সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সাংস্কৃতিক ও বিনোদন / কান প্রতিযোগিতায় থাকছে যেসব চলচ্চিত্র

কান প্রতিযোগিতায় থাকছে যেসব চলচ্চিত্র

Can Flim

বিশ্বের সম্মানজনক চলচ্চিত্র উত্সবগুলোর মধ্যে অন্যতম কান চলচ্চিত্র উত্সব। আজ বুধবার পর্দা উঠছে ৬৯তম কান চলচ্চিত্র উত্সবের। ২২ মে পর্যন্ত চলবে এ উত্সব।

১৯৪৬ সাল থেকে প্রতি বছর দক্ষিণ ফ্রান্সের কান শহরে পালিত হয়ে আসছে কান চলচ্চিত্র উত্সব। পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উত্সব কান।

এবারের আসরে মূল প্রতিযোগিতায় থাকছে ২১টি চলচ্চিত্র। চলুন জেনে নিই চলচ্চিত্রগুলো সম্পর্কে।

দ্য লাস্ট ফেস : মার্কিন অভিনেতা-পরিচালক শেন পেন পরিচালিত সিনেমা দ্য লাস্ট ফেস। যুদ্ধ বিধ্বস্ত লাইবেরিয়াতে একটি সাহায্যকারী সংস্থার প্রধান এবং একজন ডাক্তারের মধ্যে ভালোবাসার গল্প নিয়ে তৈরি হয়েছে এ সিনেমার কাহিনি। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন এরিন ডিগন্যাম। সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চার্লিজ থেরন, জেভিয়ার বার্ডেম, জেন রনো প্রমুখ।

জুলিয়েটা : একজন মা তার মেয়েকে খুঁজে ফেরার গল্প নিয়ে স্প্যানিস পরিচালক পেড্রো আলমোডোভার নির্মাণ করেছেন জুলিয়েটা সিনেমাটি। সিনেমাটির গল্প নেওয়া হয়েছে কানাডিয়ান লেখক অ্যালিস মুনরোর ‘রানঅ্যাওয়ে’ বইয়ের তিনটি ছোট গল্প থেকে। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন এমা সুয়ারেজ, আদ্রিয়ানা উগারেট।

ইটস অনলি দ্য ইন্ড অব দ্য ওয়ার্ল্ড : কানাডিয়ান-ফ্রেঞ্চ ড্রামা ইটস অনলি দ্য ইন্ড অব দ্য ওয়ার্ল্ড। সিনেমাটির চিত্রনাট্য, পরিচালনা এবং সম্পাদনা করেছেন জাভিয়ার ডোলান। একজন লেখকের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। যিনি ১২ বছর পর তার পরিবারের কাছে ফিরে আসেন শুধু বলার জন্য যে তিনি মারা যাচ্ছেন। সিনেমাটির বিভিন্ন চরিত্রে দেখা যাবে লেয়া সেদু, নিঠালে বেয়ে, ভিনসেন্ট ক্যাসেল, ম্যারিয়ন কোটিলার্ড, গ্যাসপার্ড উলিয়েল প্রমুখ।

দ্য সেলসম্যান : ইরানিয়ান ড্রামা ফিল্ম দ্য সেলসম্যান পরিচালনা করেছেন অ্যা সেপারেশন খ্যাত পরিচালক আসগার ফারহাদি। আর্থার মিলারের ‘ডেথ অব অ্যা সেলসম্যান’ পারফর্ম করার সময় দুইজন অভিনয়শিল্পীর সম্পর্কের তিক্ততা নিয়ে তৈরি হয়েছে সিনেমাটি। সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন সাহাব হোসেইনি, তারানে আলিদোস্তি এবং বাবাক কারিমি।

টনি এয়ার্ডম্যান : রসবোধহীন এক মেয়ে এবং তার বাবার গল্প নিয়ে নির্মিত টনি এয়ার্ডম্যান। সিনেমাটি চিত্রনাট্য, প্রযোজনা এবং পরিচালনা করেছেন জার্মান পরিচালক মারেন অ্যাডে। এভরিওয়ান এলস সিনেমার জন্য বার্লিনে জুরি গ্র্যান্ড পিক্স জয়ের সাত বছর পর তিনি আবার ফিরছেন।

