https://coxview.com/wp-content/uploads/2023/01/Soil-cutting-Sagar-23-1-23.jpeg

ঈদগাঁওতে দিনদুপুরে ফসলী জমির মাটি কর্তনের হিড়িক : কর্তৃপক্ষ নীরব

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :

চলতি মৌসুমে কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়নের বিভিন্ন বিলে দিনদুপুরে চলছে ফসলী জমির টপসয়েল কর্তনের হিড়িক। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নীরব দর্শকের ভূমিকায় রয়েছে। একশ্রেনীর দুর্বৃত্তরা এই কাজে জড়িত বলেও অভিযোগ উঠেছে।

এক্সেভেটর দিয়ে একাধিক ডাম্পার যোগে দিনদুপুরে প্রকাশ্যে সমানতালে চলছে মাটি কর্তন। এতে ক্ষতবিক্ষত ও বিরানভূমিতে পরিণত হয়ে হুমকির মুখে পড়েছে শষ্য ভান্ডার খ্যাত বড় বিল। ক্রমাগত টপসয়েল কাটার ফলে জমির উর্বরা শক্তি কমে যাওয়ায় শষ্য উৎপাদন কমে যাবে বলে জানান স্থানীয় কৃষকরা। এতে এতদাঞ্চলে খাদ্য ঘাটতির আশংকাও করেন এলাকাবাসী।

দেখা যায়, ঈদগাঁও ইউনিয়নের মেহেরঘোনাস্থ ক্লাবের পিছনে বা মহাসড়কের পাশে হাজীরকুম সড়কের পাশ্বর্বতী বড় বিলের বিভিন্ন পয়েন্টে এক্সেভেটর দিয়ে দিবালোকে মাটি কাটা হচ্ছে। মাটি নেয়ার কাজে ব্যবহৃত হচ্ছে অসংখ্য ডাম্পার।

টপসয়েল লুটের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে ক্ষোভ প্রকাশ করেন সচেতন মহল। কিন্তু দূবৃত্তরা কোন কিছুকে তোয়াক্কা না করে টপসয়েল কাটা অব্যাহত রেখেছেন। ফসলী জমি থেকে দিনদুপুরে কেটে নেওয়া এসব টপসয়েল ডাম্পারে করে উপজেলার বিভিন্ন স্থানে বিক্রি করা হচ্ছে।

এলাকাবাসী জানান, আইনের তোয়াক্কা না করে ফসলি জমি থেকে মাটি কাটার মহোৎসব চলছে। অথচ নানা কারনে টপসয়েল কর্তন কারীরা ধরা ছোঁয়ার বাইরে রয়েছে। মাটি কাটা বন্ধে অভিযান পরিচালনার দাবীও জানান।

Share

Leave a Reply

http://coxview.com/wp-content/uploads/2022/07/coxview.com-Footar-09-07-2017-JPG.jpg
%d bloggers like this: