সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অধুনা / মোজার দুর্গন্ধ দূর করার উপায়

মোজার দুর্গন্ধ দূর করার উপায়

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2023/07/Life-style-Smelly-Socks.jpg?resize=540%2C330&ssl=1

অনলাইন ডেস্ক :

জুতা খুললেই ছড়িয়ে পড়ছে বাজে এক ধরনের গন্ধ? গ্রীষ্ম বা বর্ষা কালের একটি বড় সমস্যা হল জুতো থেকে দুর্গন্ধ আসা। জুতো থেকে পা বের করার সঙ্গে সঙ্গে চারপাশের লোকজনের সামনে অনেকক্ষেত্রে লজ্জায় পড়তে হয় এজন্যে। কেউ কেউ অফিস, আড্ডায় কিংবা অনুষ্ঠানে মোজা থেকে তৈরি হওয়া দুর্গন্ধে বিপাকে পড়েন। গায়ের গন্ধকে ডাক্তারি পরীভাষায় ব্রোম হাইড্রোসিস বা অস্মিডরোসিস কিংবা ওজোক্রটিয়া বলা হয়।


সাধারণত যাদের পা শুকিয়ে যায় না তাদের এই সমস্যা হয়। ব্যাকটেরিয়া সকলের ত্বকে বাস করে এবং এই ঘাম যখন এই ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে, তখন পায়ে দুর্গন্ধ শুরু হয়। অনেকের আবার বিভিন্ন শারীরিক সমস্যার জন্যে একটু বেশি ঘামেন। এর ফলে সচেতন না থাকলে ছত্রাকের সংক্রমণ হতে পারে পায়ে।

 

পায়ের দুর্গন্ধ দূর করার নানা স্প্রে বর্তমানে বাজারে পাওয়া যায়। তবে অনেক সময় সেগুলি খুব একটা কার্যকরী সমাধান দিতে পারে না। তবে এমন অনেক ঘরোয়া উপায় রয়েছে, যা এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

* সোডিয়াম কার্বোনেট সহজভাবে বেকিং সোডা নামে পরিচিত। সহজ উপায় পায়ের দুর্গন্ধ দূর করার এটি খুবই কার্যকরী। এটি ঘামের পিএইচ মাত্রা স্বাভাবিক রাখে এবং ব্যাকটেরিয়া নিয়ন্ত্রণে কার্যকর। হালকা গরম জলে বেকিং সোডা মিশিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিটের জন্য পা জলে ডুবিয়ে রাখুন। এই প্রতিকার কয়েক সপ্তাহ করলে উপকার পাওয়া যাবে।

* সুতি মোজা ব্যবহার করুন।

* ল্যাভেন্ডার তেলে শুধু সুগন্ধ আসে না, এটি ব্যাকটেরিয়া মারতেও কার্যকর। এই তেলে অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা পায়ের দুর্গন্ধ দূর করতে খুবই উপকারী। হালকা গরম জলে কয়েক ফোটা ল্যাভেন্ডার তেল দিয়ে পা ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এটি দিনে দু’বার করলে উপকার পাওয়া যাবে।

* জলে ভিনেগার মিশিয়ে পা ধুলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। এছাড়া আদার রস পায়ে ঘষে এরপর হালকা গরম জল দিয়ে পা ধুতে পারেন। এর ফলেও পায়ের দুর্গন্ধ চলে যায়।

* জুতো পরার আগে অবশ্যই পা পরিষ্কার করুন। কারণ অপরিষ্কার পায়ে জুতো পরলে দুর্গন্ধ বেশি হয়। এছাড়া বাইরে থেকে বাড়ি ফিরে ভাল করে পা ধুয়ে নিতে হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/