সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / লামায় ভেজাল ঔষুধ বিক্রেতাকে জরিমানা

লামায় ভেজাল ঔষুধ বিক্রেতাকে জরিমানা

Rafiq -Lama 27.03.16 news 2pic - f2 (2)

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

বান্দরবানের লামা পৌরসভার লামামুখ বাজারে এক ভেজাল ঔষুধ বিক্রেতাকে ভ্রাম্যমাণ আদালতে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শনিবার বেলা ১২টার দিকে মেয়াদোত্তীর্ণ, ভেজাল ও নকল ঔষুধ বিক্রেতা মৃদুল কান্তি দাশ (৫২)কে এই জরিমানা করেন লামা উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট খালেদ মাহমুদ।

সরজমিনে গিয়ে জানা যায়, লামামুখ বাজার জামে মসজিদের ঈমাম শামসুল ইসলাম (৪৬)কে লামামুখ বাজারের পদ্মা মেডিকেল হল (লাইসেন্স নং-ঈঞ-০২২৪) এর মালিক মৃদুল কান্তি দাশ দেশের শীর্ষ ঔষুধ কোম্পানী স্কয়ার এর ক্যালবো-ডি ক্যালসিয়াম নামে ৩০টি ট্যাবলেটের একটি বোতল বিক্রি করে। ক্রেতা শামসুল ইসলাম বাড়িতে গিয়ে ঔষুধ খেতে দেখেন ভিতরে ২০টি ট্যাবলেট রয়েছে। ট্যাবলেট গুলো খুবই নরম ও ঔষুধের গায়ে কোম্পানীর নাম লিখা নেই। সন্দেহ হওয়ায় লামামুখ বাজারের আরেক দোকানদার মাহাতাব উদ্দিন রনিকে বিষয়টি জানায়। রনি পূর্বে ফার্মেসিতে চাকরি করার সুবাধে তার অভিজ্ঞতা থাকায় নকল ঔষুধটি চিনতে পারে। সাথে সাথে পদ্মা মেডিকেল হলে গিয়ে বিষয়টি জানায় এবং উক্ত ফার্মেসী থেকে আরো অনেক মেয়াদোত্তীর্ণ, ভেজাল ও নকল ঔষুধ বের করা হয়।

এলাকাবাসি জানায়, ফার্মেসি মালিক মৃদুল কান্তি দাশ দীর্ঘদিন যাবৎ এই ভেজাল ঔষুধের ব্যবসা করে আসছে। সামান্য খুচরা বিক্রেতা থেকে অবৈধ ব্যবসা করে আজ সে কোটি কোটি টাকার মালিক। তাছাড়া সে নিজেকে ডাক্তার দাবি করে মানুষের চিকিৎসা করে। তার নামের পাশে লিখিত ডিগ্রী গুলো ভূয়া কিনা তা যাচাই করার দাবি করেন এলাকাবাসি। মানুষের জীবন নিয়ে খেলা করা এই ফার্মেসি ডাক্তারের লাইসেন্স বাতিল পূর্বক তার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন স্থানীয়রা।

Rafiq -Lama 27.03.16 news 2pic - f2 (1)বিষয়টি এলাকাবাসি স্থানীয় প্রশাসনকে জানালে দ্রুত ঘটনাস্থলে আসেন লামা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট খালেদ মাহমুদ, লামা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শফিকুর রহমান মজুমদার, লামা পৌরসভা মেয়র জহিরুল ইসলাম, লামা সদর ইউনিয়নের চেয়ারম্যান মিন্টু কুমার সেন ও লামা থানার পুলিশ। নির্বাহী ম্যাজিষ্ট্রেট খালেদ মাহমুদ ফার্মেসি তল্লাসীকালে আরো মেয়াদোত্তীর্ণ ও অনুমোদনহীন কোম্পানীর ঔষুধ পাওয়া যায়।

স্কয়ার ফার্মাসিটিকেল লিঃ এর লামা বিপণন কর্মকর্তা (এম.আর) মোঃ হাসান জানান, নকল ঔষুধ বিক্রির ও তৈরির একটি বড় সিন্ডিকেট আছে। তারা দেশের নামি দামী কোম্পানীর ঔষুধ নকল করে বিক্রি করে। আর এইসব ফার্মাসিষ্টরা বেশী লাভের আশায় নকল ঔষুধ বিক্রি করে।

লামা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শফিকুর রহমান মজুমদার বলেন, বিক্রিত স্কয়ারের ক্যালবো-ডি ঔষুধ গুলো নকল। এইসব অসাধু ব্যবসায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার।

লামা উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট খালেদ মাহমুদ বলেন, নকল ও ভেজাল ঔষুধ বিক্রি গুরুতর অপরাধ। জব্দকৃত ঔষুধগুলো আসল ঔষুধের সাথে মিলিয়ে দেখে সত্যতা পাওয়ায় ঔষুধ আইন ১৯৪০ এর ১৭/২০/২৭ ধারায় তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/