সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / একটা ড্রেইনের অভাবে কক্সবাজারের কুতুবদিয়ার প্রায় ৪ হাজার লোক চরম ভোগান্তিতে

একটা ড্রেইনের অভাবে কক্সবাজারের কুতুবদিয়ার প্রায় ৪ হাজার লোক চরম ভোগান্তিতে

Nala Samiti Poad pic-2 (2)

এম.রাসেল খাঁন জয়; কুতুবদিয়া :

মাত্র প্রায় ১ চেইনের একটা ড্রেইনের অভাবে কুতুবদিয়ার প্রায় ৪ হাজার লোক চলাচলে চরম ভোগান্তিতে রয়েছে। ৪ এপ্রিল উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের সমিতি রোড় সরজমিনে পরিদর্শনে গেলে সড়কটি দিয়ে যাতায়তরত পথচারীদের দূর্ভোগের চিত্র চোখে পড়ে। কৈয়ারবিল ইউনিয়নের মধ্যম কৈয়ারবিল সমিতি রোড় নামক গ্রামীণ সড়কটি দিয়ে ঐ ইউনিয়নের সিকদার পাড়া, জৈক্যার পাড়া, আনু হাজীর পাড়া, রোসাই পাড়া, মিয়াজীর পাড়া, মৌলভী পাড়া, সাইট পাড়া, রোড় পাড়ার প্রায় ৪ হাজার লোক এ সড়কটি দিয়ে যাতায়ত করে থাকে। প্রতিদিন সড়কটি দিয়ে শত শত লোকজন যাতায়ত করে থাকে। এছাড়াও কুতুবদিয়ার ২টি ইট ভাটায় শ্রমিকসহ জনসাধরণ এ সড়কটি দিয়ে যাতায়ত করে থাকে।

আজম সড়ক থেকে নামতে সমিতি রোড়ের ২ পাশে বসবাসরত ৮/১০টি পরিবারের ব্যবহৃত টিউবওয়েল পানি অন্য কোন দিকে সরানোর ব্যবস্থা না থাকায় বর্তমানে এ সব টিউবওয়েলের ব্যবহারিত পর্যাপ্ত পানি সমিতি রোড় সড়কের উপরে এসে জমা হয়ে বর্তমানে ডোবা জলাশয়ে পরিনত হয়েছে। শুষ্ক মৌসুমের মধ্যে ও টিউবওয়েলের ব্যবহারিত পানি এসে সড়কটি পঁচা নালায় পরিণত হয়ে দূরগন্ধ ছড়াচ্ছে। বর্ষা মৌসুম আসলে বৃষ্টির পানি জমে সড়কটি ছোট খালে পরিনত হয়। এতে করে পথচারীরা চরম ভোগান্তিতে যাতায়ত করতে হচ্ছে। যাতায়তের সময় অনেকেই দূর্গন্ধ থেকে বাঁচতে নাক চেপে ধরে যাতায়ত করতে দেখা গেছে। গরমের মৌসুমে সড়কটির উপর জমে থাকা পানি পঁচে দূর্গন্ধ ছড়িয়ে স্থানীয় অনেক শিশুর বায়ুবাহিত রোগ দেখা দিয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন বলে স্থানীয় উপস্থিত লোকজন এ প্রতিবেদককে জানিয়েছেন।

পথচারী শফিউল আলম বাঁশির সাথে কথা হলে তিনি জানায়, গত ৩/৪ বছর ধরে সড়কের উপর পানি জমা হয়ে ময়লাযুক্ত কাদায় পরিণত হলে অত্যান্ত কষ্ট করে পায়ের জুতা খুলে সড়কটি দিয়ে চলাচল করতে হচ্ছে। স্থানীয় গ্রাম পুলিশ নূরুল আলম মনুর সাথে কথা হলে তিনি জানায়, দীর্ঘদিন ধরে প্রায় ১ চেইন মত সড়কটির উপর পানি জমে থাকায় যাতায়তে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে সড়কটি দিয়ে যাতায়তরত পথচারীদের।

সড়কটির পাশে এক চেইন মত ড্রেইন নির্মাণ করা হলে এ সড়ক দিয়ে যাতায়তরত প্রায় ৪ হাজার লোকের চরম দূর্ভোগ থেকে রক্ষা পাবে বলে এলাকার সচেতন মহল মনে করেন।

এ ব্যাপারে স্থানীয় ইউপি মেম্বার নজরুল ইসলাম টিটু জানায়, সড়কটির উপর ২ পাশের বসবাসরত পরিবারের টিউবওয়েলের ব্যবহৃত পানি সরানোর কোনে ব্যবস্থা না থাকায় সড়কটির উপর শুষ্ক মৌসুমেও পানি জমে থাকে, এক পর্যায়ে জমে থাকা পানি পঁচে দূর্গন্ধ ছড়িয়ে বিভিন্ন রোগের সৃষ্টি করে। পথচারীদের যাতায়তের সমস্যা দূর করার জন্য সড়কটির পাশে প্রায় ১ চেইনমত ড্রেইন জরুরী ভিত্তিতে নির্মাণ করা খুবই প্রয়োজন। সড়কটির পাশে ড্রেইন নির্মাণ করে জনদূর্ভোগ লাঘব করার জন্য কুতুবদিয়া-মহেশখালী আসনের মাননীয় সাংসদ, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ এবং সংশ্লিষ্ট দপ্তরের সু-দৃষ্টি কামনা করেন স্থানীয় ইউপি মেম্বার নজরুল ইসলাম টিটুসহ এলাকার ভূক্তভোগী লোকজন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ কারাগারে

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নের নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান রফিক আহমদকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/