎস্যজীবিসহ স্থানীয় বাসিন্দারা।

বিক্ষোভ মিছিল পরবর্তী প্রতিবাদ সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন-ইউনিয়ন সন্ত্রাস ও নাশকতা কমিটির সভাপতি মোক্তার আহমদ, স্থানীয় সমাজ সেবক ছৈয়দ আহমদ, মাতামুহুরী উপজেলা সন্ত্রাস নাশকতা কমিটির সদস্য অধ্যাপক মনজুর আলম, মাতামুহুরী সাংগঠনিক উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক কাউছারুল হক বাচ্চু, সাংগঠনিক উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, ইউনিয়ন সন্ত্রাস ও নাশকতা কমিটির সাধারণ সম্পাদক বাহাদুর আলম বাদশা, যুবনেতা মোহাম্মদ ইকবাল, ওয়ার্ড যুবলীগের সভাপতি নুরুল আজিম।

উপস্থিত ছিলেন আবদুর রহিম, আবদুস সাত্তার, গিয়াস উদ্দিন, সাহাব উদ্দিন, যুবনেতা আলা উদ্দিন, মিঠু, নুরুল আবছারসহ নানা পেশার জনসাধারণ।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/