লাভিং : ব্রিটিশ-আমেরিকান ড্রামা ফিল্ম লাভিং। সিনেমাটির চিত্রনাট্য এবং পরিচালনা করছেন জেফ নিকোলাস। ১৯৫৮ সালে মিলড্রেড এবং রিচার্ডের অসম প্রেম এবং বিয়ের গল্প নিয়ে তৈরি হয়েছে সিনেমার গল্প, যারা বিয়ের জন্য এক বছর জেলও খেটেছেন। সিনেমাটিতে অভিনয় করেছেন ন্যান্সি বুরুস্কি, সারাহ গ্রীণ, কলিন ফার্থ, জেড ডোহার্টি প্রমুখ।

প্যাটার্সন : একজন বাসচালক এবং একজন কবির গল্প নিয়ে মার্কিন পরিচালক জিম জার্মুস্ক নির্মাণ করেছেন প্যাটার্সন। সিনেমাটিতে প্যাটার্সনের নিউ জার্সির একজন বাসচালক-কবি চরিত্রে দেখা যাবে অ্যাডাম ড্রাইভারকে।

আই, ড্যানিয়েল ব্লেক : প্রবীণ ব্রিটিশ পরিচালক কেন লোচ পরিচালিত সিনেমা আই, ড্যানিয়েল ব্লেক। সিনেমাটিতে অভিনয় করেছেন কমেডিয়ান ডেভ জন্স, হ্যালে স্কোয়ার্স, মিকি ম্যাকগ্রেগর প্রমুখ।

আমেরিকান হানি : ব্রিটিশ-আমেরিকান ড্রামা রোড মুভি আমেরিকান হানি। সিনেমাটি পরিচালনা করেছেন আন্ড্রেয়া আর্নল্ড। সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাশা লেন, শিয়া বেউলফ, রিলে কেওউ।

পার্সোনাল শপার : ফ্রেঞ্চ সাসপেন্স ড্রামা পার্সোনাল শপার। সিনেমাটি পরিচালনা করেছেন ফ্রেঞ্চ পরিচালক অলিভার অ্যাসায়াস। সিলস মারিয়া সিনেমার সাফল্যের পর আবারো জুটিবদ্ধ হয়েছেন অলিভার এবং টুয়াইলাইট তারকা ক্রিস্টেন স্টুয়ার্ট।

দ্য হ্যান্ডমেইডেন : সারাহ ওয়াটার্সের ইরোটিক ক্রাইম উপন্যাস ‘ফিঙ্গারস্মিথ’ থেকে আগে টেলিভিশন সিরিজ নির্মিত হয়েছে। কিন্তু এ গল্প নিয়েই দ্য হ্যান্ডমেইডেন নির্মাণ করেছেন ওল্ড বয় খ্যাত দক্ষিণ কোরিয়ান পরিচালক পার্ক চ্যান উক। ১৯৩০ সালের জাপান এবং কোরিয়ার প্রেক্ষাপট নিয়ে তৈরি হয় সিনেমাটি।এতে অভিনয় করেছেন কিমমিন হি, হা জুং উ প্রমুখ।

স্ল্যাক বে : ফ্রেঞ্চ কমেডি সিনেমা মা লউতে বা স্ল্যাক বে। সিনেমাটি পরিচালনা করেছেন ফ্রেঞ্চ পরিচালক ব্রুনো ডুমোন্ট। সিনেমাটিতে অভিনয় করেছেন ফ্যাব্রিস লুচিনি, জুলিয়েট বুনিচি, ভ্যালেরিয়া ব্রুনি ট্রেডেঞ্চি।

গ্র্যাজুয়েশন : ব্যাকালোরেট (রোমানিয়ান) বা ফ্যামালি ফটোস বা গ্র্যাজুয়েশন একটি রোমানিয়ান সিনেমা। সিনেমাটি নির্মাণ করেছেন রোমানিয়ান পরিচালক ক্রিস্টিয়ান মুনগুই। ২০০৭ সালে ‘ফোর মান্থ, থ্রি উইকস অ্যান্ড টু ডেইজ’ সিনেমার জন্য পালমে ডি’অর জিতেছিলেন তিনি।

