সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / জীব ও প্রকৃতি / বান্দরবানে বনের গাছ টানা পোষা হাতি আটক

বান্দরবানে বনের গাছ টানা পোষা হাতি আটক

 

মোহাম্মদ রফিকুল ইসলাম; বান্দরবান :
বান্দরবানের লামা উপজেলা সরই ইউনিয়নের গহীনে গাছ টানা একটি পোষা হাতি আটক করে বন বিভাগকে সোপর্দ করেছে স্থানীয়রা। শনিবার (২৩ মার্চ) বেলা ১১ টার দিকে ইউনিয়নের লেমুপালং মৌজার গহীনে শিল ঝিরি এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় একজন মাহুতকেও আটক করা হয়।


স্থানীয়রা জানায়, গত তিন-চার মাস ধরে মৌজাটির পালং খাল ও এ খালে মিলিত হওয়া শিল ঝিরি ও ছোট শিল ঝিরির বিস্তীর্ণ এলাকার প্রাকৃতিক বনের বিলুপ্তপ্রায় মূ্ল্যবান নানা প্রজাতির গাছ কাটা চলছিল। কাটা গাছগুলো ভাড়া করা হাতি দিয়ে টেনে ওই খাল ও ঝিরিগুলোতে মজুদ রাখা হয়। মজুদ রাখা গাছগুলো পাচার করতে এক্সক্যাভেটর দিয়ে পাহাড় কেটে রাস্তা করা হয়। অনুমোদন ছাড়া অবৈধ এসব কাজে লোহাগাড়ার চৌধুরী পাড়ার মোরশেদ নামের এক ব্যক্তি জড়িত।


বন বিভাগ সূত্র জানায়, গত কয়েকদিন আগে কয়েকটি পত্রিকায় লেমুপালং মৌজায় হাতি দিয়ে প্রাকৃতিক বনের গাছ টানা` সংক্রান্ত এক বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়। এ পরিপ্রেক্ষিতে ওই এলাকায় বিশেষ অভিযান পরিচালনার নির্দেশ দেন লামা বিভাগীয় বন কর্মকর্তা। আজ সকালে পুলিশের সহযোগিতায় ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা মো. রেজাউল ইসলামের নেতৃত্বে ওই এলাকায় বিশেষ অভিযান চালানো হয়। এর আগে শিল ঝিরি এলাকায় গাছ টানা একটি পোষা হাতি আটক করে স্থানীয়রা। পরে বন বিভাগের অভিযানিক দলটি ওই স্থানে পৌঁছালে রেঞ্জ কর্মকর্তার কাছে হাতিটি সোপর্দ করেন তারা।


ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো.আরিফুল হক বেলাল।


এদিকে হাতিটিকে লামা বিভাগীয় কর্মকর্তার কার্যালয় এর উদ্দেশ্যে নেয়া হচ্ছে বলে জানিয়েছেন ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা মো. রেজাউল ইসলাম। তিনি আরো বলেন, জব্দ করা গাছগুলোর ঘনফুট পরিমাপের কাজ চলছে। অবৈধ ভাবে হাতি দিয়ে গাছ টানা কাজে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/04/Thermometer-Hit-Hot.jpg

বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে বাড়বে গরম

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের কোনো বিভাগেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/