সাম্প্রতিক....
Home / জাতীয় / রোহিঙ্গাদের জন্য ডেনমার্কের ২৫ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ

রোহিঙ্গাদের জন্য ডেনমার্কের ২৫ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ

মিয়ানমারে সহিংসতা থেকে প্রাণ হারানোর ভয়ে বাংলাদেশে সদ্য পালিয়ে আসা রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দিতে ডেনমার্ক সরকার জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)-কে ২৫ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে।

ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী উলা টোর্নায়েস বলেন, ‘আমি রাখাইন রাজ্যের পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন। আমি বেসামরিক মানুষের ওপর যেকোনো ধরনের সহিংসতার নিন্দা জানাচ্ছি। আমি রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশাপাশি অন্যান্য বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। পাশাপাশি জরুরি ভিত্তিতে কয়েক হাজার মানুষকে মানবিক সহায়তা নিশ্চিতের আহ্বান জানাচ্ছি। অবিলম্বে এই সব মানুষের মানবিক সহায়তার প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘যখন আমাদের আন্তর্জাতিক মানবিক সাহায্যদাতা অংশীদাররা রাখাইনের সহায়-সম্বলহীন মানুষের সহায়তায় এগিয়ে এসেছে, ঠিক সেই মুহূর্তেই ডেনমার্ক তাদেরকে আর্থিক সহায়তায় প্রস্তুত রয়েছে। এদিকে আমরা বাংলাদেশে অবস্থানরত শরণার্থীদের সহায়তায় ত্রাণ তৎপরতা জোরদার করছি। শরণার্থীদের সহায়তায় বাংলাদেশ কর্তৃপক্ষ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

ডব্লিউএফপি ও জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর মাধ্যমে ডেনিশ ত্রাণ সহায়তা শরণার্থীদের কাছে পৌঁছাবে। এই সংস্থাগুলোর সঙ্গে ডেনমার্কের অনেক নিবিড় সম্পর্ক রয়েছে এবং দুর্গত এলাকাগুলোতে তারা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কার্যকরী ভূমিকা পালন করছে।

জুন মাসে সাইক্লোন মোরা’র আঘাতের পর ডেনমার্ক কক্সবাজারের কাছে রোহিঙ্গা অস্থায়ী বসতিগুলোতে ত্রাণ সহায়তা বাবদ আইওএম এর মাধ্যমে ৩৬ লাখ টাকা প্রদান করেছে।

সূত্র:জানিবুল হক হিরা/priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/