সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / মার্কিন নিষেধাজ্ঞায় ডুবে যাওয়া জাহাজ, বন্ধ হওয়া ব্যাংক

মার্কিন নিষেধাজ্ঞায় ডুবে যাওয়া জাহাজ, বন্ধ হওয়া ব্যাংক

সোমবার থেকে ইরানের ওপর সর্বাত্মক নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে একটি ডুবে যাওয়া জাহাজ এবং কয়েকবছর আগে বন্ধ হয়ে যাওয়া একটি ব্যাংক। এটিকে মার্কিন সরকারের অসহায়ত্ব হিসেবে উল্লেখ করেছে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এক টুইট বার্তায় বলেন, আমেরিকার ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাকে ‘বিশাল’ হিসেবে তুলে ধরতে গিয়ে বেপরোয়া আচরণ করছে। তারা ছয় বছর আগে বন্ধ হয়ে যাওয়া একটি ইরানি ব্যাংক এবং গত জানুয়ারিতে সাগরে তলিয়ে যাওয়া একটি ইরানি জাহাজকে নিষেধাজ্ঞার তালিকায় রেখেছে। খবর পার্সটুডের।

মার্কিন সরকার সোমবার থেকে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশটির অর্থ মন্ত্রণালয় ইরানের ৭০০ ব্যক্তি, কোম্পানি, ব্যাংক, বিমান ও জাহাজকে এই নিষেধাজ্ঞার আওতায় এনেছে।

এই তালিকায় ইরানের তেলবাহী জাহাজ ‘সানচি’র নাম দেখা যাচ্ছে। গত ৬ জানুয়ারি চীন উপকূলে দুর্ঘটনার কবলে পড়ে পানিতে তলিয়ে যায়। ওই দুর্ঘটনায় ৩০ ইরানি ও ২ বাংলাদেশি নাবিক নিহত হন। এছাড়া, মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা ইরানের ‘তাত’ ব্যাংকটি ছয় বছর আগে বন্ধ হয়ে গেছে।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/Khorshida-Jannat-Sagar-14-5-224.jpeg

ইসলামিক ফাউন্ডেশনের ফাহমিদা বেগমের সাথে ঈদগাহ হাই স্কুল প্রধান শিক্ষকের সাক্ষাৎ 

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : ইসলামিক ফাউন্ডেশন, কক্সবাজারের উপ-পরিচালক ফাহমিদা বেগমের সাথে ঐতিহ্যবাহী ঈদগাহ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/