সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / খুটাখালীতে ভাঙ্গনের কবলে সড়ক -ঘরবাড়ী : বিপাকে তিন গ্রামের মানুষ

খুটাখালীতে ভাঙ্গনের কবলে সড়ক -ঘরবাড়ী : বিপাকে তিন গ্রামের মানুষ

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

চকরিয়া উপজেলা খুটাখালীর পূর্বপাড়া, জয়নগর পাড়া ও ফরেস্ট অফিস পাড়াসহ বিস্তীর্ণ এলাকার চলাচল সড়ক, জমি, বসতবাড়ি ও সৃজিত বাগানসহ ব্যাপক ভূমি ভাঙ্গনের কবলে পড়েছে। খুটাখালী ছড়া খালের ভাঙ্গনেই বিলীন হচ্ছে সব। এতে করে বিপাকে পড়েছে ইউনিয়নের পূর্বপাড়া, জয়নগর পাড়া ও ফরেস্ট অফিস এলাকার মানুষরা। সর্বাধিক ঝুকিপূর্ণ ও ধসে যাওয়া অফিস পাড়া সড়কটি সংস্কারের দাবি এলাকাবাসীর।

জানা যায়, কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ছড়াখাল কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষের সুখ দুঃখের সাথী। সম্প্রতি ব্যাপকহারে বালু উত্তোলন করায় ছড়া খালের দু পাশে ভাঙ্গন বৃদ্ধি পাওয়ায় স্থানীয় বাসিন্দাদের মাঝে অজানা আতংক বিরাজ করছে। বিশেষ করে, অফিস পাড়া, পূর্বপাড়া ও জয়নগর গ্রামের সড়ক, বসতঘর, কৃষি জমি পতিত হতে দেখা গেছে। আবার পাহাড়ী ঢলে খুটাখালী ছড়া খালের পানি বিপদ সীমার উপর দিয়ে বয়ে যাওয়ায় ফরেস্ট অফিস পাড়ার একমাত্র সড়কটির প্রায় অর্ধশত ফুট ভেঙ্গে গেছে। সামান্য ব্রীক সলিং ও মাটির সড়কটি ভেঙ্গে যাওয়ায় ঐ গ্রামের লোকজন ঝুঁকি নিয়ে চলাচল করছে। তবে স্থানীয়রা, অবৈধভাবে বালু উত্তোলন, অতিবষর্ণ ও পাহাড়ী ঢলে সড়কটি ভেঙ্গে গেছে। দ্রুত সময়ের মধ্যে সড়কটি সংস্কার করা না হলে অচিরেই পুরোপুরি ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ার আশংকা প্রকাশ করেন।

অন্যদিকে জয়নগর পাড়ার কজন বাসিন্দার মতে, প্রতি বছর অতি বষর্ণে পাহাড়ী ঢলে খুটাখালী ছড়া খালের পানি বেড়ে যায়। এতে করে খালের পার্শ্ববর্তী বসতবাড়ি, জমি ও সড়ক ভেঙ্গে যায়। এবছর ছড়া খালের পানিতে জয়নগর পাড়া চলাচল সড়ক, ফরেস্ট অফিস সড়কটি ভেঙ্গে গেছে। ইউপি সদস্য মো: আনোয়ার হোসেনের মতে, জয়নগর পাড়া সড়ক ও ফরেস্ট অফিস সড়কটি ছড়া খালের ভাঙ্গনে পড়েছে। খালের পানিতে সড়ক দুটির প্রায় ১শ ফুট ভেঙ্গে গেছে।

খুটাখালী ইউপি চেয়ারম্যানের মতে, ফরেস্ট অফিস পাড়া সড়কটির কিছু অংশ ব্রিক সলিং করা হয়েছে। তৎমধ্যে ছড়াখালের পানিতে ভেঙ্গে যাওয়ার বিষয়টি উপজেলা প্রকৌশলীকে জানানোর পর সরেজমিনে পরিদর্শন করে সংস্কার কাজ শুরু করবেন বলে জানিয়েছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় পাহাড় কাটার বিরুদ্ধে গভীররাতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, স্কেভেটর ধ্বংস

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :বান্দরবানের লামায় গভীর রাতে পাহাড় কাটায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/