দ্য আননোন গার্ল : লা ফিলে ইনকনউ (ফ্রেঞ্চ) বা দ্য আননোন গার্ল সিনেমাটি পরিচালনা করেছেন বেলজিয়ান পরিচালক ডার্ডেনে ভ্রাতৃদ্বয় লুক এবং জেন পেরি ডার্ডেনে। একজন অপরিচিত তরুণী সার্জারি করতে অস্বীকার করে এবং পরবর্তীতে মারা যায়। তার পরিচয় খুঁজে বের করে একজন নারী চিকিত্সক। এমন গল্প নিয়ে তৈরি হয়েছে দ্য আননোন গার্ল। সিনেমাটিতে নারী চিকিত্সকের ভূমিকায় অভিনয় করেছেন অ্যাডেলে হ্যানেল।

এলে : সি বা হার (ফ্রেঞ্চ) বা এলে শিরোনামের সাইকোলজিক্যাল থ্রিলার সিনেমাটি পরিচালনা করেছেন ডাচ পরিচালক পল ভারহোভেন। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন ডেভিড বির্কে। ফিলিপে ডিজিয়ানের ‘ওহ’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। সিনেমাটির গল্পে দেখা যাবে একজন নারী ব্যবসায়ী নিজের বাড়িতে অপরিচিত একজনের দ্বারা ধর্ষিত হয় এবং পরবর্তীতে সে আবার তাকে অনুসরণ করে। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ফ্রেঞ্চ অভিনেত্রী ইসাবেলা হুপার্ট।

সিরানেভাডা : এবারের কান চলচ্চিত্র উত্সবে দ্বিতীয় রোমানিয়ান চলচ্চিত্র সিরানেভাডা। সিনেমাটি পরিচালনা করেছেন পরিচালক ক্রিস্টি পিউ। এর আগে ২০০৫ সালে ট্র্যাজিকমিক ‘দ্য ডেথ অব মি. লাজারেস্কু’ সিনেমা পরিচালনা করে বেশ সাড়া ফেলেছিলেন তিনি।

দ্য নিয়ন ডেমন : হরর থ্রিলার দ্য নিয়ন ডেমন সিনেমাটি পরিচালনা করেছেন নিকোলাস উইন্ডিং রেফেন। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন এলে ফ্যানিং, অ্যালেস্যান্ড্রো নিভোলা, কেনু রীভস, ক্রিস্টিনা হেনড্রিকস এবং জেনা ম্যালোন।

ফর্ম দ্য ল্যান্ড অব দ্য মুন : এ প্রতিযোগিতায় দ্বিতীয় সিনেমাতে দেখা যাবে ম্যারিয়ন কোটিলার্ডকে। সিনেমায় তাকে দেখা যাবে দাম্পত্য জীবনে অসুখী একজন নারী হিসেবে যে কিনা একজন ফ্রেঞ্চ পরিচালকের প্রেমে পড়ে। সিনেমাটির প্রেক্ষাপট দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঠিক পরবর্তী সময়।

মা’রোসা : ব্রিলান্তে মেনডোজা পরিচালিত সিনেমাটিতে দেখা যাবে একজন ছোট ম্যালিনার দোকানির গল্প, যিনি কিনা মাদক বেচতে গিয়ে ধরা পড়েন। একটি পরিবার এবং অসত্ পুলিশের গল্প তুলে ধরা হয়েছে এই সিনেমায়।

স্টেয়িং ভার্টিক্যাল : ফ্রেঞ্চ ড্রামা ফিল্ম স্টেয়িং ভার্টিকেল। সিনেমাটির চিত্রনাট্য এবং পরিচালনা করেছেন অ্যালেন গুইরাউডি। একজন সিনেমা পরিচালকের গল্প নিয়ে তৈরি হয়েছে সিনেমাটি। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ডেমিয়েন বোনার্ড, ইন্ডিয়া হেয়ার এবং রাফায়েল থিয়েরি।

অ্যাকুয়ারিয়াস : এ প্রতিযোগিতায় একমাত্র লাতিন আমেরিকান চলচ্চিত্র অ্যাকুয়ারিয়াস। সিনেমাটি পরিচালনা করেছেন ব্রাজিলিয়ান পরিচালক ক্লেবার মেনডোনকা ফিলহো। এ সিনেমার প্রেক্ষাপট একটি অ্যাপার্টমেন্ট ব্লক। সিনেমাটিতে অভিনয় করেছেন তেলেনোভেলা সুপারস্টার সোনিয়া ব্রাগা।

সূত্র:risingbd.com

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/10/Entertainment-Mozib.jpg

মুক্তির অপেক্ষায় ‘মুজিব’

  অনলাইন ডেস্ক : বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/