সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত, কক্সভিউ ডট কম, https://coxview.com/legal-aid-day-rafiq-27-4-2024-2/

 

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :
‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে বান্দরবানের লামা উপজেলায় ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ পালিত হয়েছে।


রবিবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় শান্তির পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন লামা চৌকি আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও লিগ্যাল এইড কমিটি লামার চেয়ারম্যান শাখাওয়াত হোসেন চৌধুরী রিয়াদ।


পরে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা শুরু করে লামা বাজার প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ ভবনের সামনে এসে শেষ হয় এবং পরিষদ হলরুমে আলোচনা সভাস্থলে মিলিত হয়। র‌্যালী ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন লামা চৌকি আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও লিগ্যাল এইড কমিটি লামার চেয়ারম্যান শাখাওয়াত হোসেন চৌধুরী রিয়াদ।


অনুষ্ঠানে লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম, লামা সার্কেলের সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন, উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডাঃ এখিং, লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ শামীম শেখ, লামা আইনজীবী সমিতির সভাপতি সাদেকুল মাওলা ইরাক, রূপসীপাড়া ইউপি চেয়ারম্যান ছাচিং প্রু মার্মা, লামা কোর্টের সিনিয়র আইনজীবী মোঃ মামুন মিয়া অ্যাডভোকেট, জাফর আলম অ্যাডভোকেট, জাহাঙ্গীর আলম অ্যাডভোকেট, মোঃ রাকীব অ্যাডভোকেট, উপজেলা প্রশাসন ও বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা, আইনজীবীরা, লিগ্যাল এইড প্যানেল আইনজীবীরা, ক্লায়েন্ট, আইনজীবী সহকারী, এনজিও কর্মকর্তারা অংশ নেন।

লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত, কক্সভিউ ডট কম, https://coxview.com/legal-aid-day-rally-rafiq-27-4-2024-1/
‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ উপলক্ষে আয়োজিত র‌্যালী

অনুষ্ঠানে বক্তারা বলেন, দরিদ্র ও আর্থিকভাবে অস্বচ্ছল, সহায়-সম্বলহীন ও অসমর্থ বিচার প্রার্থীদের আইনি সহায়তা দিচ্ছে সরকার। ভবিষ্যতে এ সহায়তা অব্যাহত থাকবে এবং বাড়ানো হবে। দেশের সাধারণ জনগণকে সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করার লক্ষ্যে সারাদেশের মত বান্দরবান জেলার লামা চৌকি আদালতের লিগ্যাল এইড কমিটি ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ পালন করছে। এছাড়া দিবসটি উপলক্ষে উপজেলা আইনগত সহায়তা কমিটি ও জেলা লিগ্যাল এইড অফিস নানা কর্মসূচির আয়োজন করেছে।


এ বিষয়ে লামা চৌকি আদালতের বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও লিগ্যাল এইড কমিটি লামার চেয়ারম্যান শাখাওয়াত হোসেন চৌধুরী রিয়াদ জানান, সকাল সাড়ে ৯টায় লিগ্যাল এইড কমিটির নেতৃত্বে সড়কে শোভাযাত্রার মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। শোভাযাত্রা শেষে লামা উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ২০১৩ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ এপ্রিল কে “জাতীয় আইনগত সহায়তা দিবস” হিসেবে ঘোষণা করেছেন। সে থেকে গত কয়েক বছর ধরে সারাদেশে এ দিবসটি গুরুত্ব সহকারে পালিত হচ্ছে। সর্বোপরি, সর্বোচ্চ প্রচার ব্যবস্থার মাধ্যমে এই আইনগত সহায়তা বা লিগ্যাল এইড কার্যক্রমের বিস্তৃৃতি বাংলাদেশের প্রতিটি মানুষের বিশেষ করে গ্রামাঞ্চলের অসচ্ছল মানুষের দৌরগোড়ায় পৌঁছে দেয়া খুবই জরুরী।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

৩ মে; ইতিহাসের এইদিনে; কক্সভিউ ডট কম; https://coxview.com/ezequiel-lavezzi-sports-birth-day/

৩ মে; ইতিহাসের এইদিনে

ইজেকিয়েল ইভান লাভেজ্জি। আজেন্টিনীয় ফুটবলার যিনি সিরি এ’র দল পারি সাঁ-জের্‌মাঁ এবং আর্জেন্টিনা জাতীয় দলে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/