সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / অতি মুনাফার আশায় পশু মোটা করার ওষুধ খাওয়ানো হচ্ছে

অতি মুনাফার আশায় পশু মোটা করার ওষুধ খাওয়ানো হচ্ছে

মোটাতাজাকরণের ওষুধ খাওয়ানো একটি গরু।

হুমায়ুন কবির জুশান; উখিয়া :
কোরবানির ঈদকে ঘিরে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত দিয়ে আসা পশুকে মোটাতাজা করণের ওষুধ খাওয়ানো হচ্ছে বলে খবর পাওয়া গেছে। সংঘবদ্ধ একটি চোরাচালান চক্রের মাধ্যমে ভারত থেকে হিলি সীমান্ত দিয়ে দেশে প্রবেশ করছে কোটি কোটি টাকা মূল্যের এসব চালান।

অপরদিকে মিয়ানমার থেকে আসা মরণ নেশা ইয়াবা টেকনাফ-উখিয়া কক্সবাজার হয়ে দেশের নানা প্রান্তে ছড়িয়ে দিচ্ছে। মিয়ানমারের ইয়াবা চোরাচালান সিন্ডিকেটরা দেশের প্রত্যন্ত অঞ্চলে নিয়ে গিয়ে বিক্রির পর আসার পথে পশু মোটা করার ওষুধ নিয়ে আসছে। আসা নেওয়ার পথে মাঝে মধ্যে সীমান্তরক্ষী বাহিনীর হাতে কিছু ধরা পড়লেও বেশিরভাগ কক্সবাজার, চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পৌঁছে যাচ্ছে।

সূত্র জানায়, গত জুলাই মাসে হিলি সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ১৯ লাখ ৭৫ হাজার ৫৫০ পিস গরু মোটাতাজাকরণ বড়ি জব্দ করা হয়েছে। উদ্ধার হওয়া বড়ির বাজার মূল্য ৬ কোটি টাকা।

অপরদিকে গত ৫ আগস্ট রোববার দিনগত রাত সাড়ে ৮ টার দিকে টেকনাফ মডেল থানা পুলিশ ১ লাখ ৭০ হাজার ইয়াবাসহ মৌলভী আরমানকে আটক করে। যার মূল্য ৫ কোটি ১০ লাখ টাকা। পশু মোটাতাজাকরণ বড়ি বিক্রির সঙ্গে সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতি বছর কোরবানির ঈদের আগে এক শ্রেণির অসাধু খামার মালিক ও ব্যবসায়ী গরু মোটাতাজাকরণ বড়ির জন্য মরিয়া হয়ে ওঠে। এতে সীমান্ত দিয়ে এসব বড়ির চোরাচালান বেড়ে যায়। এক্ষেত্রে বাংলাদেশে দুইটি চক্র কোরবানের মৌসুমকে টার্গেট করে। একটি চক্র ভারত থেকে সীমান্ত দিয়ে পশু মোটাতাজাকরণ বড়ি দেশে নিয়ে আসে। আরেকটি চক্র তা খামার মালিক ও গরু ব্যবসায়ীদের কাছে পৌঁছে দেয়।

সূত্র আরো জানায়, ভারতে লাল রঙের ১ হাজার প্রাকটিন বড়ির দাম ২২০ টাকা এবং সাদা রঙের ১ হাজার ডেক্সিন বড়ির দাম ২৯০-৩০০ টাকা। তবে দেশের বাজারে লাল রঙের ১ হাজার প্রাকটিন বড়ির ২৭০-২৮০ টাকা। এবং সাদা রঙের ১ হাজার ডেক্সিন বড়ি বিক্রি হয় ৩৯০ টাকায়।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি জানায়, গরু মোটা তাজাকরণ বড়ি বিক্রির জন্য ভারতেও একটা সংঘবদ্ধ চক্র আছে। এ চক্রের কাছ থেকে তা হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশে নিয়ে আসে এ দেশেরই একটি চক্র। এই চক্রের সাথে ইয়াবা চোরাকারবারিদের সখ্যতা রয়েছে বিধায় ইয়াবা ও গরু মোটাতাজাকরণ বড়ি হাত বদল হচ্ছে। এ চক্রের সদস্যরাই ভারত ও মিয়ানমার থেকে আসা অবৈধ বড়ি দেশের এ প্রান্ত থেকে ঐ প্রান্তে পৌঁছে দিচ্ছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে ১ জনকে কুপিয়ে খুন, আহত ৭

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :জমি নিয়ে বিরোধের জের ধরে বান্দরবানের লামা উপজেলায় দুপক্ষের সংঘর্ষের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/