সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / গুণীজনকে সম্মানীত করলে নিজেরাও সম্মানীত হয়- একুশের পদক প্রাপ্ত মংছেনচীংকে প্রদত্ত সংবর্ধনা অনুষ্ঠানে এমপি কমল

গুণীজনকে সম্মানীত করলে নিজেরাও সম্মানীত হয়- একুশের পদক প্রাপ্ত মংছেনচীংকে প্রদত্ত সংবর্ধনা অনুষ্ঠানে এমপি কমল

MP Kamolবার্তা পরিবেশক :

শনিবার বেলা ১১ টায় শহরে বার্মিজ সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে ২০১৬ সালে একুশে পদক প্রাপ্ত কক্সবাজার শহরের কৃতি সন্তান মং ছেন চীং (মংছিন)কে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্য প্রদানকালে কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরও বলেন রাষ্ট্রীয়ভাবে সর্বোচ্চ মর্যাদাপূর্ণ হিসেবে বিবেচিত একুশে পদক। এ পর্যন্ত কক্সবাজার জেলা হতে ৩ জন ব্যক্তি মর্যাদাপূর্ণ এ পুরস্কার পেয়েছেন। তাঁরা হলেন জাতিসত্ত্বা কবি নুরুল হুদা, বৌদ্ধ পন্ডিত সত্যপ্রিয় মহাথেরো এবং সর্বশেষ মং ছেন চী মংছিন। তাঁরা ৩ জনই কক্সবাজার-৩ আসনের অধিবাসী। এজন্য আমরা গর্বিত। তাঁরা আমাদের এলাকার সম্মানকে বৃদ্ধি করেছে, তাঁদের কারনেই আমাদের সম্মান বৃদ্ধি হয়েছে। তিনি অন্য বক্তা সংবাদিক মোহম্মদ আলী জিন্নাত এর বক্তব্যের সূত্র ধরে বলেন আগামীতে দেশের সর্বোচ্চ সম্মানের ভূষিত এ ৩ জন গুণী ব্যক্তিকে একইসাথে সংবর্ধিত করার উদ্দেশ্যে সবাইকে সম্পৃক্ত করে উদ্যেগ নেওয়া হবে।

রাখাইন ডিভেল্যাপমেন্ট ফাউন্ডেশন (আরডিএফ) এর সহযোগীতায় বার্মিজ সরকারী স্কুলের প্রাক্তন ছাত্র ছাত্রী পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত এ সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র এবং কক্সবাজার সিটি কলেজের উপাধ্যক্ষ আবু মোঃ জাফর সাদেক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য অধ্যাপিকা এথিন রাখাইন। বার্মিজ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং, স্কুল পরিচালনা কমিটির সভাপতি ইস্তাফিজুর রহমান, মহেশখালী ধলঘাটা ইউনিয়ন পরিষদ নির্বাচনের বাংলাদেশ আওয়ামীলীগ দলীয় চেয়ারম্যান প্রার্থী কামরুল ইসলাম, সদর আওয়ামীলীগ নেতা মুহিদুল্লাহ, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সাংবাদিক তোফায়েল আহমদ, জ্যেষ্ঠ সাংবাদিক মোহম্মদ আলী জিন্নাত, জেলা আওয়ামীলীগ নেতা এডভোকেট ফরিদুল আলম, ইঞ্জিনিয়ার বদিউল আলম, জাতীয় পরিবেশ মানবাধিকার সোসাইটির কক্সবাজার জেলা শাখার সভাপতি এস.এম.সৈয়দ উল্লাহ আজাদ, সংস্কৃতি কর্মী ক্য মান, মং ওয়েন মেম্বার এবং মুক্তিযোদ্ধা মং য়েইন প্রমূখ।

বক্তাগণ মংছিনের জীবন ও কর্মের বিভিন্ন দিকে তুলে ধরে তাঁর উত্তরোত্তর সাফল্য কামনা করেন। জবাবে সংবর্ধিত মংছিন বলেন জীবনের আত্মপরিচয় অনুসন্ধান করতে গিয়ে হয়েছি গবেষক। অনুভূতির কথা লিখতে গিয়ে হয়েছি লেখক। অনেক জায়গা হতে অনেক ধরণের পদক পেয়েছি। তবে যে প্রতিষ্ঠান থেকে আমার শিক্ষা জীবন যাত্রা শুরু করেছিলাম, সে শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তন ছাত্র ছাত্রীরা মিলে যে ভালবাসা আমাকে দেওয়া হয়েছে, সেটা আজীবন আমার জীবনের প্রেরণা হিসেবে বেঁচে থাকবে। তিনি আরও বলেন আমার রাখাইন জাতিসত্ত্বা যাতে কোনদিন বিলীন হয়ে না যায়, সে লক্ষ্যে আমি জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আমি আমাদের কিছু রাখাইন পোষাক আশাক দিয়ে এসেছি। জাদুঘরে রাখাইন সম্পর্কিত একটি গ্যালারী গড়ার জন্য আমি একুশের পদকের সাথে নগদ পুরষ্কার হিসেবে প্রাপ্ত দুই লক্ষ টাকা হতে এক লক্ষ টাকা জাতীয় জাদুঘর কর্তৃপক্ষকে দান করার ঘোষণা দিচ্ছি। তিনি আবেগের সহিত বলেন লেখালেখি শুরুতে আমার লেখা প্রকাশের জন্য আমাকে অনেক জায়গা ঘুরে ব্যর্থ হতে হয়েছে। ভবিষ্যতে তিন পার্বত্য জেলা ও কক্সবাজার হতে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর অথবা আদিবাসী নবীন লেখকদের কষ্ট যাতে সামান্য হলেও কমে, সে জন্য আমি পুরস্কার হিসেবে প্রাপ্ত টাকার অবশিষ্ট এক লক্ষ টাকা হতে কক্সবাজারে দৈনিক সমুদ্রবার্তাকে পঞ্চাশ হাজার টাকা এবং সারা জীবন আমাকে অনুপ্রেরণা দানকারী রাঙ্গামাটি হতে প্রকাশিত দৈনিক গিরি দর্পণ পত্রিকাকে পঞ্চাশ হাজার প্রদানের ঘোষণা করছি।

প্রধান অতিথি সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, তোমার তুলনা তুমি, তুমি অক্ষয়, তুমি অব্যয়, তুমিই মহান।

অনুষ্ঠানে কক্সবাজার জেলা যুব মহিলা লীগের সভানেত্রী আয়েশা সিরাজ, জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদিকা হামিদা তাহেরা, রাখাইন ডিভেল্যাপমেন্ট ফাউন্ডেশনের পরিচালক ক্য চিং, উ খ্যাই চিং, লেখক মংবা, মং ছা চিং সহ অনেকেই উপস্থিত ছিল।

উল্লেখ্য সরকার চলতি বছর ২০ফেব্রুয়ারী কক্সবাজারের মংছেনচীং মংছিনসহ দেশের ১৬ জন বরেণ্য ব্যক্তিকে একুশে পদকে ভূষিত করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ কারাগারে

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নের নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান রফিক আহমদকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/