সাম্প্রতিক....
Home / জাতীয় / আগামীতে চন্দ্র অভিযানে সামিল হবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

আগামীতে চন্দ্র অভিযানে সামিল হবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এর কার্যক্রম শুরুর মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ঘটবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- এখন থেকে এর গ্রহীতাদের কাছে স্যাটেলাইটের সেবা পৌঁছে যাবে।

মঙ্গলবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে স্যাটেলাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করে এই কথা বলেন শেখ হাসিনা। তিনি বলেন-স্বাস্থ্য, শিক্ষসহ নানা সুবিধা মিলবে এই স্যাটেলাইট থেকে। অনুষ্ঠানের প্রধানমন্ত্রী আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন- মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে বঙ্গবন্ধুর নাম প্রতিস্থাপন করেছে বাংলাদেশ।

পৃথিবী থেকে সাড়ে ২২ হাজার কিলোমিটার দূরে মহাকাশে ১১৯ দশমিক ১ ডিগ্রী পূর্ব দ্রাঘীমার কক্ষপথে প্রতিমিনিটে ১০০ কি. মি বেগে লাল সবুজের চিহ্ন নিয়ে প্রতিনিয়ত ছুটে চলেছে দেশের একমাত্র কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

গেলো ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বিশ্বের ৫৭ তম দেশ হিসেবে যোগাযোগধর্মী এই কৃত্রিম উপগ্রহ বা জিও স্টেশানারি মহাকাশে পাঠাতে সক্ষম হয় বাংলাদেশ।

কারিগরিভাবে উপগ্রহটির কার্যকারিতা শুরু উপলক্ষে মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিক উদ্বোধনের আয়োজন করে সরকার। এতে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পুত্র আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে বঙ্গবন্ধুর নাম প্রতিস্থাপন করা হয়েছে। তিনি জানান দেশে আর ডিজিটাল বৈষম্য থাকবে না।

মূল বক্তব্য প্রধানমন্ত্রী বলেন মহাকাশে অবস্থান নেওয়া এই স্যাটেলাইট পাল্টে দেবে বাংলাদেশের আর্থসামাজিক চিত্র।

শিক্ষা স্বাস্থ্যসহ নানা সুবিধা এখান থেকে মিলবে জানিয়ে শেখ হাসিনা আশা প্রকাশ করে বলেন ভবিষৎ এ চন্দ্র অভিযানেও সামিল হবে বাংলাদেশ।

তিনি বলেন, ‘আগে চাঁদের দেশে যাওয়ার স্বপ্ন দেখতাম এখন তার সম্ভাবনা সৃষ্টি হয়েছে ।’
এরআগে সুইচ চেপে স্যাটেলাইট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্যাটেলাইট পরিচালনার জন্য গাজীপুর ও রাঙামাটির উপগ্রহ ভূকেন্দ্রের উদ্বোধন করেন তিনি। জানানো হয় নতুন নামানুসারে এই ২টি কেন্দ্র এখন থেকে পরিচিত হবে সজীব ওয়াজেদ জয় গ্রাউন্ড ষ্টেশন নামে।

সূত্র:somoynews.tv;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

চলতি বছরের ফিতরা কত, জানাল ইসলামিক ফাউন্ডেশন https://coxview.com/islam-zakat-2/

চলতি বছরের ফিতরা কত, জানাল ইসলামিক ফাউন্ডেশন

  অনলাইন ডেস্ক :এ বছর দেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ ২ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/