রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪৪ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন আলীকদমে দর্শকের ওপর ক্ষেপে ফাইনাল খেলার ট্রফি ভাঙলেন ইউএনও আলীকদমে ট্রফি ভেঙ্গে ভাইরাল ইউএনও ঈদগাঁওতে অর্ণবের উদ্যোগে কোভিড প্রতিরোধে টাউন বৈঠক অনুষ্ঠিত লামায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও পরিদর্শনে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর কক্সবাজারে চারদিন ব্যাপী শেখ হাসিনা বই মেলার উদ্বোধন ঈদগাঁওতে আসন্ন দূর্গাপূজা উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত  কক্সবাজারে শেখ হাসিনা বইমেলার উদ্বোধন : সম্মাননা পেলেন ঈদগাঁওর শিক্ষক খুরশীদুল জন্নাত সাফ গেমসে নারী ফুটবলারদের পাহাড়ের নারী খেলোয়াড়দের ৫০ হাজার টাকা ও সংবর্ধনার ঘোষণা দিয়েছেন পার্বত্য মন্ত্রী সরকারি চাকরির আবেদনে ৩৯ মাস ছাড় ‘প্রচারবিমুখ এই স্কুলটি সত্যিই অন্যরকম’—বিচারপতি হাবিবুল গনি”

লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

পার্বত্য জেলার বান্দরবানের লামা পৌর শহর ও রূপসীপাড়ার বিভিন্ন এলাকায় ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে অবৈধ অটোরিকশা ও টমটমের গ্যারেজ। এসব গ্যারেজে টমটমের ব্যাটারি চার্জের জন্য নামমাত্র মিটার ব্যবহার করে অবৈধ সংযোগ দিয়ে গ্যারেজ ব্যবসা পরিচালনা করে যাচ্ছেন কয়েকজন গ্যারেজ মালিক। আর এ কারণে শহরে প্রতিনিয়ত বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, লামায় শতাধিক গ্যারেজে অবৈধভাবে প্রতিদিন ১/২ হাজারেরও বেশি টমটম-অটোরিকশা চার্জ করা হয়। ফলে একদিকে যেমন সরকার হারাচ্ছে হাজার হাজার টাকার রাজস্ব, অন্যদিকে অপরিকল্পিত ঝুঁকিপূর্ণভাবে চোরাই বিদ্যুৎ ব্যবহার করে গ্যারেজ করায় প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা, দেখা দিয়েছে বিদ্যুৎ ঘাটতি।

অভিযোগ রয়েছে, বিদ্যুৎ অফিসের কিছু কর্মচারীদেরকে ম্যানেজ করেই গ্যারেজ মালিকরা বহাল তবিয়তে এসব ব্যবসা করে যাচ্ছেন।

সরজমিনে ঘুরে দেখা গেছে, লামা পৌরসভার চেয়ারম্যান পাড়া, বাজার এলাকা, মধুঝিরি, লাইনঝিরি, ছাগলখাইয়া, হরিণঝিরি, চাম্পাতলী, কলিঙ্গাবিল, লামামুখ, রাজবাড়ি, কুড়ালিয়াটেক, সাবেক বিলছড়ি, নয়া পাড়া, রূপসীপাড়া ইউনিয়নের দরদরী, ইব্রাহিম লিডার পাড়া, রূপসীপাড়া বাজার, অংহ্লা পাড়াসহ বিভিন্ন স্থানে প্রায় শতাধিক টমটম গ্যারেজে উচ্চ ক্ষমতাসম্পন্ন লাইন থেকে চোরাইভাবে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। শুধু তাই নয়, ওই লাইনগুলোতে ব্যবহার করা হচ্ছে খুবই নিম্নমানের সরঞ্জাম।

অনুসন্ধ্যানে জানা গেছে, লামা শহরে ১/২ হাজারের বেশি ব্যাটারিচালিত টমটম, অটোরিকশা, বিভাটেক চলাচল করে থাকে। এসব টমটমের ব্যাটারি চার্জ দেয়ার জন্য ছোট বড় মিলিয়ে শহরের বিভিন্ন স্থানে ১শ’র বেশি গ্যারেজ স্থাপন করা হয়েছে। যার মধ্যে কিছু বৈধ হলেও অধিকাংশ গ্যারেজ অবৈধ। এসব গ্যারেজে টমটম চার্জ দেয়ার ফলে অতিরিক্ত চাপ সামলাতে না পেরে বিদ্যুতের লোডশেডিং সৃষ্টি হয়। প্রায় সময়ই দেখা যায় অতিরিক্ত লোডের কারণে মেইন লাইনের তার ছিঁড়ে যায়। আর এর জন্য টমটমের ব্যাটারি চার্জকেই দায়ী করছেন শহরবাসী।

এ ব্যাপারে এক গ্যারেজ মালিক বলেন, লামায় কোন অবৈধ টমটম গ্যারেজ নেই। বাণিজ্যকভাবে লাইন নিয়ে অনেকে ব্যবসা পরিচালনা করছেন।

লামা বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলী মোঃ সাজ্জাদ সিদ্দিকী বলেন, আমাদের হিসাব মতে লামা-আলীকদমে ৬৬টি টমটম-অটোরিকশা গ্যারেজ রয়েছে। লামা সাব-স্টেশনের অধিনে বিদ্যুতের চাহিদা ৪ থেকে সাড়ে ৪ মেগওয়াট। যার তুলনায় বিষয়টি অপ্রতুল। তবে নতুন নতুন টমটম-অটোরিকশা আসলে বিদ্যুতে বাড়তি চাপ পড়তে পারে। তারপরও কোন অসাধু ব্যক্তি যদি অবৈধ লাইন দিয়ে এসব অপরাধ কর্মকান্ড করে থাকে, তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থ নেয়া হবে।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com