সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে পাবলিক লাইব্রেরী ও শহীদ মিনারের প্রবেশ পথে লাকড়ির স্তুপ!

ঈদগাঁওতে পাবলিক লাইব্রেরী ও শহীদ মিনারের প্রবেশ পথে লাকড়ির স্তুপ!

এম আবু হেনা সাগর; ঈদগাঁও:

দীর্ঘদিন পর ঈদগাঁওবাসীর প্রত্যাশিত স্বপ্ন পাবলিক লাইব্রেরী ও শহীদ মিনারটি নির্মিত হয়েছে। এমনকি এ দু’সম্পদ নির্মাণের পূর্ব হতে প্রবেশ পথটি লাকড়ি ব্যবসায়ীরা তাদের বেচাকেনার উদ্দেশ্যে লাকড়ির স্তুপে পরিণত করে রেখেছে। যাতে করে জ্ঞানের স্বাধ অন্বেষণে আসা সচেতন লোকজন দারুণভাবে পাবলিক লাইব্রেরীর প্রবেশ পথে বিভ্রান্তির শিকার হচ্ছে।

জানা যায়, ঈদগাঁও বাজারের কেন্দ্রীয় কালি মন্দির এবং খাদ্য গুদামের পার্শ্ববর্তী স্থানে পাবলিক লাইব্রেরী ও শহীদ মিনার স্থাপিত হয়েছে বহু অর্থ ব্যয়ে। কিন্তু কিছু কাঠ ব্যবসায়ী এ প্রবেশমুখে যত্রতত্রভাবে কাঠের স্তুপ করে চলাচলে বিঘ্ন সৃষ্টি করছে। তাই এসব কাঠের স্তুপ অন্যত্রে সরানোর জোর দাবী জানিয়েছে সচেতন লোকজন।

এদিকে বহুমূখী প্রতিভা বিকাশের জন্য নির্মিত হয়েছে একটি পাবলিক লাইব্রেরী। বই মানুষের জ্ঞানের প্রতীক, বই মানুষকে জ্ঞানের জগতের আলোকে আলোকিত করে। কিন্তু এই বই যখন হয় দুষ্প্রাপ্য। তখন জ্ঞান চর্চার অভাবে মানুষ জ্ঞানের পরিবর্তে অন্ধকার পথে ধাবিত হয়। এই অন্ধকার পথে যাত্রীরা নানা অপরাধ কর্মকান্ডের পথে পা বাড়িয়ে সুন্দর সমাজকে কলুষিত করে তুলছে। এই আঁধার পথে যাত্রীদেরকে সুন্দর আলোর পথে এনে সভ্য মানুষ হিসেবে গড়ে তুলে সৎপথের যাত্রী করতে পারে ভালমানের পুস্তক। শুধু তাই নয় শিক্ষিত মানুষের জ্ঞানকে আরও প্রসারিত করার জন্য চাই বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, আন্তর্জাতিক ও অর্থনীতি বিষয়ের উপর নানা পুস্তকাদি অত্র পাবলিক লাইব্রেরীতে মজুদ করে রাখার আহবান। সে সাথে একটি জাতীয় সম্পদ শহীদ মিনার, অপরটি জ্ঞান অন্বেষণের আলোকময় স্থান পাবলিক লাইব্রেরীতে যাওয়ার পথেই লাকড়ির স্তুপ যেন সৌন্দর্য্য কেড়ে নিচ্ছে।

শহীদ মিনারে প্রতিবছর নানা দিবসে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দলের ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা পুষ্পমাল্য অর্পণ করে থাকেন। এমনকি শহীদ মিনার চত্বরে নানা সময়ে সভা-সমাবেশ হয়ে থাকে। তাই এসবের দিকে বিবেচনায় রেখে লাকড়ির স্তুপ অন্যত্রে সরিয়ে নিয়ে এই দুই সম্পদকে আরো সৌন্দর্য্য বাড়িয়ে দেওয়ার জন্য জনপ্রতিনিধিদের নিকট আহবান জানান শিক্ষার্থীসহ সচেতন লোকজন। সাধারণ লোকজনের মতে, অবিলম্বে ঈদগাঁওর এ দু’সম্পদের দিকে দৃষ্টি রেখে কাঠ ব্যবসায়ীদের বিক্রিত কাঠ অন্যত্র সরিয়ে নিয়ে সৌন্দর্য্য আরো বাড়িয়ে দেওয়ার দাবী জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/workshop-Kamal-15-5-2024.jpeg

রামুতে সিডিডি প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

কামাল শিশির; রামু : ১৪ মে, বুধবার সকাল ১১ টায় রামু উপজেলা পরিষদ হিমছড়ি হল ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/