সাম্প্রতিক....
Home / জাতীয় / দেশে প্রতিদিন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন ৩৩৪ জন

দেশে প্রতিদিন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন ৩৩৪ জন

প্রতীকী ছবি

দেশে প্রতিদিন নতুন করে ৩৩৪ জন ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন বলে জানিয়েছে সেন্টার ফর ক্যান্সার প্রিভেনশন অ্যান্ড রিসার্চ (সিসিপিআর)।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত ‘ক্যান্সার পরিস্থিতি বিশ্লেষণ ও উত্তরণে করণীয়’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের ক্যান্সার ও ইপিডেমিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার।

তিনি জানান, আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের (আইএআরসি) অনুমিত হিসেব অনুযায়ী প্রতি বছর বাংলাদেশে ১ লাখ ২২ হাজার (প্রতিদিন ৩৩৪) মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হন, মারা যান ৯১ হাজার (প্রতিদিন ২৫০)।

তিনি বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ক্যান্সার নির্ণয়ের এক বছরের মধ্যে শতকরা প্রায় ৭৫% রোগী মারা যাচ্ছে, না হলে অর্থনৈতিক বিপর্যয়ের শিকার হচ্ছে।

এ পরিস্থিতি থেকে উত্তরণে ক্যান্সারের লক্ষণগুলি বিশেষ করে সাতটি সতর্ক সংকেত ব্যাপকভাবে সাধারণ মানুষের মাঝে প্রচার করতে হবে। ক্যান্সারের প্রাথমিক প্রতিরোধের ওপর জোর দিতে হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিসিপিআর-এর নির্বাহী পরিচালক মোছাররত জাহান সৌরভ।

সূত্র:priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত, কক্সভিউ ডট কম, https://coxview.com/legal-aid-day-rafiq-27-4-2024-2/

লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/