সাম্প্রতিক....
Home / জাতীয় / ২৫ সংসদীয় আসনে যেসব পরিবর্তন আসল

২৫ সংসদীয় আসনে যেসব পরিবর্তন আসল

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০০ আসনের মধ্যে ২৫টি আসনের সীমানায় পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তন এনে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

৩০ এপ্রিল, সোমবার দুপুর দুইটার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ইসি সচিব হেলালুদ্দীন। এর পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন কমিশনার মো. রফিকুল ইসলাম।

চলতি বছরের ১৪ মার্চ ৩০০ আসনের মধ্যে ৪০টি আসনে পরিবর্তন এনে প্রাথমিক তালিকা প্রকাশ করে। প্রাথমিক তালিকা প্রকাশের পর ৬০টি আসনের ওপর দাবি/আপত্তি/সুপারিশ/মতামত আসে। এই আপত্তি/সুপারিশের পরিপ্রেক্ষিতে ২১, ২৩, ২৪ ও ২৫ এপ্রিল শুনানি হয় কমিশনে। শুনানি শোনার পর ২০১৩ সালের ৩০০ আসনের মধ্যে ২৫টির পরিবর্তন এনে নির্বাচনী সীমানা চূড়ান্ত করল কমিশন।

যে ২৫টি সংসদীয় আসনে পরিবর্তন আসে হলো- নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-৩ ও ৪, সিরাজগঞ্জ-১ ও ২, খুলনা-৩ ও ৪, জামালপুর-৪ ও ৫, নারায়ণগঞ্জ-৪ ও ৫, সিলেট-২ ও ৩, মৌলভীবাজার-২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া-৫ ও ৬, কুমিল্লা-৯ ও ১০ এবং নোয়াখালী-৪ ও ৫।

এই ২৫টি আসনে যে পরিবর্তনগুলো আসে তা তুলে ধরা হলো-

নীলফামারী

উপজেলার অখণ্ডতা বজায় রাখতে নীলফামারী-৩ আসন জলঢাকা উপজেলা এবং সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা নিয়ে গঠন করা হয়েছে নীলফামারী-৪ আসন।

রংপুর

রংপুর-১ আসনে গঠন করা হয়েছে গংগাচরা উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ ও ৮ নম্বর ওয়ার্ড নিয়ে। রংপুর-৩ আসনে রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১ থেকে ৮ নম্বর বাদে বাকি সবগুলো ওয়ার্ডই থাকবে।

কুড়িগ্রাম

উলিপুর উপজেলা নিয়ে কুড়িগ্রাম-৩ আসন এবং কুড়িগ্রাম-৪ আসন গঠন করা হয়েছে রৌমারী, রাজিবপুর ও চিলমারী উপজেলা নিয়ে।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ-১ গঠন করা হয়েছে কাজিপুর উপজেলা এবং সিরাজগঞ্জ সদর উপজেলার মেছড়া, রতনকান্দি, বাগবাটি, ছোনগাছা ও বহুলী ইউনিয়ন নিয়ে। আর এই পাঁচটি ইউনিয়ন বাদ দিয়ে সিরাজগঞ্জ সদর উপজেলা এবং কামারখন্দ উপজেলা নিয়ে গঠিত হয়েছে সিরাজগঞ্জ-২ আসন।

খুলনা

খুলনা-৩ আসনে খুলনা সিটি করপোরেশনের ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ড এবং দিঘলিয়া উপজেলার আড়ংঘাটা ও যোগীপোল ইউনিয়ন অন্তর্ভুক্ত করা হয়েছে। খুলনা-৪ আসনে আড়ংঘাটা ও যোগীপোল উইনিয়ন বাদে দিঘলিয়া উপজেলা, রূপসা উপজেলা এবং তেরখাদা উপজেলা অন্তর্ভুক্ত করা হয়েছে।

জামালপুর

সরিষাবাড়ী উপজেলা নিয়ে জামালপুর-৪ এবং জামালপুর সদর উপজেলা নিয়ে জামালপুর-৫ আসন গঠন করা হয়েছে।

নারায়ণগঞ্জ

নারায়গঞ্জ-৪ আসন গঠন করা হয়েছে আলীরটেক ও গোগনগর ইউনিয়ন বাদে নারায়ণগঞ্জ সদর উপজেলা এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯ ও ১০ নম্বর ওয়ার্ড নিয়ে।

নারায়ণগঞ্জ সদর উপজেলার আলীরটেক ও গোগনগর ইউনিয়ন, বন্দর উপজেলা এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ড নিয়ে করা হয়েছে নারায়ণগঞ্জ-৫ আসন।

সিলেট

বিশ্বনাথ ও ওসমানী নগর উপজেলা নিয়ে সিলেট-২ এবং দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে সিলেট-৩ আসন গঠন করা হয়েছে।

মৌলভীবাজার

মৌলভীবাজার-২ আসন কুলাউড়া উপজেলা নিয়ে এবং মৌলভীবাজার-৪ শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা নিয়ে গঠিত।

ব্রাহ্মণবাড়িয়া

নবীনগর উপজেলা নিয়ে ব্রাহ্মণবাড়িয়া-৫ এবং বাঞ্ছারামপুর উপজেলা নিয়ে গঠন করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া-৬ আসন।

কুমিল্লা

কুমিল্লা আদর্শ সদর উপজেলা, কুমিল্লা সিটি করপোরেশন ও কুমিল্লা সেনানিবাস এলাকা নিয়ে কুমিল্লা-৬, লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলা নিয়ে কুমিল্লা-৯ এবং কুমিল্লা সদর দক্ষিণ, লালমাই ও নাংগলকোট উপজেলা নিয়ে গঠন করা হয়েছে কুমিল্লা-১০ আসন।

নোয়াখালী

সুবর্ণচর ও নোয়াখালী সদর উপজেলা নিয়ে নোয়াখালী-৪ এবং কোম্পানীগঞ্জ ও কবিরহাট উপজেলা নিয়ে গঠন করা হয়েছে নোয়াখালী-৫ আসন।

সূত্র:প্রদীপ দাস-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/Khorshida-Jannat-Sagar-14-5-224.jpeg

ইসলামিক ফাউন্ডেশনের ফাহমিদা বেগমের সাথে ঈদগাহ হাই স্কুল প্রধান শিক্ষকের সাক্ষাৎ 

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : ইসলামিক ফাউন্ডেশন, কক্সবাজারের উপ-পরিচালক ফাহমিদা বেগমের সাথে ঐতিহ্যবাহী ঈদগাহ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/