সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগড়ে কলা চাষে স্বাবলম্বী অর্ধশতাধিক পরিবার

ঈদগড়ে কলা চাষে স্বাবলম্বী অর্ধশতাধিক পরিবার

হামিদুল হক; ঈদগড় :
কক্সবাজার জেলার ঈদগড়ে কলা চাষ করে সাবলম্বী হয়েছে অর্ধশতাধিক পরিবার। ঈদগড়ে বিভিন্ন পরিত্যাক্ত জায়গা ও নদীর চরের বুকে কলাবাগান করে স্বাবলম্বী হয়েছে এসব পরিবার। ঈদগড়ের বিভিন্ন এলাকা এখন কলা বাগান নামেই বেশ পরিচিত।

উপসহকারী এক কৃষি অফিসার জানায়, এ বছর ঈদগড়ের বিভিন্ন গ্রামের জমিতে মেহের সাগর, সবরি ও দেশীয় অন্যান্য জাতের কলার চাষ হয়েছে। তারা কৃষকদের মাঝে গিয়ে বিভিন্নভাবে পরামর্শ দিয়ে সহযোগিতাও করছেন।

ঈদগড় বউঘাট এলাকার আবু তাহের নামের এক কলাচাষি জানান, পরিত্যাক্ত জমিতে কলাবাগান করেন তিনি। এতে খরচ শেষেও প্রতিবছর খরচের চেয়ে তার দ্বিগুণ লাভ হয়েছে। চলতি বছরেও তার একই রকম লাভ হয়েছে। তার কলা চাষে উৎসাহী হয়ে আশপাশের অনেকেই কলাচাষে আগ্রহী হয়েছেন।

ইউসুফ আলী নামের আরেক কৃষক জানান, তারা কয়েকজন কৃষক মিলে কলার চারা লাগিয়েছেন। এসব বাগান থেকে এই বছরের শুরুতেই বিক্রি করেছেন প্রায় অর্ধলক্ষ টাকার কলা।

এ বছর বৈশাখ মাস থেকেই কলার ছড়ি কেটে বিক্রি শুরু করেছেন তারা। এসব কলা নিয়ে যাচ্ছে বিভিন্ন এলাকা থেকে আসা পাইকার ও আরতদাররা। একদিকে যেমন কলা বিক্রি করছেন অপরদিকে জমি খালি হওয়ায় সাথে সাথে জমি চাষযোগ্য করে নতুন করে কলার চারা লাগাচ্ছেন। এছাড়াও কিছু বাগানের নতুন করে বের হচ্ছে কলার ছড়ি।

এসব কলাবাগানে কাজ করে রুজি রোজগারের ব্যবস্থাও হয়েছে শতাধিক কৃষি শ্রমিকের। এমনকি কলাবাগান করে বেকার যুবকদেরও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। তবে কৃষকরা মনে করছেন সরকারি বা বেসরকারি কোনো অর্থ সহায়তা পেলে আরও বড় আকারে কলাবাগান করার উদ্যোগ গ্রহণ করবেন তারা। কলা চাষের ফলে এলাকায় আর্থ সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/Khorshida-Jannat-Sagar-14-5-224.jpeg

ইসলামিক ফাউন্ডেশনের ফাহমিদা বেগমের সাথে ঈদগাহ হাই স্কুল প্রধান শিক্ষকের সাক্ষাৎ 

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : ইসলামিক ফাউন্ডেশন, কক্সবাজারের উপ-পরিচালক ফাহমিদা বেগমের সাথে ঐতিহ্যবাহী ঈদগাহ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/