Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / বৃহস্পতিবার ঘটবে ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ

বৃহস্পতিবার ঘটবে ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ

অনলাইন ডেস্ক :

মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) সূর্যগ্রহণের সময় পৃথিবী এক বিরল ধরণের মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হবে। এই সূর্যগ্রহণের নাম ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ। এটি হলো একটি বিরল ধরণের গ্রহন যা চাঁদের ছায়া পৃথিবীর পৃষ্ঠে চলে যাওয়ার সঙ্গে সঙ্গে এর চেহারা পরিবর্তন করে। খবর ডেইলি মেইল।

এর বিশেষত্ব হল এখানে সূর্যের আকৃতির থেকে চাঁদের ছায়া হয় ছোট। ফলে চাঁদ সূর্যকে পুরোপুরি আড়াল করতে পারে না। সূর্যের সোনালি বৃত্ত চাঁদের ছায়াকে ছাপিয়ে দেখা যায় চারপাশ থেকে। মাঝখানে অন্ধকার আর চারপাশে সোনালি বলয়ের সেই সূর্যকে দেখতে লাগে খানিকটা সোনার আংটির মতো। এই দৃশ্যকেই বিরল মহাজাগতিক দৃশ্য বলে জানিয়েছেন মহাকাশবিজ্ঞানীরা।

এর আগে এমন গ্রহণ দেখা গিয়েছিল ২০১৩ সালে। তবে দুটি হাইব্রিড সূর্যগ্রহণের মাঝে সাধারণত ১০ বছরের অন্তর থাকে বলে জানিয়েছেন মহাকাশবিদরা। তাই এই বিরল ঘটনার সাক্ষী থাকতে উৎসাহ তৈরি হয়েছে বিভিন্ন মহলে। নাসা যদিও জানিয়েছে এই হাইব্রিড সূর্যগ্রহণ দেখা যাবে একটিমাত্র শহর থেকেই। অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথ থেকে এ ঘটনার সাক্ষী হওয়া যাবে। এ ছাড়া অস্ট্রেলিয়ার আরো বেশ কিছু এলাকা, নিউজিল্যান্ড, ইস্ট ইন্ডিজ, ফিলিপাইন এবং দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

বাংলাদেশের আকাশে এই সূর্যগ্রহণ দেখা না গেলেও সরাসরি সম্প্রচারে হাইব্রিড সূর্যগ্রহণ দেখতে পাবেন যেকোনো দেশের মানুষ। ২০ এপ্রিল বাংলাদেশের সময় ভোররাত ৪টা ৪ মিনিট থেকে সকাল ৭টা ২ মিনিট পর্যন্ত দেখা যাবে এই গ্রহণ।

নাসা জানিয়েছে, এটিই ২০২৩ সালের প্রথম সূর্যগ্রহণ। এ বছরের শেষ সূর্যগ্রহণটি হবে ১৪ অক্টোবর।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় পুলিশ সদস্যকে কুপিয়ে আহত করল সাজাপ্রাপ্ত আসামী

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :বান্দরবানের লামায় সাজাপ্রাপ্ত আসামী ধরতে গিয়ে হামলার শিকার হন পুলিশ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/