সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / মাহে রমজানে জেলাজুড়েই জনপ্রিয় হয়ে উঠছে মুড়ির বাজার

মাহে রমজানে জেলাজুড়েই জনপ্রিয় হয়ে উঠছে মুড়ির বাজার

এম.আবুহেনা সাগর; ঈদগাঁও :

আহলান সাহলান মাহে রমজান মাসে বেশ জনপ্রিয় হয়ে উঠছে মুড়ির বাজার। ইফতারীর প্রধান অনুসঙ্গ হিসাবে এটির কদর দ্বিগুণ আকারে বেড়েই চলছে। সেই হিসাবে বিক্রেতারা সপ্তাহ পূর্বে থেকে চট্টগ্রাম, ফেনী সহ তারও দূরবর্তী এলাকা থেকে এসব মুড়ি ক্রয় করে এনে স্থানীয় ভাবে গোদামজাত করে রাখছে। রমজান মাসে মুড়ির সংকট দেখা দিলেই এসব ব্যবসায়ীরা যেন দ্বিগুন দামে বিক্রি করতে পারে সে আশায়।

জানা যায়, জেলার আট উপজেলা তথা টেকনাফ, উখিয়া, মহেশখালী, কুতুবদিয়া, রামু, পেকুয়া, চকরিয়া ও কক্সবাজার সদর উপজেলার প্রধান হাটবাজার সহ উপ-বাজার সমূহে রমজান মাসকে ঘিরে মুড়ি ব্যবসায়ীরা প্রতি বছরের ধারায় এ বছর ও নতুন করে নড়েচড়ে বসতে শুরু করেছে। পাশাপাশি অনেকেই খুচরা আবার অনেকে পাইকারী ভাবে এ মুড়ি বিক্রি করার সিদ্ধান্ত হাতে নিয়েছে।

তথ্য মতে, রমজান মাসের ইফতারের প্রধান অনুসঙ্গ হিসেবে মুড়ির ব্যবহার কিন্তু কম নয়। অনেকে মুড়ির গুণগত মানের দিকেও নজর দিচ্ছেন। শুক্রবার জেলা সদরের বৃহৎ বাণিজ্যিক উপ-শহর ঈদগাঁও বাজারে একটি মুড়িবাহী বড় ট্রাক বাজারে মুড়ির আড়তদারের কাছে মুড়ি ট্রাক থেকে নামাতে দেখা গেছে। এ ভাবে প্রায়’শ এ বাজারের অলিগলিতে বহু পাইকারী বিক্রেতারা সিন্ডিকেট করে এ ব্যবসা জমিয়ে তুলার অপেক্ষায় প্রহর গুণছে।

বাজারের এক মুড়ি পাইকারী ব্যবসায়ীর সাথে আলাপকালে জানা যায়, এসব মুড়ি আমরা ফেনী থেকে দ্বিগুন দামে এনে এই ঈদগাঁও বাজারে সামান্য লাভ নিয়ে বিক্রি করে থাকি। তিনি আরো জানান, মুড়ির বস্তা প্রতি ২২শত ৫০টাকা হারে ক্রয় করে ২৩শত টাকায় বিক্রি করতে হচ্ছে। তবে কয়েকজন খুচরা বিক্রিতার সাথে কথা হলে তারা কেজি প্রতি ৫৫/৬০টাকা হারে বিক্রি করছে এ মুড়ি। এ ভাবে প্রতিনিয়ত জেলার বিভিন্ন উপজেলায় মুড়ির সরগরম শুরু হয়েছে রমজান মাসকে কেন্দ্র করে। তবে একাধিক ক্রেতাদের সাথে কথা হলে তারা প্রতিবারের মত এ বছরও মুড়ির গুণগত মান আর সুস্বাদু ও তরু তাজা দেখে কিনবেন বলে জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/