সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / কক্সবাজারে এক আবুল আলা’য় অতিষ্ট : প্রতারিত ও নিঃস্ব হাজারো মানুষ!

কক্সবাজারে এক আবুল আলা’য় অতিষ্ট : প্রতারিত ও নিঃস্ব হাজারো মানুষ!

নুরুল বশর মানিক; কক্সভিউ :

নির্দিষ্ট কোন পেশা নেই। উল্লেখযোগ্য কোন প্রভাব-পরিচিত অথবা ন্যূনতম শিক্ষাদীক্ষাও নেই। তবুও তিনি কখনো আইনজীবী কখনো সংবাদকর্মী আবার কখনো এনজিও বা এজেন্সীর কর্মকর্তা, বেনামী কোচিং সেন্টারের/মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষক ইত্যাদি একেক সময় একেক পরিচয়দাতা আবুল আলা নামের জনৈক আলোচিত প্রতারক ও দুর্ধর্ষ সন্ত্রাসীর দ্বারা কক্সবাজারের হাজারো মানুষ অতিষ্ট, প্রতারিত ও নিঃস্ব হয়েছেন !

কক্সবাজারের রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের দারিয়ারদীঘির মোলবীপাড়া গ্রামের এহেছান উল্লাহ পুত্র প্রায় অর্ধ ডজন মামলার আসামী এবং প্রতারণা, আত্মসাৎ, জাল-জালিয়াতি, হত্যাচেষ্টা, অপহরণ, ধর্ষণ-নারী কেলেংকারী ও নামে-বেনামে বহু বিবাহের মত শতাধিক লোমহর্ষক কর্মের নায়ক আবুল আলা প্রকাশ সাঈদ মোহাম্মদ প্রকাশ গুটি আবুলু প্রকাশ জালি আবুলু (৩৫) নামের এই প্রতারক ও দুর্ধর্ষ সন্ত্রাসী নিজের সুশ্রী দৈহিক গড়ন ও সুমিষ্টি আচরণকে পূঁজি করে গত কয়েক বছর ধরে কক্সবাজার শহর সহ জেলার বিভিন্ন এলাকায় সহজ-সরল লোকজনের সাথে নানা প্রতারণা সহ বহু অপকর্ম করে বেড়াচ্ছে নির্বিঘ্নে।

এদিকে ৬ এপ্রিল প্রতারক আবুল আলার সহযোগী এক ডজন মামলার আসামী রাসেল মোস্তফা প্রকাশ টোকাই রাসেল কে উখিয়া থানার পুলিশ গ্রেফতার করে ৭ এপ্রিল আদালতে সোপর্দ করে।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতারক আবুল আলা নানা কুকর্মের ফলে গত কয়েক বছর পূর্বে নিজ এলাকা ছাড়া হয়ে কক্সবাজার শহরে আশ্রয় নিয়ে কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিসে গ্রামগঞ্জ থেকে পাসপোর্ট করতে আসা সহজ-সরল লোকজনের তথা পাসপোর্ট তৈরীর দালালী শুরু করে। এরপর থেকে কক্সবাজার আদালত এলাকায় মামলা-মোকদ্দমায় দালালী, যে কোন জটিল মামলা জামিন পাইয়ে দেয়া, বিদেশে লোক পাঠানো ও রোহিঙ্গা ক্যাম্পে চাকুরী দেয়ার প্রলোভনে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে আত্মসাৎ করা, রোহিঙ্গাসহ যে কারো পাসপোর্ট তৈরী করে দেয়া, জাল-জালিয়াতি, নিজস্ব সন্ত্রাসী বাহিনী গঠন করে অপহরণ-হামলা করা, প্রতারিত কেউ প্রতিবাদ করলে নিজস্ব মাস্তান বাহিনী দিয়ে হামলা-অপহরণ করা অথবা ভূঁয়া বাদী কিংবা জাল কাগজপত্র বানিয়ে মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানী করার মত জঘন্য সব অন্যায়-অপকর্ম করেই আসছে।

