Home / প্রচ্ছদ / লামার বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

লামার বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

আজ বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে এই দিবসটি উদযাপন করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার (৮ মে) সকালে বান্দরবানের লামায় যুব রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সকালে উপজেলা পরিষদ চত্বর হতে র‌্যালীটি শুরু হয়ে উপজেলা শহরের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে পরিষদ সভাকক্ষে আলোচনা সভায় এসে মিলিত হয়। কেক কেটে উপজেলা নির্বাহী অফিসার আলোচনা সভা শুরু করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার নুর-এ জান্নাত রুমি। এছাড়া আরো উপস্থিত ছিলেন, লামা পৌর আওয়ামীলেিগর সভাপতি মো. রফিক, লামা থানা প্রতিনিধি এসআই কামাল উদ্দিন, দৈনিক ইত্তেফাক লামা প্রতিনিধি ও সাংবাদিক মুহাম্মদ কামালুদ্দিন, উপজেলা যুব রেড ক্রিসেন্ট সোসাইটির যুব প্রধান গোলাম আজম সৌরভ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও উপ-দলনেতা মো. শাহীন সহ প্রমূখ।

বক্তারা বলেন, মানব হিতৈষী হেনরি ডুনান্ট মানবতার সেবায় ও সাম্যমৈত্রীর বন্ধনে জাতিধর্ম নির্বিশেষে পৃথিবীর সব মানুষকে এক পতাকাতলে একই কর্মসূচিতে একত্রিত করেছিলেন। আবদ্ধ করেছিলেন একটি সংগঠনের মাধ্যমে। হেনরি ডুনান্ট ১৮৬৩ সালের এই দিনে রেড ক্রস/রেড ক্রিসেন্ট নামে সেবামূলক প্রতিষ্ঠানটি গড়ে তোলেন। পরবর্তীতে বিশ্বব্যাপি প্রতিবছর ৮ মে রেড ক্রস/রেড ক্রিসেন্ট দিবস হিসেবে পালিত হয়।

সংস্থাটি বিশ্বব্যাপী বিপন্ন মানুষের পাশে থেকে মানবকল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বাংলাদেশেও সরকারের সহযোগী সংগঠন হিসেবে এ প্রতিষ্ঠান বন্যা, সাইক্লোন, খরা, শৈত্য প্রবাহ, মহামারি ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও দুর্ঘটনা, অগ্নিকান্ড এবং মানবসৃষ্ট দুর্যোগে দু:স্থ ও বিপন্ন মানুষের সেবায় নিয়োজিত থাকে।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/