সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সরজমিন প্রতিবেদন: নতুন বসতি করে লীজের জায়গা দখলের পায়তারা

সরজমিন প্রতিবেদন: নতুন বসতি করে লীজের জায়গা দখলের পায়তারা

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

বান্দরবানের লামা উপজেলায় অন্যের জায়গায় নতুন বসতি করে অবৈধ দখলের অভিযোগ উঠেছে। উপজেলার সরই ইউনিয়নের ডলুছড়ি মৌজার নতুন পাড়া, ঢেঁকিছড়া ও নোয়া পাড়া এলাকার কয়েকজন উপজাতি লোক লামা রাবার ইন্ডাস্ট্রিজ এর সরকারী লীজের জায়গা দখলের পায়তারা চালাচ্ছে বলে জানায় কোম্পানীর ম্যানেজিং ডিরেক্টর জহিরুল ইসলাম।

সরজমিনে গিয়ে দেখা যায়, ১৯৯৩-৯৪ সালে সরকারী সকল শর্ত মেনে সরই ইউনিয়নের ডলুছড়ি ও সরই মৌজায় ২৫ একর করে ৬৪টি রাবার প্লট লীজ নেয় লামা রাবার ইন্ডাস্ট্রিজ এর শেয়ার হোল্ডাররা। লীজ গ্রহণের পর থেকে রাবার, আম, জলপাই, লিচু, জাম্বুরা ও বনজ গাছপালা লাগিয়ে বাগান সৃজন করে লামা রাবার ইন্ডাস্ট্রিজ। ১৮ বছর যাবৎ রাবার ও ফলজ বাগান থেকে নিয়মিত আয় করছে গ্রুপটি। গত এক বছর যাবৎ ঢেঁকিছড়া ও আশপাশের কয়েকজন উপজাতি লোক রাবার হোল্ডিং নং ৬৯, দাগ নং ১০৫৫/৪ ও রাবার হোল্ডিং নং ৯২, দাগ নং ১০৫৫/১৫ এর কিছু অংশ দখলের পায়তারা চালায়। যেখানে লামা রাবারের রাবার ও আমের চারা লাগানো ছিল। এখনো সে জায়গায় রাবারের ধাপ কাটা আছে।

বাগানের সুপারভাইজার আবু দাউদ, কর্মচারী মোঃ ইলিয়াছ বলেন, পুলু ঝিরি আগা রাবার হোল্ডিং নং ৬৯, দাগ নং ১০৫৫/৪ পয়েন্টে ৯/১০টি ত্রিপুরা ও মুরুং পরিবার নতুন ঘর বেধেঁছে। একইভাবে রাবার হোল্ডিং নং ৯২, দাগ নং ১০৫৫/১৫ এর কিছু অংশে ঢেঁকিছড়ার কয়েকজন লোক নতুন করে ঘর তৈরি করে অবৈধভাবে জায়গা দখল করতে চাচ্ছে। সরই ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মেম্বার আশ্রফ আলী বলেন, ১৯৯৩ সাল থেকে লামা রাবার ইন্ডাস্ট্রিজ বাগান সৃজন করে দখলে আছে। কখনও ত্রিপুরা ও মুরুং লোকজন এখানে ছিলনা।

লামা রাবার ইন্ডাস্ট্রিজ এর ম্যানাজার আরিফ হোসেন বলেন, ত্রিপুরা ও মুরুং সম্প্রদায় কখনও একসাথে বাস করেনা। এখানে তারা যৌথভাবে নতুন পাড়া সৃষ্টি করে কোম্পানীর জায়গা অবৈধ দখলের পায়তারা করছে। তাছাড়া লামা রাবার ইন্ডাস্ট্রিজ এর বাগানের মধ্য কোন পাড়া পড়েনি। ডলুছড়ি মৌজার নতুন পাড়া, ঢেঁকিছড়া ও নোয়া পাড়া আমাদের বাগান থেকে অনেক দূরে অবস্থিত।

বিরোধীয় জায়গায় অবস্থানরত কাদর মুরুং, কামলাই মুরুং ও পিতর ত্রিপুরা জানায়, ৩/৪ মাস আগে তারা অন্য পাড়া থেকে এই স্থানে এসেছে। এই পাড়ার নাম দিয়েছে নোয়া পাড়া। এখানে বসবাসরতরা পূর্বে গজালিয়া ইউনিয়নের আকিরাম পাড়া, টংকবতী, ঢেঁকিছড়া নতুন ও পুরাতন পাড়া, চিউর ছড়া পাড়ায় বাস করত। সেখানে এখনো তাদের ঘর আছে। এই সময় নতুন ঘর তৈরি করা উপজাতি লোকজন কোন কাগজপত্র দেখাতে পারেনি।

লামা রাবার ইন্ডাস্ট্রিজ এর ম্যানেজিং ডিরেক্টর জহিরুল ইসলাম বলেন, রাবার বাগানে রাতের আধাঁরে উপজাতিরা নতুন করে ঘর তৈরি করেছে। এখানে তাদের কোন পাড়া নেই। তাদের পাড়া অনেক দুরে। বিষয়টি প্রতিকার চেয়ে আমরা ৬ মাস আগে বান্দরবান জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেছি। আমাদের কোন শ্রমিক বিরোধীয় জায়গায় যেতে পারেনা। গেলে তারা মারধর, ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি প্রদান করে। ঘটনার মূল কারণ না জেনে দেশের একটি প্রভাবশালী পত্রিকা গত ১০ তারিখ মিথ্যা একটি সংবাদ পরিবেশন করায় আমরা মর্মাহত। তিনি মিথ্যা সংবাদ প্রকাশে নিন্দা জানায়।

সরই ইউপি চেয়ারম্যান ফরিদ উদ্দিন বলেন, বিরোধীয় জায়গায় আগে কোন উপজাতি পাড়া ছিলনা।

লামা উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু বলেন, আমি সরজমিনে ঘটনাস্থলে গিয়েছি। সেসময় বৃষ্টি থাকায় এবং বিশাল জায়গা হওয়ায় মাপার মত সুযোগ ছিলনা। আপাতত উভয়পক্ষকে স্ব-স্ব স্থানে শান্তিপূর্ণ ভাবে অবস্থানের জন্য বলার হয়েছে। পরবর্তীতে কাগজপত্র যাচাই বাছাই করে সিদ্ধান্ত দেয়া হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/