সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে লোক নিয়োগের ক্ষেত্রে বৈষম্য : বহিরাগতদের আধিপত্য

রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে লোক নিয়োগের ক্ষেত্রে বৈষম্য : বহিরাগতদের আধিপত্য


হুমায়ুন কবির জুশান; উখিয়া :

পাশ্ববর্তী দেশ মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের নির্যাতনের কারণে কক্সবাজারের উখিয়া-টেকনাফ রোহিঙ্গা শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে। ১৯৯১ সালে আড়াই লক্ষাধীক রোহিঙ্গা শরণার্থী তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে আসে এ দেশে। সর্বশেষ গত ১১ নভেম্বর থেকে মিয়ানমার সামরীক জান্তা ও রাখাইন মগ সম্প্রদায়ের অমানবিক নির্যাতনের শিকার প্রায় ৫০ হাজার রোহিঙ্গা নারী শিশু এখানে আশ্রয় নিয়েছে। বর্তমানে সহিংসতা থেকে বাঁচতে প্রায় সাড়ে ৫ লাখের মতো রোহিঙ্গা এ দেশের বিভিন্ন এরাকায় অবস্থান করছে। আন্তর্জাতিক সাহায্য সংস্থা ডাব্লিউ এফ পি, এসিএফ, এম.এস.এফ, ইউনিসেফ, আইওএম, আরটিএম, হ্যান্ডিক্যাপ, রেটক্রিসেন্ট সোসাইটি, ভার্ক, এনজিও ফোরাম, মুক্তি কক্সবাজারসহ আরো কিছু এনজিও রোহিঙ্গাদের সহায়তায় কাজ করছে। এনজিওদের অফিসের বড় বড় পোষ্টে চিহ্নিত কিছু বহিরাগত তাদের আত্মীয় স্বজন বা অনৈতিকভাবে অদক্ষ কর্মচারীর পাশাপাশি মহিলা নিয়োগের ক্ষেত্রে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। অথচ এখনো উখিয়ার শিক্ষিত সমাজ পথে পথে ঘুরছে। স্থানীয়দের চাকুরী হচ্ছে না। চাকুরীর ক্ষেত্রে এ বৈষম্য দীর্ঘদিন ধরে।

১৯৯২ সাল থেকে ক্যাম্পে কর্মরত এক কর্মচারী ক্ষোভ প্রকাশ করে জানান, সম্প্রতি ডাব্লিউ এফ পি (বিশ্ব খাদ্য কর্মসূচি) ২০ জন লোক নিয়োগ করেন, তদমধ্যে ৪ জন উখিয়ার, ১৬ জন বহিরাগত। এরা চাইলে স্থানীয়দের আরো প্রাধান্য দিতে পারতেন। রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সেক্রেটারী সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার বলেন, চাকুরীতে লোক নিয়োগের ক্ষেত্রে এনজিওগুলো যোগ্যতা ছাড়া তাদের অনুগতদের নিয়োগ দিয়ে স্থানীয়দের বঞ্চিত করছে। তারা মানবতার নামে আমাদের দেশের স্বার্থ বিরোধী কার্যকলাপে লিপ্ত রয়েছে। সরকার বিরোধী রোহিঙ্গাদের পক্ষের এনজিওগুলো এলাকা বিধ্যুষিত মানুষ। তাদের আত্মীয় স্বজন অযোগ্য মহিলাদের চাকুরী দিয়ে এখানে নারী পুরুষের অবাধ মেলামেশায় পরিবেশকে করেছে কলুষিত।

চাকুরীতে লোক নিয়োগের এ বৈষম্য দূরিকরণে কুতুপালং শরণার্থী কর্মচারী ঐক্য পরিষদের সাবেক সহ সভাপতি ছৈয়দুজ্জামান চৌধুরী অভিযোগ করে জানান, প্রায় দেড় শতাধিক কর্মচারী ১৯৯২ সাল থেকে উখিয়া-টেকনাফ দুটি শরণার্থী ক্যাম্পের বিভিন্ন পদে লোক নিয়োগের ক্ষেত্রে যেন বৈষম্য না হয় তার জন্য প্রতিবাদ করে আসছে দীর্ঘদিন ধরে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/