সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ব্যস্ততা বেড়ে গেছে ঈদগাঁওর কামার দোকানের শ্রমিকদের

ব্যস্ততা বেড়ে গেছে ঈদগাঁওর কামার দোকানের শ্রমিকদের


এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

পবিত্র ঈদুল আযহা ঘনিয়ে আসছে। কোরবানিকে সামনে রেখে ব্যস্তসময় পার করছে ঈদগাঁওর কামার শ্রমিকরা। কোরবান মাত্র চার দিন বাকী। প্রচন্ড গরমের মাঝে আগুনের পাশে বসে চুলায় বাতাস দিয়ে কয়লার আগুনকে বেশি উত্তপ্ত করতে পরিশ্রম করে কামার শ্রমিকরা। আর সেই আগুণের তাপে লাল হয়ে যাওয়া লোহাটিকে আর একটি লোহার ওপর রেখে দু-জনলোক পেটাচ্ছেন ভারী হাতুড়ী দিয়ে। আর এতে তৈরি হচ্ছে দা, বটি, ছুরি, চাপাতি, কুড়াল। শাণ দেয়া হচ্ছে লোহার তৈরী পুরাতন সরঞ্জাম গুলোতে।

বাড়ি ঘরে পড়ে থাকা দীর্ঘদিনের পরিত্যাক্ত দা, ছুরি, বটি কোরবান উপলক্ষে শাণ দিতে নিয়ে আসছে কামারের দোকান গুলোতে।

২৭ শে জুলাই সকালে এমন ব্যস্ততা চোখে পড়ে ঈদগাঁও বাজারের পুরাতন পুলিশ বিট ও বংকিম বাজার সংলগ্ন স্থানে কামার দোকান গুলোতে।

তবে কামারের শ্রমিক তাপস ও পলাশ জানান, কোরবানির ঈদকে সামনে রেখে দিন-রাত নতুন ভাবে দা, বটি, ছুরি তৈরি করতে হচ্ছে। আবার মানুষের বাড়ি ঘরে পড়ে থাকা পুরাতন দা, বটি গুলো কোরবানির সময় এসে সান দিতে হয়। ব্যবসা চলছে মোটামুটি ভাবে। এবার চাপাতি, দা, বটি, ছুরি, চাকু একেকটি এক দামে বিক্রি হচ্ছে।

দেখা যায়, ঈদগাঁওর সবকটি দোকানে ব্যস্ততা পূর্ণ সময় ব্যয় করছেন কামার পল্লীর শ্রমিকরা। সেসাথে পাড়া-মহল্লায় মৌসুমী ভিত্তিক কামাররা রেত (শাণ দেয়ার যন্ত্র) দিয়ে দা, বঁটি, ছুরি, চাপাতি ও অন্যান্য সরঞ্জাম শাণ দিচ্ছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/