সাম্প্রতিক....
Home / জাতীয় / সুইডেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নজিরবিহীন গার্ড অব অনার

সুইডেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নজিরবিহীন গার্ড অব অনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা: ফাইল ছবি

সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডেনে পৌছালে তাকে নজিরবিহীন গার্ড অব অনার প্রদান করেছে সুইডেন।

১৪ জুন বুধবার স্থানীয় সময় রাত ৯টা ৪০ মিনিটে স্ক্যানডিনাভিয়ান এয়ারলাইন্সের এসকে-৫২৮ ফ্লাইটে সুইডেনের স্টকহোম আরলান্ড বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সুইডেন সরকারের চিফ অব প্রোটোকল স্টাফ ক্লাস মলিন বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারোয়ার, বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেলসহ সুইডেনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান। এ সময় দেশটির সামরিক বাহিনীর একটি চৌকস দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদর্শন করে।

প্রসঙ্গত, সুইডেনে আগত কোনো সরকার বা রাষ্ট্রপ্রধানকে সুইডিশ সামরিক বাহিনী কতৃক গার্ড অব অনার দেয়ার নজির নেই। সুপারপাওয়ার হিসেবে বিবেচিত দেশগুলোর রাষ্ট্রপ্রধানরাও এর আগে এ ধরনের সম্মান পাননি বলে জানিয়েছেন স্টকহোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে মোটর শোভাযাত্রা সহযোগে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের সফরকালীন আবাসস্থল গ্র্যান্ড হোটেলে নেওয়া হয়।

গত ১৪ জুন লন্ডনে যাত্রাবিরতি শেষে সুইডেন আসেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছালে তাতে স্বাগত জানান যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন। লন্ডনে ২৪ ঘণ্টা যাত্রাবিরতিতে প্রধানমন্ত্রী তার ভাগ্নি ও সদ্য নির্বাচিত বৃট্রিশ সংসদ সদস্য টিউলিপ সিদ্দিক ও ছোট বোন রেহানাসহ পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটান।

এর আগে ১৩ জুন মঙ্গলবার দুপুর ১২টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০০১ ভিভিআইপি ফ্লাইটে সুইডেনের উদ্দেশে ঢাকা হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সুইডেনের সফরকালীন কর্মসূচির মধ্যে ১৫ জুন বৃহস্পতিবার সকাল ১১টায় সুইডিশ পার্লামেন্ট পরিদর্শন শেষে ভারপ্রাপ্ত স্পিকার তোবিয়াস বিলস্ট্রোম বৈঠকে মিলিত হবেন। পরে দুপুর ১২টায় রয়েল ক্যাসলে সুইডেনের রাজা কার্ল ষোড়শ গুস্তাফের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর দুপুর পৌনে ১টার দিকে সুইডেনের প্রধানমন্ত্রীর কার্যলয়ে দুই দেশের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

এতে দুই দেশের মধ্যকার সম্পর্ক ও বাণিজ্য উন্নয়নের ব্যাপারে আলোচনা হওয়ার কথা রয়েছে। দুই নেতার শীর্ষ বৈঠক শেষে বাংলাদেশ-সুইডেন দ্বিপক্ষীয় সম্পর্কের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণ করে একটি যৌথ ইশতেহার অথবা ঘোষণাপত্র সই হওয়ার কথা রয়েছে।

এছাড়া দ্বিপক্ষীয় বাণিজ্য সহযোগিতা জোরদারে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এসবিবিসি) এবং নর্ডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এনসিসিআই, ঢাকা) মধ্যে একটি সমঝোতা স্মারক সই হতে পারে। বৈঠক শেষে সুইডিশ প্রধানমন্ত্রীর দেয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন শেখ হাসিনা।

ভোজের পর সুইডেনের প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুইডেনের উপপ্রধানমন্ত্রী ইসাবেলা লোভিনের সাথে বৈঠকের পর সুইডেনের বিচার ও অভিবাসন বিষয়ক মন্ত্রী মর্গান জোহানসনের সাথেও বৈঠক করার কথা। পরে বিকেলে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

১৬ জুন শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ-সুইডেন ব্যবসা ও বিনিয়োগ ফোরামে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। এর আগে সুইডিশ পোশাক জায়ান্ট এইচঅ্যান্ডএম, এবিবি ও দেশটির সবচেয়ে বড় ইনভেস্টর গ্রুপ জ্যাকব ওয়ালেনবার্গের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাদা বৈঠক করবেন।

আগামী ১৭ জুন শনিবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে বৃটিশ এয়ারওয়েজের বিএ-৭৭৫ ফ্লাইটে লন্ডনের উদ্দেশে সুইডেন ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডনে যাত্রাবিরতির শেষে স্থানীয় সময় বিকেল ৬টা ২০মিনিটের দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০০২ ভিভিআইপি ফ্লাইটে দেশেন উদ্দেশে রওনা হয়ে ১৭ জুন শনিবার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর দেশে পৌছনোর কথা রয়েছে।

প্রসঙ্গত, তিনদিনের রাষ্ট্রীয় সফরে গতকাল বুধবার রাতে সুইডেন পৌঁছলে বিরল অভ্যর্থনা দেয়া হয় তাকে। সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের রাষ্ট্রীয় সফরে ১৪ জুন বুধবার সুইডেন পৌছেছেন। বাংলাদেশের প্রথম কোনো প্রধানমন্ত্রী হিসেবে দেশটিতে দ্বিপাক্ষিক সফর করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র:আবু আজাদ/priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/workshop-Kamal-15-5-2024.jpeg

রামুতে সিডিডি প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

কামাল শিশির; রামু : ১৪ মে, বুধবার সকাল ১১ টায় রামু উপজেলা পরিষদ হিমছড়ি হল ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/