সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ফিলিস্তিনের স্বীকৃতি আদায়ে জাতিসংঘে যাবে আরব লিগ

ফিলিস্তিনের স্বীকৃতি আদায়ে জাতিসংঘে যাবে আরব লিগ

 

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি।

পূর্ব জেরুজালেমকে রাজধানী ধরে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি আদায়ে জাতিসংঘকে রাজি করাতে শিগগিরই কূটনৈতিক তৎপরতা শুরু করবে আরবি ভাষাভাষী দেশগুলোর জোট আরব লিগ।

৬ জানুয়ারি শনিবার আরব লিগভুক্ত অন্যতম রাষ্ট্র জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এই তথ্য জানিয়েছেন।

১৯৬৭ সালে আরব রাষ্ট্রগুলোর সঙ্গে  ছয় দিনের যুদ্ধে পূর্ব জেরুজালেমের দখল নেয় ইসরায়েল। এই অঞ্চলটি একেশ্বরবাদী তিন ধর্মের (ইহুদি, খ্রিস্টান ও মুসলিম) কাছেই গুরুত্বপূর্ণ। ইসরায়েলের তেল আবিবে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস সম্প্রতি জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে তিনি ফিলিস্তিনি ও ইসরায়েলিদের দাবিকৃত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেন। এ নিয়ে কিছুদিন ধরে ফিলিস্তিনি ও সমব্যথীদের প্রতিবাদের মধ্যেই শনিবার জর্ডানের রাজধানী আম্মানে দূতিয়ালির ঘোষণা দিলেন সাফাদি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ডিসেম্বরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পরপরই প্রতিবাদ জানিয়ে করা বৈঠকের পর পরবর্তী করণীয় ঠিক করতে শনিবার জর্ডানের রাজধানী আম্মানে আরব লিগের দ্বিতীয় বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে লিগভুক্ত ছয় রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত ছিলেন।

এর আগে গত বছর জর্ডানের নেতৃত্বে মিসর, মরক্কো, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও ফিলিস্তিনকে নিয়ে আরব লিগের একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটি ট্রাম্পকে তার সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছিল। সে সময় লিগের পক্ষ থেকে বলা হয়েছিল, ট্রাম্পের এই সিদ্ধান্ত ‘আন্তর্জাতিক আইনের মারাত্মক লঙ্ঘন’ এতে গোটা মধ্যপ্রাচ্যে সহিংসতা ছড়াবে।

শনিবারের বৈঠকে সাফাদি বলেন, চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠেয় আরব লিগের সদস্যভুক্ত সব রাষ্ট্রের মন্ত্রীদের বৈঠকে বেশ কয়েকটি প্রস্তাব উত্থাপন করা হবে।

‌‌’আমরা আন্তর্জাতিক একটি প্রস্তাব আহ্বান করে ১৯৬৭ সালের সীমান্তের ওপর ভিত্তি করে জেরুজালেমকে রাজধানী ধরে ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি আদায়ের মাধ্যমে এর (ট্রাম্পের সিদ্ধান্ত) প্রতিবাদ জানাব’, বলেন সাফাদি।

বৈঠকে আরব লিগের মহাসচিব আহমেদ আবুল ঘেইত বলেন, মন্ত্রীদের বৈঠকে আরব ও ইসরায়েলিদের মধ্যকার ভবিষ্যৎ সম্পর্ক নিয়েও আলোচনা হবে।

সূত্র:priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/