সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শিক্ষা-দিক্ষা / চকরিয়ায় উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি

চকরিয়ায় উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি

এক শিক্ষকের শাস্তির দাবিতে পাঁচ শতাধিক শিক্ষকের প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ার রিংভং দক্ষিণ পাহাড় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক যোগদানের বিরোধকে কেন্দ্র করে উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দায়ের করা মামলা নিয়ে এবার ফুঁসে উঠেছেন উপজেলার শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। মামলার বাদি হুমাইরা আজাদীর শাস্তি ও মানহানিকর মামলা প্রত্যাহার চেয়ে প্রতিবাদ সমাবেশ ও স্মারক লিপি প্রদান করেছেন পাঁচ শতাধিক শিক্ষক। শুক্রবার সকাল ১১টায় চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে প্রতিবাদ সমাবেশ অনুষ্টিত হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, রিংভং দক্ষিণ পাহাড় রেজিষ্টার্ড প্রাথমিক বিদ্যালয়টি সরকারীকরণ হওয়ার পর মন্ত্রণালয় কর্তৃক তালিকাভুক্ত শিক্ষিকা মালেকা বেগমকে ওই স্কুলে যোগদানে বাঁধা দেয় প্রধান শিক্ষক হুমাইরা আজাদী। এনিয়ে দুইজনের মধ্যে বেশ ক’বার বাকবিতন্ডা ও হাতাহাতি হয়। পাল্টাপাল্টি মামলাও হয়। এরপরও মালেকা বেগমকে বিদ্যালয়ে প্রবেশে বাঁধা দিয়ে আসছিল প্রধান শিক্ষক।

উভয়পক্ষের মধ্যে বিরোধ তুঙ্গে উঠলে এবং মালেকা বেগমকে শ্রেণী কার্যক্রম পরিচালনায় বাঁধা দিলে মালেকা বেগম উপজেলা শিক্ষা অফিসের দ্বারস্থ হন। এই ঘটনা জেনে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আইন মোতাবেক চলার জন্য প্রধান শিক্ষক হুমাইয়া আজাদীকে নির্দেশ দেন। এতেও প্রধান শিক্ষক কারো কোন কথায় কর্ণপাত না করে নিজের ইচ্ছায় বিদ্যালয় পরিচালনা করতে থাকেন। গত বছরের ২৬ জানুয়ারী সংঘঠিত ঘটনা নিয়ে সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো.আবু জাফর তদন্ত করে প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ প্রমাণ পেয়েছে মর্মে প্রতিবেদন দাখিল করলে ওই প্রতিবেদন উপজেলা শিক্ষা কমিটির গত বছরের ১৯ মে আয়োজিত সভায় উপস্থাপন করা হয়।

এসময় প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের নিমিত্তে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করেন উপজেলা শিক্ষা কমিটি। এই সুপারিশের আলোকে ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের ফের বিষয়টি পর্যালোচনা করে এবং গত বছরের ৮ সেপ্টেম্বর প্রধান শিক্ষকের ব্যক্তিগত শুনানি নিয়ে অপর একটি প্রতিবেদন দাখিল করেন। ওই প্রতিবেদনও প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারী কর্মচারী বিধিমালা লঙ্ঘন ও অসধ আচরণের অভিযোগ প্রমাণিত হয়েছে বলে উল্লেখ করা হয়। এতে প্রধান শিক্ষককে বিধিমালার ৪(৩) ডি ধারায় চাকুরী হতে বরখাস্ত করার সিদ্ধান্ত গৃহীত হয় এবং আইন লঙ্ঘনের অভিযোগে কেন বরখাস্ত করা হবেনা ৭ কর্মদিবসের মধ্যে জবাব চেয়ে জেলা শিক্ষা কর্মকর্ত এবিএম সিদ্দিকুর রহমান প্রধান শিক্ষকের কাছে একটি পত্র পাঠান গত বছরের ৩ নভেম্বর। এরপরও ঘটনাটি অমীমাংসিত থেকে যায়। পাঠদান পরিচালনায় বাঁধার সম্মুখিন হতে হয় সহকারী শিক্ষিকা মালেকা বেগমকে।

বারবার বাঁধার মুখে পড়ায় শিক্ষিকা মালেকা বেগম উপজেলা শিক্ষা কমিটির সভাপতি উপজেলা চেয়ারম্যান জাফর আলমের সহযোগীতা চাইলে তিনি ২৮ জানুয়ারী মালেকা বেগম ও তার সহধর্মীনি অন্য স্কুলের শিক্ষিকা শাহেদা বেগমকে সাথে নিয়ে রিংভং দক্ষিণ পাহাড় স্কুল পরিদর্শনে যান। ওই সময় উপজেলা চেয়ারম্যানের সাথে অসধ আচরণ করলে প্রধান শিক্ষক হুমাইয়া আজাদীকে শান্ত করতে চেষ্টা করেন উপজেলা চেয়ারম্যানের স্ত্রী শিক্ষিকা শাহেদা বেগম।

ওই পরিদর্শন ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে মারধর করার অভিযোগ এনে হুমাইয়া আজাদী বাদি হয়ে আদালতে একটি নালিশি মামলা দায়ের করেন। উপজেলা চেয়ারম্যান জাফর আলম, তার স্ত্রী শিক্ষিকা শাহেদা বেগম ও অপর শিক্ষিকা মালেকা বেগমকে আসামী করে দায়ের করা মামলাটি আদালত তদন্তের দায়িত্ব দিয়েছেন জেলা ম্যাজিস্ট্রেটকে।

এই মামলার পর উপজেলার শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ফুঁসে উঠে। উপজেলা শিক্ষা কমিটির সভাপতির বিরুদ্ধে দায়ের করা মামলা মিথ্যা ও ষড়যন্ত্রমূলক ও মানহানিকর দাবি করে ওই মামলা প্রত্যাহার ও প্রধান শিক্ষক হুমাইয়া আজাদীর শাস্তি চেয়ে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে কক্সবাজার জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়েছেন শিক্ষকরা। শুক্রবার সকাল ১১টার দিকে স্মারকলিপি প্রদানকালে প্রতিবাদ সমাবেশ করা হয়। এসমাবেশে ৫শতাধিক শিক্ষক অংশ নেন।

বক্তব্য শিক্ষক ও বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানরা বলেন, বারবার সরকারী বিধিমালা পরিপন্থী কাজ করেও নির্বিঘেœ চাকুরী করতে পারায় প্রধান শিক্ষক হুমাইয়ারা আজাদী এখন উর্ধ্বতন কর্মকর্তাদেরও তোয়াক্কা করছেননা। মানছেন না আদেশ-নির্দেশ। আইন না মেনে স্কুল চালাচ্ছেন নিজের ইচ্ছায়। তার বিরুদ্ধে ব্যবস্থা না নিলে অন্যান্য স্কুলেও শৃঙ্খলা ধরে রাখা কঠিন হয়ে উঠবে।

সমাবেশে বক্তব্য রাখেন-কক্সবাজার জেলা পরিষদের সদস্য ও চকরিয়া পৌর আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, প্রধান শিক্ষক নুর হোসেন আনসারী, শিক্ষক নেতা তসলিম উদ্দিন, প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদিকা সেলিনা পারভীনসহ প্রমুখ।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে ১ জনকে কুপিয়ে খুন, আহত ৭

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :জমি নিয়ে বিরোধের জের ধরে বান্দরবানের লামা উপজেলায় দুপক্ষের সংঘর্ষের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/