কক্সবাজারের চাঞ্চল্যকর মামলা যথাক্রমে -১) শিশু অপহরণ ও মুক্তিপণ দাবীর অপরাধে: নারী নির্যাতন মামলা নং- ৯৮৬/২০১৬, যাহার: জি.আর. নং- ৩০৮/১৬। কক্সবাজার সদর মডেল থানা মামলা নং-৪৩(৪)২০১৬ইং, ধারা-নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ যা ২০০৩সনে সংশোধিত’র ৭/৮/৩০ ধারা; ২) নারী নির্যাতনের অপরাধে: নারী নির্যাতন মামলা নং-৫০০/২০১০,যাহার সি.পি. নং-৩৫৬/২০১৬, ধারা- নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ যা ২০০৩সনে সংশোধিত’র ১১(গ)/৩০ ধারা; ৩) অঙ্গহানী ও হত্যা চেষ্টা জি.আর. মামলা নং- ১৬৪/২০১৮, উখিয়া থানা মামলা নং-১৩(৫)২০১৮ইং, ধারা-১৪৩/৩৪১/৩২৩/৩২৫/৩২৬/৩০৭/৩৫৪/৩৭৯/৫০৬ দঃ বিঃ। ৪) শিশু অপহরণ করে মুক্তিপণ দাবীর অপরাধে: সি.আর. মামলা.নং-৩০৮/২০১৮, ধারা-৩০৪ক /৩৪ দঃ বিঃ; ৫) জাল-জালিয়াত কাগজ তৈরী করে ভূঁয়া বাদী সাজিয়ে মিথ্যা মামলা করার অপরাধে: সি.আর. মামলা নং-১০৭৪/২০১৮, ধারাঃ ৩৬৪/৩৬৫/৩৬৭/৩৬৮/৩৬৯/৪৭১ দঃ বিঃ; অপহরণ করে ৬। খালি ষ্ট্যাম্পে জোর করে দস্তখত নেওয়ার অপরাধে: এম.আর. মামলা নং-১৮০/২০১৭, ধারা- ফৌঃ কাঃ বিধি আইনের ৯৮ ধারা মামলগুলোর মূল আসামী আবুল আলার বিরুদ্ধে আরও শতাধিক জঘন্য প্রতারণা ও অপরাধ কর্মকান্ড সংগঠনের কৌশল-ধরণ সিনেমার কাহিনীকেও হার মানায়।

অভিযুক্ত ঘনিষ্ট কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে জানান, আবুল আলা এমন একটা প্রতারক যে কথা ও ভাবের মিশ্রনে পূরো মিথ্যাকে সত্য ও সত্যকে মিথ্যা হিসেবে অনায়াসে উপস্থাপন করে যে কোন জঘন্য প্রতারণার ফাঁদে যে কাউকে ফেলে নিঃস্ব করে ফেলতে পারে।

অভিযুক্ত প্রতারক আবুল আলার বিষয়ে তার স্থানীয় রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাংবাদিক আব্দুল মাবুদ জানান, আবুল আলা একজন নর্দমার কীট, দেশের ও সমাজের শত্রু, মূখোশধারী শয়তান ও জঘন্য প্রতারক, নানা কুকর্মের কারণে সে বহুদিন এলাকা ছাড়া। তার অন্যায়-অপকর্মের জুড়ি নাই! সার্চ মানবাধিকার সংস্থার কক্সবাজার শাখার সেক্রেটারী ও খুনিয়াপালং ইউপি মেম্বার আব্দুল্লাহ বিদ্যুৎ জানান, আবুল আলাকে চিনি তবে সে দীর্ঘদিন ছাড়া হয়ে কক্সবাজারে বসবাবাস করছে। তার নির্দিষ্ট কোন পেশা নেই।

কক্সবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ ফরিদ উদ্দীন খন্দকার বলেন, যে কেউ সুনির্দিষ্ট অভিযোগ দিলে এই প্রতারকের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অভিযোগের বিষয়ে অভিযুক্ত আবুল আলার বক্তব্য জানতে চাইলে, তিনি সমস্থ অভিযোগ অস্বীকার করে, তার বিরুদ্ধে একটি শত্রু পক্ষ ষড়যন্ত্র মূলক মিথ্যা অপপ্রচার চালাচ্ছে বলে দাবী করেন। তবে কয়েকটি কর্মকান্ডের প্রসঙ্গে কোন সদুত্তর তিনি দিতে পারেননি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় পাহাড় কাটার বিরুদ্ধে গভীররাতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, স্কেভেটর ধ্বংস

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :বান্দরবানের লামায় গভীর রাতে পাহাড় কাটায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/