সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বিবিধ / কোভিড-১৯ স্ত্রী নাকি পুরুষবাচক শব্দ?

কোভিড-১৯ স্ত্রী নাকি পুরুষবাচক শব্দ?

‘বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’- এই লাইনটি বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘নারী’ কবিতার। যদি প্রবাদ হিসেবেও ধরে নেওয়া যায় প্রায় সবকিছুতেই নারী-পুরুষের একটি ভেদাভেদ থাকেই, যেমন- প্রাণীকূলে; কিংবা মানুষের তৈরি কিছুতে, যেমন- গোলাপী হলে নারীর রং, কালো বা নীল হলে পুরুষের। তেমনি নাকি রোগ-জীবাণুরও স্ত্রী এবং পুরুষবাচক শ্রেণি আছে। তাহলে বিশ্বব্যাপী দাপট দেখানো করোনাভাইরাস কোন বাচক?

চীনের উহান থেকে ছড়িয়ে পড়লেও করোনাভাইরাস বা কোভিড-১৯ কীভাবে ছড়াচ্ছে, আদৌ কোনো প্রাণীর শরীর থেকে এসেছে বা এ থেকে বেঁচে থাকার কী উপায়—তা নিয়ে বিস্তর গবেষণা করছেন বিশ্বব্যাপী নামী-দামি বিজ্ঞানীরা। এমনকি কোভিড-১৯ পুরুষবাচক নাকি স্ত্রীবাচক সেটি নিয়েও নাকি গবেষণা চলছে!

করোনাভাইরাস বা কোভিড-১৯ কোন বাচক বা শ্রেণির তার সমাধান দিয়েছে ফ্রান্স। আদতে ফ্রান্সের অ্যাকাডেমি ফ্রান্সেইস। সংস্থাটি বলছে—কোভিড-১৯ স্ত্রীবাচক শব্দ! অবশ্য অনেক ক্ষেত্রে এটি সাধারণভাবে ব্যবহার হচ্ছে।

 

কেন করোনাভাইরাস বা কোভিড-১৯ স্ত্রীবাচক শব্দ

অ্যাকাডেমি ফ্রান্সেইসের তথ্যমতে, ফরাসি ভাষায় ‘মালাডি প্রোভোকি পার লা করোনাভাইরাস’ মানে হলো করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগ। ‘মালাডি’ স্ত্রীবাচক শব্দ। তাই যেহেতু করোনাভাইরাস বা কোভিড-১৯’ ক্ষেত্রে মালাডি বলা হচ্ছে; সেক্ষেত্রে অবশ্যই এটি একটি স্ত্রীবাচক শব্দ।

 

আরও কিছু উদাহরণ

ফরাসি ভাষায় ‘লা’ ও ‘লে’র মধ্যে ব্যাপক পার্থক্য আছে। যার মূখ্য পার্থক্য প্রতীয়মান হয় স্ত্রী ও পুরুষ ভেদে। কোনো শব্দের আগে ‘লা’ বসলে সেটি স্ত্রীবাচক আর লে বসলে সেটি পুরুষবাচক।

যেমন- যুক্তরাষ্ট্রের ‘সেন্ট্রাল ইন্টিলিজেন্স এজেন্সি’ (সিআইএ) ফরাসি ভাষায় স্ত্রীবাচক। কারণ ফ্রান্সে সেটি ‘লা সিআইএ’ উচ্চারিত হয়। আবার ‘ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন’ (এফবিআই) পুরুষবাচক শব্দ, কারণ এটি উচ্চারিত হয় ‘লে এফবিআই’।

 

সূত্র: deshebideshe.com – ডেস্ক।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

৩০ মার্চ; ইতিহাসের এইদনে https://coxview.com/sergio-ramos-sports-birth-day/

৩০ মার্চ; ইতিহাসের এইদনে

সার্জিও রামোস গার্সিয়া একজন স্প্যানিশ পেশাদার ফুটবলার যিনি লা লিগা ক্লাব সেভিলার হয়ে সেন্টার-ব্যাক হিসেবে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/