সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চকরিয়ায় ব্যক্তি কর আদায় হলেও সরকারী কর অনাদায়ী

চকরিয়ায় ব্যক্তি কর আদায় হলেও সরকারী কর অনাদায়ী

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ায় ২০১৬-১৭ অর্থ বছরের ৯ মাসে ব্যক্তিখাতে ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে লক্ষ্যমাত্রার ৭৬ দশমিক ২৬ শতাংশ। অর্থবছর শেষে কর আদায় দাবী ছাড়িয়ে অতিরিক্ত হবে বলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো.দিদারুল আলম আশাবাদ ব্যক্ত করেন। কিন্তু ১৯টি সংস্থা থেকে কর আদায় হয়েছে নামমাত্র। বনবিভাগের বিশাল অনাদায়ী কর নজর কাড়ছে সবার।

এসিল্যান্ড দিদারুল আলম বলেন, চলতি অর্থ বছরে ব্যক্তিখাকে ভূমি উন্নয়ন কর আদায় লক্ষ্যমাত্রা ছিল ১ কোটি ১০ লাখ ৩৭হাজার ৩৩৮ টাকা। ২০১৬ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৯মাসে কর আদায় হয়েছে ৮৪ লাখ ১৭ হাজার ২২৩ টাকা। আদায়ের হার ৭৬ দশমিক ২৬ শতাংশ।

তিনি আরো বলেন, আগামী জুনের মধ্যে ব্যক্তি কর আদায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। এলক্ষ্যে উপজেলা ভূমি অফিসের পাশাপাশি ৪টি তহসিল অফিস কাজ করছে।

অন্যদিকে, ১৯টি সংস্থা থেকে কর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১২৮কোটি ৫ লাখ ৪৩ হাজার ৮১৭ টাকা। এই বিপুল অনাদায়ী করের মধ্যে ৯ মাসে আদায় হয়েছে মাত্র ১১ লাখ ৪২ হাজার ৯২৭ টাকা। সংস্থাগুলোর মধ্যে কর আদায় করেছে সড়ক বিভাগ, সাফারি পার্ক, শিক্ষা প্রতিষ্টান, বাংলাদেশ পুলিশ, ডাক ও তার বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। অনাদায়ী সংস্থাগুলোর মধ্যে সবচেয়ে বেশি কর বকেয়া রয়েছে বনবিভাগের। তাদের বকেয়া করের পরিমাণ ১২৭ কোটি ৬৪ লাখ ৫২ হাজার ১২৬ টাকা। এছাড়া কর আদায় করেনি পানি উন্নয়ন বোর্ড, বিসিক, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, পশুসম্পাদ অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, বিদ্যুৎ বিভাগ ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

সহকারী কমিশনার (ভূমি) দিদারুল আলম বলেন, বনবিভাগ ছাড়া অন্যান্য সংস্থাগুলো থেকে বছরের শেষ পর্যায়ে হলেও কর আদায় হওয়ার সম্ভবনা রয়েছে। তবে, বনবিভাগের বিপুল কর আদায় হবে কিনা নিশ্চিত নয়।

নির্ভরযোগ্য সূত্র জানায়, উপজেলা পর্যায়ে ভূমি অফিসে কর প্রদান না করতে ১৯৯৯ সালে বনবিভাগ চট্টগ্রামের একটি আদালতে মামলা করেন। ওই মামলা ১৮ বছর ধরে ঝুলে থাকায় বনবিভাগের অনাদায়ী করের পরিমাণ বছরের পর বছর বেড়েই চলছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/