সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / অ্যানিমেল ছবির ‘জামাল কুদু’ গানের মানে কী?

অ্যানিমেল ছবির ‘জামাল কুদু’ গানের মানে কী?

অ্যানিমেল ছবির 'জামাল কুদু' গানের মানে কী? https://coxview.com/entertainment-boby-dewal-animal/

 

অনলাইন ডেস্ক :

এটি আসলে তৈরি করেছিলেন ইরাণের খাতারে গ্রুপ৷ ইরাণের বিখ্যাত কবি বিজন সামানদারের লেখা এই গানটি৷ ১৯৫০ সালে খারাজেমি গার্লস স্কুলে প্রথম সমবেত ভাবে এই গানটি গাওয়া হয়েছিল৷ তারপর এই গানই যেন পারস্য সংস্কৃতির অঙ্গ হয়ে ওঠে। ধীরে ধীরে ইরানের বিয়ের অনুষ্ঠানে গানটি গাওয়া যেন রেওয়াজে পরিণত হয়। সেই গানটি গাওয়া হয় সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত ‘অ্যানিমেল’ ছবিতে ববির তৃতীয় বিয়ের অনুষ্ঠানের দিন।

 

‘জামাল জমলো কুদু’ গানটি নেওয়া হয়েছে খ্যাতনামী ইরানের কবি বিজান সামানদারের লেখা থেকে। ‘অ্যানিম্যাল’ ছবিতে এই গানটি নতুন ভাবে ভারতীয় দর্শকদের কাছে তুলে ধরেছেন সুরকার হর্ষবর্ধন রামেশ্বর। গানের যে লাইনটি সবথেকে বেশি জনপ্রিয় হয়েছে, সেটি হল ‘জামাল জামালেক জামলো জামাল কুদু’। বাংলার এর অনুবাদ করলে দাঁড়ায়, ‘ও আমার ভালবাসা, আমার প্রেম, আমার প্রাণের প্রেয়সী, আমার হৃদয় নিয়ে ছেলে খেলা করো না৷’


সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত এই ছবির ‘জামাল কুদু’ গান এখন রীতিমতো হিট। নেটমাধ্যম খুললেই এখন এই গান। তারকা থেকে সাধারণ মানুষ— গা ভাসিয়েছেন ‘জামাল কুদু’-এ ছন্দে। শ্রোতারা দারুণভাবে গ্রহণ করেছেন এই গানটিকে। সাদা শার্ট, গলায় পান্নার মালা, মাথায় মদের গ্লাস নিয়ে নাচছেন ববি দেওল। নেপথ্যে বাজছে ‘জামাল কুদু’ গান। বিয়ের আসরে এই গানের মাধ্যমে ‘অ্যানিমেল’ ছবিতে পর্দায় দেখা যায় ববিকে।


‘জামাল কুদু’ গান এই ছবিতে ব্যবহারের পর এই তথ্য নিয়ে আগ্রহ বেড়েছে বিপুল পরিমাণে৷। ছবিতে গানের কথা ও ববির নাচ দুই নজর কেড়েছে সকলের। গানের কথা ইরানের কবির। তবে নাচের ভঙ্গি নাকি ববির নিজের আবিষ্কার!


সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত এই ছবি নিয়ে আলোচনা-সমালোচনা দুই চলছে। তবে এই মুহূর্তে এই ছবির ‘জামাল কুদু’ গানে মুগ্ধ দর্শক। রীতিমতো সাড়া ফেলে দিয়েছে ইরানের এই লোকগান। ছবিতে গানের কথা ও ববির নাচ— দুই-ই নজর কেড়েছে সকলের। গানের কথা ইরানের কবির তবে নাচের ভঙ্গি নাকি ববির নিজের আবিষ্কার!

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/