সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / ১১০০০ বছর বেঁচে আছে যে প্রাণী

১১০০০ বছর বেঁচে আছে যে প্রাণী

বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী প্রাণী কোনটি এ প্রশ্নে অনেকেরই নানা বিভ্রান্তি রয়েছে। এ ক্ষেত্রে কয়েকটি প্রাণীর নাম আসে যারা দীর্ঘজীবী হিসেবে পরিচিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।

২০১৫ সালে জন্ম নেওয়া একজন মানুষের গড় আয়ু ৭১.৪ বছর। এতদিন বেঁচে থাকা প্রাণীজগতে খুব একটা মন্দ নয়। কারণ অধিকাংশ প্রাণীরই আয়ু এর চেয়ে অনেক কম। মেফ্লাই নামে এক প্রজাতির পতঙ্গ আছে যা মাত্র পাঁচ মিনিটেরও কম সময় বাঁচে। সময়ের মধ্যেই প্রাণীটিকে দ্রুত সঙ্গী নির্বাচন ও ডিম পাড়তে হয়।

তবে মানুষের চেয়ে অনেক বেশি সময় বাঁচে কচ্ছপ। মানুষের জানামতে, জনাথন নামে একটি কচ্ছপের বয়স ১৮৩ বছর, যা সবচেয়ে বয়স্ক প্রাণী। এটি বাস করে দক্ষিণ আফ্রিকার সেন্ট হেলেনা দ্বীপের গভর্নরস ম্যানশনে।

গভীর সমুদ্রের বহু প্রাণীও দীর্ঘজীবী। এগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের মাছ। এদের মধ্যে কোনো কোনোটি ১৭৫ বছর পর্যন্ত বাঁচার কথা জানা যায়।

সামুদ্রিক বহু প্রাণীর মধ্যে তিমিও দীর্ঘজীবী। তিমির একটি প্রজাতি হলো বোউহেড তিমি। এটি ২০০ বছরেরও বেশি সময় বাঁচে। গবেষকরা বলছেন, এ তিমি দীর্ঘদিন ঠাণ্ডা পানিতে বাস করে। আর এ কারণে তিমিটির দেহের বিপাক প্রক্রিয়াও অত্যন্ত ধীর। ফলে এদের দেহের টিস্যুগুলোর ক্ষয়ও কম হয়। আর এ কারণে এটি দীর্ঘজীবী হয়। এ ছাড়া এ তিমিটির মুখ যেকোনো প্রাণীর তুলনায় বড়।

মানুষ প্রায়ই ভুলে যায় যে, গাছপালারও প্রাণ আছে। এ ছাড়া প্রাণ আছে সমুদ্রে জন্মানো বিভিন্ন শৈবাল ও স্পঞ্জের। এমনই একটি প্রাণীকে বিশ্বের সবচেয়ে দীর্ঘজীবী বলে মনে করছেন গবেষকরা।

গবেষক মারাহ জে. হার্ডট নামে একজন গবেষক সমুদ্রের এসব বিষয় নিয়ে বই লিখেছেন। তার বইয়ের নাম ‘সেক্স ইন দ্য সি : আওয়ার ইনটিমেট কানেকশন উইথ সেক্স-চেঞ্জিং ফিস, রোমান্টিক লবস্টারস, কিংকি স্কুইড, অ্যান্ড আদার সলটি ইরোটিকা অব দ্য ডিপ’। এ বইতে তিনি বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রাণীর কথা তুলে ধরেছেন।

প্রাণীটি একটি সামুদ্রিক স্পঞ্জ। গড়ে এ প্রাণীটি এক হাজার বছর বাঁচতে পারে। সমুদ্রের তলদেশে থাকায় এ প্রাণীটির কথা বহু মানুষেরই অজানা।

এজিং রিসার্চ রিভিউ জার্নালে জানানো হয়েছে গভীর সমুদ্রের একটি সি স্পঞ্জের কথা। এটি ‘মনোরহ্যাফিশ শুনি’ প্রজাতির। এ সামুদ্রিক স্পঞ্জটিই ১১ হাজার বছর বয়সী।

সূত্র:kalerkantho.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/