সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁও বাজারের তিন উপ-সড়কের উন্নয়নের ছোঁয়া: খুশির আমেজ

ঈদগাঁও বাজারের তিন উপ-সড়কের উন্নয়নের ছোঁয়া: খুশির আমেজ

এম.আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার জেলা সদর উপজেলার ঈদগাঁও বাজারের তিনটি উপ-সড়কের উন্নয়ন কাজ শেষ সহ আরো দু’একটির কাজ চলমান থাকায় এলাকাবাসীর মাঝে খুশির আমেজ বিরাজ করছে। জানা যায়, ঈদগাঁও বাজারের মাছ বাজার, চাউল বাজার এবং গাছ বাজার সড়কের উন্নয়ন কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বর্তমানে বাজারের পশ্চিম গলিখ্যাত উপ-সড়কটির কাজ চলমান রয়েছে।

সরেজমিন দেখা যায়, দক্ষিণ চট্টলার বৃহৎ ঈদগাঁও বাজারের প্রধান ডিসি সড়ক নতুন ভাবে উঁচু আকারে নির্মিত হওয়ার ফলে বাজারের অভ্যান্তরীন উপ-সড়ক গুলো নিচু হয়ে পড়ে। যাতে করে আসন্ন বর্ষা মৌসুমে বৃষ্টি হলেই পানি জমে এ বাজারে আসা প্রত্যন্ত গ্রামাঞ্চলের লোকজন আর যানবাহন চলাচলে ব্যাপক ভাবে ব্যঘাত সৃষ্টি হয়ে তাকে। পাশাপাশি দূর্ভোগ আর দূগতি যেন লেগেই থাকে লোকজনের মাঝে। তাই এসবের দিকে দৃষ্টি রেখে বাজারের আওতাধীন কয়েকটি উপ-সড়কের কাজ দ্রুত সময়ে সম্পন্ন করা হয়। বিষয়টি আমলে নিয়ে জালালাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সাবেক ছাত্রনেতা ইমরুল হাসান রাশেদ সমস্যা সমাধানে উদ্যোগ নেন। শুরুতেই তিনি চমক হিসেবে মাছ বাজার সড়কটির পুরনো ইট খোলে নতুনভাবে তাতে ইট ও বালি স্থাপন করে পূর্বের চেয়ে একটু উঁচু করার পাশাপাশি পার্শ্ববর্তী ডিসি সড়কের সাথে সমন্বয় সাধন করেন। এ ভাবেই অপরাপর উপ-সড়ক গুলোর নির্মাণ ও সংস্কার করে। আবার গাছ বাজার সড়কের অস্বিত্বহীন সড়কটি নতুনভাবে নির্মাণের মাধ্যমে ফের লোকজন চলাচলের সুযোগ সৃষ্টি করে দেন।

অন্যদিকে সরকারী হাসপাতালের সম্মুখস্থ সড়কটি (হাসপাতাল সড়ক) যুগ যুগ ধরে অল্প বৃষ্টির পানিতেই নিমজ্জিত থাকত দিনের পর দিন। হাসপাতালে নানা রোগী আসা যাওয়া কিংবা প্রয়োজনীয় কাজে এ সড়ক দিয়ে যাতায়াত করা কঠিন হয়ে দাড়িয়েছিল। বর্তমানে রাস্তাটি নির্মাণের ফলে সর্বশ্রেণি পেশার মানুষজনের চলাচলে বেশ সুবিধা পাচ্ছে। স্থানীয় কৃষি পরামর্শক ও এক এমইউপির মতে, স্থানীয় ব্যবসায়ীদের সহায়তায় চেয়ারম্যান ব্যক্তিগত তহবিল থেকে এ কয়েকটি সড়ক সংস্কারের উদ্যোগ নিয়েছেন। তবে বাজারের বেশ কয়েকজন প্রবীণ ব্যবসায়ী জানান, চাউল বাজারের নতুন এ রোডটির নাম রাখা হয়েছে মসজিদ সড়ক। অপর আরেক এমইউপির মতে, বাজারবাসীর সুবিধার্থে জালালাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ব্যবস্থাপনায় ইতোমধ্যে কয়েকটি উপ-সড়ক খুলে নতুনভাবে চলাচল উপযোগী করা হয়। তবে সচেতন বাজারে সওদা করতে আসা লোকজনের মতে, দীর্ঘদিন ধরে অযত্নে অবহেলায় পড়ে থাকা উপ-সড়ক সমূহ এবার উন্নয়নের ছোঁয়া খোজে পেয়েছে। যারা এ কাজের জন্য মহৎ উদ্যোগ গ্রহণ করেছে তাদেরকেও সাধুবাদ জানান তারা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/workshop-Kamal-15-5-2024.jpeg

রামুতে সিডিডি প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

কামাল শিশির; রামু : ১৪ মে, বুধবার সকাল ১১ টায় রামু উপজেলা পরিষদ হিমছড়ি হল ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/